Airtel 5G: Nokia-র সঙ্গে গাঁটছড়া বেঁধে Airtel ভারতে আনছে 5G পরিষেবা

Airtel 5G: Nokia-র সঙ্গে গাঁটছড়া বেঁধে Airtel ভারতে আনছে 5G পরিষেবা
HIGHLIGHTS

ভারতে 5G নিলামের প্রক্রিয়া শেষ, সরকার 1.5 লাখ কোটি টাকার ব্যবসা করেছে

এয়ারটেলের তরফে ঘোষণা করা হয়েছে তারা চলতি মাসেই ভারতে 5G পরিষেবা আনতে চলেছে

একই সঙ্গে জিও এবং ভোডাফোন আইডিয়াও 5G পরিষেবা আনছে

বেশ কয়েকদিন ধরে 5G স্পেকট্রাম নিলাম চলেছে ভারতে। কয়েকদিন আগেই তা শেষ হয়েছে। এই নিলামের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের 1.5 লাখ কোটি টাকার ব্যবসা হয়েছে। আর তারপর থেকেই ভারতে 5th generation নেটওয়ার্কের লঞ্চ ঘিরে শুরু হয়েছে নানান জল্পনা। তবে Airtel এর তরফে জানানো হয়েছে তারা চলতি মাসেই, অর্থাৎ আগস্টেই 5G পরিষেবা শুরু করতে চলেছে ভারতে।  গুরুগ্রামের এই টেলিকম সংস্থাটি 5G পরিকাঠামো তৈরি করার জন্য ইউরোপীয় এবং জাপানি সংস্থার সাহায্য নিচ্ছে বলে জানা গিয়েছে, এয়ারটেলকে গোটা প্রক্রিয়ায় সাহায্য করবে Nokia, Samsung এবং Ericsson।

Airtel এর তরফে এই 5G spectrum auction এ 43084 কোটি টাকা খরচ করা হয়েছে বলেই শোনা গিয়েছে। Sub 6GHz 5G network এ 900Mhz, 1800Mhz, 2100Mhz, 3300Mhz ব্যান্ড কিনেছে এয়ারটেল। এছাড়াও mmWaveএ 26 GHz ব্যান্ড কিনেছে এই টেলিকম সংস্থা। এই বিষয়ে উল্লেখযোগ্য, mmWave এর মাধ্যমেই হাইস্পিড ইন্টারনেট ব্যবহার করা যাবে। 19.8GHz স্পেকট্রাম ব্যবহার করার সত্বটি এয়ারটেল 20 বছরের জন্য কিনেছে। জানা গিয়েছে প্রথমে মোট 13 শহরে চালু করা হবে এই 5G পরিষেবা। তবে এয়ারটেলের তরফে এখনও এটা জানা যায়নি যে তাঁরা বাণিজ্যিক ভাবে কবে থেকে 5G পরিষেবা চালু করতে চলেছে। বহুদিন ধরেই ভারতে 5G ফোন বিক্রি হচ্ছে কিন্তু নেটওয়ার্ক এখনও চালু হয়নি। তবে মানুষ খুব জলদি এই 5Th জেনারেশনের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে।

তবে একা এয়ারটেল নয়, এই স্পেকট্রাম নিলামে Reliance Jio, Vodafone Idea সহ adani Groupও অংশ নিয়েছিল। Reliance Jio মোট 88078 কোটি টাকা খরচ করেছে এই  নিলামে। অন্যদিকে ভোডাফোন আইডিয়ার তরফে 18799 কোটি টাকা খরচ করা হয়েছে। নিলাম প্রক্রিয়া যখন শেষ হয় তখন জানানো হয়েছিল যে আগামী অক্টোবরের মধ্যেই দেশে 5G পরিষেবা চালু করে দেওয়া হবে। কিন্তু শুরুতে হাতে গোনা কয়েকটি শহরেই চালু হবে এই পরিষেবা।

Airtel 5G

গোটা দেশে 5G ইন্টারনেট পরিষেবা চালু হতে এখনও বেশ কিছুটা সময় লাগবেই। আজ থেকে প্রায় দশ বছর আগে ভারতে চালু হয়েছিল 4G পরিষেবা, তবে ভারতের অনেক গ্রামীণ এলাকায় আজও 2G-3G পরিষেবাই পাওয়া যায়। তাই এটা স্পষ্ট যে 5G পরিষেবা চালু হয়ে গেলেও তার জাল গোটা দেশে ছড়াতে বেশ খানিকটা সময় লাগবে।

অশ্বিনী বৈষ্ণব, ভারতের টেলিকম মন্ত্রী জানিয়েছেন 5G লঞ্চ হলেও এর দাম থাকবে সাধ্যের মধ্যেই। জিও একই রকম প্রতিশ্রুতি দিয়েছে। তবে আসলে কত খরচ হবে সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি জিওর তরফে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo