মহিলা সুরক্ষার জন্য Snapchat কী কী ফিচার রয়েছে, দেখুন এক নজরে

মহিলা সুরক্ষার জন্য Snapchat কী কী ফিচার রয়েছে, দেখুন এক নজরে
HIGHLIGHTS

বিনোদনের পাশাপাশি, Snapchat তার গ্রাহকদের অসংখ্য সিকিউরিটি ফিচার প্রোভাইড করে

Snapchat অ্যাপটিতে একটি গ্রুপে সর্বোচ্চ 64 জন গ্রাহক জয়েন করতে পারবে

গ্রাহকদের মেন্টাল হেলথ এর দিকে নজর দিচ্ছে Snapchat

 

বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে মানুষ, সোশ্যাল প্ল্যাটফর্মগুলিকে নিজেদের ডেইলি লাইফের একটি অংশ করে নিয়েছে। সাধারণ মানুষের মধ্যে Facebook, Instagram, YouTube এই প্ল্যাটফর্মগুলি সবচেয়ে বেশি জনপ্রিয়। যদিও, সম্প্রতি ইয়ং জেনারেশনের কাছে Snapchat নামের একটি প্ল্যাটফর্মও অত্যন্ত প্রিয় হয়ে উঠেছে। বিনোদনের পাশাপাশি, Snapchat তার গ্রাহকদের অসংখ্য সিকিউরিটি ফিচার প্রোভাইড করে। যা অন্যান্য প্ল্যাটফর্ম সাধারণত দেয়না। বিশেষ করে মহিলাদের সুরক্ষা এবং তাদের প্রাইভেসি ঠিকঠাক বজায় রাখার জন্য বিভিন্ন ফিচার রয়েছে Snapchat এ।  মহিলাদের সুরক্ষার জন্যে Snapchat এ কী কী ফিচার রয়েছে দেখে নিন

প্রাইভেসি ফিচার

Snapchat ডিজাইন করা হয়েছিল যাতে গ্রাহকরা তাদের বন্ধুদের সাথে যোগাযোগ রাখতে পারে অ্যাপটির মাধ্যমে। ফলে গ্রাহকরা নিজের পছন্দ মতো মানুষকে অ্যাড করতে পারবে Snapchat-এ এবং শুধু তারাই দেখতে পাবে গ্রাহকের পোস্ট। ফলে মহিলাদের জন্য, বিশেষত কম বয়সিদের জন্য এই প্ল্যাটফর্মটি অনেক বেশি সিকিউরিটি দিয়ে থাকে।

snapchat

লাইভ লোকেশন শেয়ারিং ফিচার

Snapchat সিকিউরিটির কারণে গ্রাহকদের লোকেশন শেয়ারিং অফ রাখে৷ এই ফিচার অন্য অ্যাপগুলিতে দেখা যায়না। যদি কোনো গ্রাহক Snapchat এ লাইভ লোকেশন শেয়ার করে তাহলে সেই লোকেশন কতক্ষণ দেখা যাবে সেটি প্রথমেই সেট করে নেওয়া যায়। সেট করা সময় পেরিয়ে গেলে লাইভ লোকেশন শেয়ারিং অটোমেটিক অফ হয়ে যায়। Snapchat লোকেশন শেয়ারিং ফিচারটি শুধুমাত্র  গ্রাহকদের নিজেদের বন্ধুদের সাথে শেয়ার করার পার্মিশন দেয়।

পাবলিক নিউজ ফিড এবং গ্রুপ ফিচার

Snapchat এর আরও একটি বিশেষত্ব হল এই প্ল্যাটফর্মে অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্মগুলির মতো কোনো পাবলিক নিউজ ফিড বা পাবলিক কমেন্ট এর কোনো ফিচার নেই। ফলে অন্যান্য প্ল্যাটফর্মে যেমন কন্টেন্ট ভাইরাল হয়ে যায়, Snapchat এ সেই সমস্যা নেই। শুধুমাত্র অ্যাপটির ডিস্কভার সেকশন থেকে পাবলিক কন্টেন্ট দেখা যায়। Snapchat এর গ্রুপ ফিচারটিও অনেক বেশি সুরক্ষিত। অ্যাপটিতে একটি গ্রুপে সর্বোচ্চ 64 জন গ্রাহক জয়েন করতে পারবে। গ্রুপে যদি নিজের কোনো বন্ধু না থাকে তাহলে সেই গ্রুপে গ্রাহকদের জয়েন করতে দেওয়া হয়না।

snapchat

রিপোর্ট ফিচার

সোশ্যাল মিডিয়ার একটি বড় সমস্যা হল, ভার্চুয়াল জগত পেয়ে অনেক মানুষই নিজেদের শালীনতা ভুলে যায়। Snapchat এই ব্যাপারটির কথা মাথায় রেখে সহজে রিপোর্ট করার একটি অপশন রেখেছে। যদি কেউ কোনো গ্রাহককে ডিসটার্ব করে, থ্রেট দেয় তাহলে সেই ব্যক্তির নামে রিপোর্ট করলে ব্যবস্থা নেয় অ্যাপটি। বিশেষত মহিলারা রিপোর্ট করলে অ্যাপটি দ্রুত ব্যবস্থা নিয়ে থাকে। Snapchat এর আরেকটি সুবিধা হল, কে রিপোর্ট করছে তা জানা যায়না। ফলে মহিলাদের জন্যে অনেকটাই বেশি সেফ অ্যাপটি।

সাপোর্ট ফিচার

সম্প্রতি Snapchat এ বেশ কিছু নতুন ফিচার যোগ করা হয়েছে। যার মধ্যে একটি হল সাপোর্ট ফিচার। এই ফিচারের সাহায্যে Snapchat তার গ্রাহকদের বিশেষ সুরক্ষা দিয়ে থাকে। বিশেষত গ্রাহকদের মেন্টাল হেলথ এর দিকে নজর দিচ্ছে Snapchat।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo