Aadhar Update: কেন্দ্র নিয়ে হাজির নতুন আধার অ্যাপ, বাড়ি বসেই সব সমস্যার সমাধান

Aadhar Update: কেন্দ্র নিয়ে হাজির নতুন আধার অ্যাপ, বাড়ি বসেই সব সমস্যার সমাধান
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকার নিয়ে এল আধার অ্যাপ

সমস্ত স্মার্টফোন ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহার করতে পারবেন

আধারে ফেস অথেন্টিকেশন এর সুবিধা আনল সরকার

আধারে মিলবে এবার নয়া সুবিধা। Aadhar card Authentication এর জন্য কেন্দ্রীয় সরকার নিয়ে এল একদম নতুন একটি পদ্ধতি। এবার নিজেদের পরিচিতি নিশ্চিত করতে কার্ড হোল্ডাররা ফেস অথেন্টিকেশন ব্যবহার করতে পারবেন। আর বারবার নিকটতম আধার সেন্টারে গিয়ে আইরিশ এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করার প্রয়োজন থাকবে না। বাড়ি বসেই হয়ে যাবে কাজ। শুধু আপনার হাতে থাকা ফোনটিতে ডাউনলোড করে নিন Aadhaar FaceRD অ্যাপটি। এটা ফোনে ইনস্টল করে নিলেই ফোন থেকেই এবার আধার অথেন্টিকেশন করা যাবে। UIDAI এই নতুন সুবিধাটি ভারতীয় নাগরিকদের জন্য এনেছে। গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে সহজেই নামানো যাবে এই অ্যাপটি। এই অ্যাপ থাকার ফলে যে কোনও নাগরিক যেখানে খুশি বসে আধার কার্ড অথেন্টিকেশন করতে পারবেন। ফেস অথেন্টিকেশনের মাধ্যমে আধার কার্ডের যিনি হোল্ডার তাঁর সমস্ত তথ্য ভেরিফাই করা যাবে।

এই বিষয়ে UIDAI একটি পোস্ট করেছিল। সেখানে সংস্থাটি বলেছে ভারতীয় নাগরিকরা এই অ্যাপটি ডাউনলোড করে ফেস অথেন্টিকেশনের সাহায্যে নিজেদের পরিচয় প্রমাণ করতে পারবেন। Jeevan Praman, PDS, COWIN, স্কলারশিপ স্কিম এবং ফার্মার ওয়েলফেয়ার স্কিমগুলোতে এটার সাহায্যে পরিচয় নিশ্চিত করা যাবে সহজেই। এই সংক্রান্ত একটি ভিডিও UIDAI পোস্ট করেছে। সেখানটায় বলা হয়েছে Aadhaar FaceRD অ্যাপের সাহায্যে জীবিত নাগরিকের ছবি তুলে আধার ভেরিফাই করবে। এর জন্যই ফেস অথেন্টিকেশন প্রযুক্তি ব্যবহার করা হবে। এই টেকনোলজি নাকি UIDAI নিজেই তৈরি করেছে।

কী কী সুবিধা পাওয়া যাবে এই অ্যাপের সাহায্যে? 

এই অ্যাপটির সাহায্যে নাগরিকরা নিজেদের পরিচয় নিশ্চিত করতে পারবে। জীবনের প্রমাণ, রেশন তোলার কাজে, Cowin অ্যাপ, সহ বিভিন্ন সরকারি স্কিমে এই টেকনোলজি কাজে লাগবে।

aadhar card

কী করে লগইন করা যাবে এই অ্যাপে?

প্রথমে গুগল প্লে স্টোরে গিয়ে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর ইনস্টল করতে হবে Aadhaar FaceRD অ্যাপ। তারপর যা যা নির্দেশ আসবে আপনার ফোনে সেগুলো মেনে চলুন। সবশেষে আলোর দিকে তাকিয়ে ফেস অথেন্টিকেশন করতে হবে। ক্যামেরার কাছে এসেই কাজটি করবেন। ব্যাকগ্রাউন্ড পরিষ্কার রাখার চেষ্টা করবেন। এবং অতি অবশ্যই  ফেস অথেন্টিকেশন এর আগে ক্যমেরার লেন্স পরিষ্কার করে নেবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo