Aadhaar Card সুরক্ষিত রাখতে চান? দেখুন কী করণীয়

Aadhaar Card সুরক্ষিত রাখতে চান? দেখুন কী করণীয়
HIGHLIGHTS

ভারতীয় নাগরিক মানেই তাঁর জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড

এই আধার কার্ড স্কুল কলেজ থেকে অফিস, সরকারি কাজ সবেতেই লাগে

তাই এটি সঠিক ভাবে রাখা এবং সুরক্ষিত রাখা ভীষণই জরুরি

প্রতিটি ভারতীয় নাগরিকের অন্যতম নয়, সব থেকে গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হল আধার কার্ড। এখানে যেমন আপনার বায়োমেট্রিক থাকে, তেমনই থাকে ছবি সহ সমস্ত তথ্য। ভারতীয়দের জন্য এটা ভীষণই গুরুত্বপূর্ণ নথি একটা। আমি সিম কার্ড কিনতে গেলেও যেমন এটা লাগে, স্কুল কলেজে ভর্তি হতে গেলে অ্যাড্রেস প্রুফ হিসেবে লাগে, আবার হাসপাতাল থেকে আইনি। যে কোনও কাজেই আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। তবে বর্তমান সময় এই জরুরি নথিটির বেশ অপব্যবহার দেখা যাচ্ছে। আসলে যে জিনিসের যত প্রয়োজনীয়তা বাড়ে তত বেশি তার অপব্যবহার বাড়ে। এখন আধার কার্ডের এই অপব্যবহারের ফলে সমস্ত নাগরিকদের নিরাপত্তা নিয়ে একটা প্রশ্ন উঠছে। 

এবার UIDAI বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া দেশের নাগরিকদের বলছে তাঁদের আধার কার্ডের তথ্য সুরক্ষিত রাখতে। কিন্তু কোন উপায়ে? এটার জন্য তাদের তরফে বলা হচ্ছে যে ভার্চুয়াল আইডি এবং আধার কার্ড লক আনলক পদ্ধতি ব্যবহার করতে। ইতিমধ্যেই সরকারের তরফে এই সুবিধাগুলো নিয়ে আসা হয়েছে। তাই আপনিও যদি আপনার আধার কার্ডের তথ্য নিরাপদে সুরক্ষিত রাখতে চান তাহলে দেখুন আপনাকে কী করতে হবে। 

ডিজিটাল আধার কার্ড

ডিজিটাল আধার কার্ড বিষয়টি এখনও অপশনাল। কিন্তু এতে আপনার তথ্য সুরক্ষিত থাকবে। আপনাকে আলাদা করে নিয়ে এটা ঘুরতে হবে না। কিন্তু বিষয়টা কী? আধার কার্ডে যেমন 12 সংখ্যা থাকে তেমনই এখানে 16 সংখ্যার একটা ভার্চুয়াল আইডি তৈরি হয়। এই সংখ্যাটা আপনার আধার নবর থেকে তৈরি হয়। আপনি আধার কার্ডের পরিবর্তে এটাকে ব্যবহার করতে পারবেন। আধার ভেরিফাই করার জন্য বা E-KYC এর জন্য এটা কাজে লাগতে পারে। তবে মনে রাখবেন আপনার আধার ভার্চুয়াল আইডি বা ভিআইডির থেকে কিন্তু আপনার আধার নম্বর ট্রেস করা যাবে না। 

কী করে ভার্চুয়াল আধার কার্ড বানাবেন? 

সবার আগে আপনাকে http://uidai.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে। 

সেখানে গিয়ে আপনাকে আধার সার্ভিস বিভাগে যেতে হবে। 

এবার ওখানে গিয়ে ভার্চুয়াল আইডি জেনারেট অপশনে ক্লিক করুন। 

এবার আপনাকে ভার্চুয়াল আইডি জেনারেশন পেজে  নিয়ে আসা হবে। 

এখানে আপনাকে 12 সংখ্যার আধার নম্বর দিয়ে হবে। এবার তার সঙ্গে সিকিউরিটি কোড দিতে হবে। 

এবার send OTP অপশনে ক্লিক করুন। 

ফোনে অর্থাৎ আবার রেজিস্টার্ড নম্বরে সেই OTP এলে দিয়ে দিন। এবার ভেরিফাই এবং প্রসিড অপশনে ক্লিক করুন। 

এবার আপনাকে যে পেজে রিডাইরেক্ট করা হবে সেখানে আপনি আপনার ভার্চুয়াল আইডি বা 16 সংখ্যার ভার্চুয়াল আইডি নম্বর দেখতে পাবেন। এটা আপনি মেসেজেও পেয়ে যাবেন। 

Aadhar lock and unlock, virtual aadhar

আধার লক

আপনি চাইলে আপনার আধারের তথ্য সুরক্ষিত রাখার জন্য আধার লক পরিষেবা ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে আপনার আধারের যে তথ্য আছে সেটা আপনার বায়োমেট্রিক এর সাহায্যেই একমাত্র আনলক করতে পারবেন। 

আধার আনলক

আর আপনি যদি আধার লক করে দেওয়ার পর আনলক করতে চান সেটারও উপায় আছে। 

এটার জন্য প্রথমে UIDAI- এর অফিসিয়াল আইডিতে যান। 

এবার চলে যান My Aadhar অপশনে।

এবার ওখানে গিয়ে সিকিয়োর বায়োমেট্রিক অপশনে ক্লিক করুন। 

এখানে যেই আপনি আপনার বায়োমেট্রিক ডিটেলস দেবেন অমনি আপনি লক বা আনলক করার অপশন পেয়ে যাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo