এই সব জিনিসের গুগল সার্চ বিপদ ডেকে আনতে পারে!

এই সব জিনিসের গুগল সার্চ বিপদ ডেকে আনতে পারে!
HIGHLIGHTS

ম্যালওয়্যার অ্যাটাকের সম্ভবনা থাকে

ভুল তথ্যও থাকতে পারে

কোন কিছু জানতে চান? কোন প্রশ্ন? তার উত্তর? বা কোন পুরনো তথ্য? এই সব কিছুর উত্তর হিসাবে আমাদের সবার কাছে এখন সবজান্তা গুগল দাদা আছে। আর আমরাও এখন আমাদের ছোট বড় যে কোন ধরনের প্রশ্নের উত্তর খুঁজতে নির্দ্বিধায় এই সবজান্তা দাদার শরণাপন্ন হই।

আর আমাদের প্রশ্নের যেমন শেষ নেই তেমনি গুগল সার্চেরও কোন সীমা নেই। বিশ্বের সব থেকে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন দিয়ে আমরা আমাদের যাবতীয় জানা না জানার বিষয়ে সার্চ করে চলি। কিন্তু জানেন কি গুগল সার্চের সময়েও কিছু সাবধানতা দরকার। মানে যা খুসি সার্চ না করাই ভাল।

এর আগে আমরা আপনাদের বলেছিলাম যে ফেসবুকে কি করা উচিৎ না আর আজকে আমরা এখানে আপনাদের জানাব যে গুগলে কি সার্চ করা উচিৎ না।

প্রথমে আপনাদের এট বলে রাখি যে গুগলে গুগল অ্যাড কি করে কাজ করে তা আপনাদের মাথায় রাখতে হবে। আপনারা গুগলে যা সার্চ করেন সব থেকে বেশি সেই হিসাবেই গুগল আপনাদের পপ আপ পাঠাতে থাকে। মানে সেই ওয়েবসাইটে যাওয়ার জন্য আর সেই পপ আপে ক্লিক করলেই আপনারা সেই সব সাইটে পৌঁছে যাবেন। তাই নিয়মিত গুগল সার্চের সময়ে খেয়াল রাখবেন যে আপনারা অশ্লীল কিছুর সার্চ যেন না করেন , কারন সেই বিষয়ে সার্চ হলে সেই সব আপনার পপ আপে আসবে আর সেখানে ক্লিক করলে সেই সাইটে তো যাবেনই, আর সেই সঙ্গে এই সব সাইটে একাধিক ম্যালওয়্যার থাকে যা আপনাদের সিস্টেমে অ্যাটাক করতে পারে।

আর তাই গুগলে র‍্যান্ডাম যা খুসি সার্চের আগে সাবধান।

অনেক সময়েই গুগলে আপনি খুব সহজ সার্চ করতেই পারেন কিন্তু সেই সার্চ থেকে আপনি যে তথ্য পাচ্ছেন অনেক সময়ে সেই সব তথ্য কিন্তু সঠিক না হতে পারে, আর ভেরিফায়েড নাও হতে পারে। আর অনেক সময়ে এই গুগল সার্চের ফল কতটা অথেন্টিক সেই বিষয়ে বোঝাও জায়না।

গুগলে অনলাইন ব্যাঙ্কিং ওয়েবসাইট সার্চ করবেন না

আপনারা গুগল সার্চে ব্যাঙ্কিং ওয়েবসাইট সার্চ করবেন না। কারন এখানে খুব বড় রিস্ক থাকে। ব্যাঙ্ক ওয়েবসাইটের এক্স্যাক্ট লিঙ্কই গুগলে টাইপ করা উচিৎ। মানে এর অফিসিয়াল URL ই সার্চ করা উচিৎ। কারন এক মাত্র সেই URL য়েই ব্যাঙ্কিং পোর্টাল সঠিক আর সেভ ভাবে থাকে। র‍্যান্ডাম ব্যাঙ্কিং সাইট সার্চ করলে সেখানে একাধিক ভুল সাইট থাকে যা আপনারা সহজে দেখে বুজতে পারবেন না। আর সেখানে লিঙ্ক ক্লিক করে লগ ইন করতে গেলে সমূহ বিপদ হতে পারে।

গুগলে কাস্টমার কেয়ার নাম্বার খুঁজবেন না

এটি আরও একটি এমন বিষয় যা গুগলে খোঁজা হয় কিন্তু এটিও নর্মাল গুগল সার্চে খোঁজা উচিৎ না। কারন এর মাধ্যমে অনলাইন স্ক্যাম হতে পারে। অনেকেই ফেক বিজনেস সাইট আর কাস্টমার কেয়ার নাম্বার দিতে সাইট বানায় আর যা আপনরা বিশ্বাস করে ক্লিক করলে বা সেই নাম্বারে ফোন করলে আপনার সব তথ্য গায়েব হতে পারে।

গুগলে অ্যাপ আর সফটোয়্যার সার্চ বা ডাউনলোড উচিৎ না

সব সময়ে অ্যাপ সার্চ বা ডাউনলোড গুগল প্লে বা অ্যাপেল অ্যাপ স্টোর থেক করা উচিৎ। কারন এমনি গুগল সার্চে যে অ্যাপ বা সফটোয়্যারের লিঙ্ক থাকে তা ম্যালওয়্যার যুক্ত হওয়ার সম্ভবনা থাকে।

গুগলে ওষুধ, মেডিকাল সিম্পটম সার্চ করবেন না

আপনি যদি অসুস্থ হন তবে সোজা ডাক্তারের পরামর্ষ নেওয়া উচিৎ। গুগল কিন্তু রোগ বিষয়ে সার্চ বা সিম্পটম থেকে ওষুধ সার্চের সঠিক মাধ্যম না। এভাবে গুগলে ওষুধ সার্চ করে সেই হিসাবে ওষুধ খাওয়া আপনাকে বড় বিপদের দিকে ঠেলে দিতে পারে। তাই অসুস্থ হলে সোজা ডাক্তারের কাছে যান আর তার থেকে পরামর্ষ নিন।

গুগলে ওজন কমার ওষুধ বা নিউট্রিশিয়ান বিষয়ে সার্চ করবেন না

সব মানুষের দেহের গঠন তার চাহিদা আলাদা বা ইউনিক হয়। আর তাই কখনওই অনালিনে ওজন কমানোর ওষুধ  বা নিউট্রিশায়ন বা ডায়ট বিষয়ে সার্চ করে কিছু করবেন না। এর জন্য সোজা ডায়েটেশিয়ানের কাছে যান। আর ওজন কমাতে চাইলে প্রথমেই ডাক্তারের পরামর্ষ নিন।

গুগলে ফিনান্স আর স্টক মার্কেট বিষয়ে টিপস সার্চ করা উচিৎ না

স্বাস্থ্যের মতনই ব্যাক্তিগত ফিনান্স সবার আলাদা আলাদা। আর তাই নিজের ইনভেস্টমেন্ট প্ল্যান নিয়ে সবার সাথে যেমন আলোচনা করা উচিৎ না তেমনি এই বিষয়ে গুগলে র‍্যান্ডাম সার্চ করাও উচিৎ নয়। এখানে এই বিষয়ে গুগল সার্চও আপনাদের বিপদ ডাকার জন্য যথেষ্ট।

গুগলে সরকারি ওয়েবসাইট সার্চ করবেন না

ব্যাঙ্কিং ওয়েবসাইটের মতনই গুগলে মিউনিসিপাল্টি,হস্পিটালের মতন  সরকারি ওয়েবসাইট সার্চ করা উচিৎ না। এখানে নর্মাল সার্চ করলে বোঝা মুস্কিল যে কোনটি আসল ওয়েবসাইট আর কোনটি নকল। আর তাই গুগল সার্চ করার থেকে সোজাসুজি সেই সাইটে সার্চ করা ভাল।

গুগল লগ ইনে সোশাল মিডিয়া ওয়েবসাইটে সার্চ করা উচিৎ না

আমরা সব সময়ে একথাই বলব যে সোশাল মিডিয়া অ্যাকাউন্ট ডিরেক্ট URL টাইপ করেই লগ ইন করা উচিৎ।গুগল সার্চ করে না।

গুগলে ই কমার্স অফার বলে সার্চ করবেন না

ফেক ওয়েবসাইট গুলি ই কমার্স সাইটের ফেক পেজ বানিয়ে একধিক ফেক অফার পেজ ক্রিয়েট করে রাখে। আর সেই সব কিন্তু অফার বলে সার্চ করলে গুগলে দেখায়। আর এর মাধ্যমে আবারও ম্যালওয়্যার অ্যাটাক বা অন্য রকমের বিপদ হতে পারে।

এখানে আমরা আপনাদের সেই সব বিষয়ে বল্লাম যে বিষয় গুলি গুগল সার্চে করা উচিৎ না। তাই এর পরে গুগল সার্চের সময়ে সাবধান। কারন গুগলে র‍্যান্ডাম সার্চ যেমন ম্যালওয়্যার অ্যাটাকের বিপদ ডেকে আনে তেমমনি, তথ্য চুরি, ফেক সাইটের মতন বিষয়ও আছে। আর সঙ্গে অবশ্যই ভুল তথ্য দেওয়ার মতন ঘটনাও হতে পারে। 

Digit.in
Logo
Digit.in
Logo