আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

দ্বারা Digit Bangla | আপডেট করা Dec 31 2020
Slide 1 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

ফেসবুকে এই সময়ের যত সোশাল মিডিয়া অ্যাপ আছে তার মধ্যে অন্যতম। আমরা আমাদের অনেকটা সময় বা অনেক সময়ে কাজের মাঝে ফেসবুক দেখে থাকি। আর এমন অনেক কিছুই না জেনে করে ফেলি যা করা উচিৎ না। যা একাধিক বিপদ ডেকে আনতে পারে। আর আজকে আমরা এখানে আপনাদের বলব যে কোন কোন জিনিস ফেসবুকে করা উচিৎ না।

Slide 2 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনার ফেসবুক অ্যাকান্ট থেকে আপনার বাচ্চাদের দূরে রাখাই ভাল। আর যদি কখনও ফ্যামিলি ফটো পোস্ট করেন তবে সেখানে দেখতে হবে যে সেই ছবিতে বা কোথাউ জেন বেশি ডিটেল না থাকে। এর মধ্যে আপনার বাচ্ছা কি খাচ্ছে, তাদের স্কুলের বিষয়, সময় ইত্যাদি। হ্যাকার আর খারাপ ব্যাক্তিরা সব সময়ে এই ধরনের ব্যাক্তিগত তথ্য জানার চেষ্টা করে।

Slide 3 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

সোশাল মিডিয়াতে খুব বেশি কিছু দিলে আপনার মনে হতে পারে যে আপনার প্রতিদিনের কাজ ফেসবুক না করলে সেখানে কোন পোস্ট না করলে অসম্পূর্ণ থাকে। যখন আপনি ফেসবুকে কিছু পোস্ট করছেন তখন আপনার বন্ধুদের কমেন্ট বা লাইক আশা করেন। এই পোস্ট করা আর কমেন্ট বা লাইক আপনার ভাল লাগলেও বাস্তবে তা নাও হতে পারে বিশেষত তখন যখন আপনি সঠিক জিনিস দিয়ে অ্যাট্রাক্ট করতে পারছেন না। এটি আপনাদের আনন্দ ইত্যাদি পোস্ট করার ব্যাপার হলেও এখানে অনেক সময়ে অনেক বন্ধু বা কাছের মানুষের ইগনোরেনআশ আর তাদের ইগনোর ও দেখা যায়। আর তা আপনি নিশ্চয়ই নিজের জন্য চাইবেন না। এই ধরনের একাধিক সিচুয়েশান এরানোর জন্য আপনার উচিৎ সব দেখে শুনে আর বুঝেই পোস্ট করা না হলে এও আপনারা এক ভুল হয়ে থেকে যাবে।

Slide 4 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনি যখন ফেসবুকে কিছু পোস্ট করছেন তখন সেখানে ব্যাক্তিগত তথ্য রিভিউ করা দরকার পোস্ট বটন ক্লিক করার আগে সেই পোস্টটি ভাল করে দেখে এডিট করা উচিৎ। আপনি বাড়ির লোক, কাছের মানুষ বা বন্ধুদের সঙ্গে ব্যাক্তিগত যে সময় কাটাচ্ছেন বা কিছু তা কখনও ইন্টারনেটে পোস্ট করা উচিৎ না। কোন কিছু অন্ধের মতন পোস্ট করার আগে ভাবুন।

Slide 5 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

ড্রিঙ্ক করে যেমন গাড়ি চালানো উচিৎ না তেমনি, একই ভাবে ড্রিঙ্ক করে ফেসবুকে কিছু পোস্ট করা উচিৎ না। ড্রাঙ্ক হয়ে আপনি কিছু পোস্ট করলে বা কোন মেসেজ করলে আপনাকে সেই ব্যাক্তি সোবার বলে মনে করবে না। আর ফেসবুক বা যে কোন সোশাল মিডিয়াতে ড্রিঙ্ক করে বা ড্রাঙ্ক হয়ে কিছু পোস্ট করা সেই ব্যাক্তির জন্য নেগেটিভ জিনিসের বার্তা বহন করে।

Slide 6 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনার বন্ধু তালিকায় 600 বা তার বেশি বন্ধু আছে বলে তার মানে এই নয় যে বাস্তবে আপনারা বন্ধু সংখ্যা তত। আর তাই ফেসবুকে যে কোন কাউকে অ্যাড করা বন্ধ করুন। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনারা আপনাদের ব্যাক্তিগত তথ্য দেন আর তা যে কোন র‍্যান্ডাম লোকের কাছে যাওয়া মোটেও ঠিক ব্যাপার না।

Slide 7 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনার প্রোফাইলের সব কিছু পাবলিক করে রাখা মোটেও কাজের কথা না। এর মধ্যে আপনারা স্কুল, কলে আর এমন কি আপনার হোম টাউনের বিষয়ে তথ্যও সবার জন্য নয়। আর এর সঙ্গে কোন পোস্ট তাদের জন্যই রাখা উচিৎ যারা সেই পোস্টের সঙ্গে রিলেট করতে পারবেন। আপনার বন্ধু তালিকার সবার সব কিছু দেখার বা জানার দরকার নেই।

Slide 8 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনার বাড়ির ঠিকানা, অফসের ঠিকানা আর টাইমিং এই সব ডিটেল ফেসবুকে দেওয়ার উচিৎ না। এমন কি কোন পোস্টেও এই জিনিস করা উচিৎ না। এগুলি আপনাকে যে স্টক করছে তাদের জন্য খুব কাজের হলেও আপনার জন্য তা বিপদ ডেকে আনতে পারে।

Slide 9 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনি যদি নতুন গাড়ি কেনেন, বা কিছু জেতেন বা কোন ইভেন্টে কিছু পান সেই সব কিছু আর টাকা জাতীয় তথ্য প্রাইভেট রাখা উচিৎ। এই সব কিছু ফেসবুকে পোস্ট করা মোটে ও কাজের না।

Slide 10 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

ফেসবুকে কখনও কাউকে ভার্বালি অ্যাবিউস করবেন না বা খারাপ কিছু বলবেন না। তা করলে সবাই এর স্ক্রিনশট নিয়ে আপনার বিরুদ্ধে ব্যাবহার করতে পারবে।

Slide 11 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আরও একটি বড় জিনিস হল এই যে ছবি বা পাসপোর্ট, সার্টিফিকেট, ডিগ্রি ইত্যাদির মতন পার্সোনাল ডকুমেন্ট সোশাল মিডিয়াতে পোস্ট করা উচিৎ না। আর আপনার ট্রেন বা ফ্লাইট টিকিট ফেসবুকে পোস্ট করাও খুব বাজে আইডিয়া। কারন এও আপনাকে কেউ স্টক করলে তার জন্য কাজের আর আপনার জন্য...

Slide 12 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

ফেসবুকে ছবি ট্যাগ আরও একটি ব্যাপার। সব সময়ে ফেসবুকে কাউকে ট্যাগ করার আগে তা রিভিউ করে নিন।

Slide 13 - আপনি কি Facebook-এ এই ১০টি জিনিস ব্যবহার করেন? সাবধান, হতে পারে বিপদ

আপনার ফেসবুক প্রোফাইল সময় নিয়ে চেক করুন আর দেখুন যে এর মধ্যে কি আর কোন বন্ধু সত্যি আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে থাকা দরকার। আপনি যদি এখানে এমন কেউ থাকে যার সঙ্গে কথা বলেনই না বা তাদের কোন পোস্ট লাইক করেন না তবে তাদের বন্ধুতালিকায় রাখার কোন মানে হয় না। সব সময়ে এক্সট্রা জিনিস ক্লিয়ার করে দেওয়াই ভাল। 

রিলেটেড/লেটেস্ট ছবি সমূহ

ভিউ অল
Advertisements

জনপ্রিয় ছবির স্টোরি

ভিউ অল
Advertisements

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status