মোবাইল হেডফোনে জ্যাক কাজ করছেনা? এভাবে ঠিক করুন

মোবাইল হেডফোনে জ্যাক কাজ করছেনা? এভাবে ঠিক করুন
HIGHLIGHTS

এখানে আজকে আমরা মোবাইলের হেডফোন জ্যাক কাজ না করলে কি করা দরকার সেই বিষয়ে আপনাদের বলব

আমরা সবাই আমাদের ফোনে হেডফোন ব্যাবহার করে থাকি। বাড়িতে হোক বা রাস্তা ঘাটে আমরা ফোনে হেডফোন লাগিয়ে গান শোনা বা ভিডিও দেখা করেই থাকি। আর এসবের মাঝে অনেক সময়েই হয়ত হেডফোনের জ্যাক নিয়ে আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীনও হতে হয়। হয়ত আপনার ফোনে হেডফোন জ্যাক কাজ করা বন্ধ করে দিল। আর এই সময়ে আমরা বুঝতে পারিনা যে আমরা কী করব। অনেক সময়ে হয়ত ভেবে বসলেন যে ফোনটা গেছে না হলে হেডফোনের অকাল মৃত্যু হল। কিন্তু এসব কিছু না হয়ে সমস্যা আনার ফোনের হেডফোন জ্যাকেরও হতে পারে। অনেক সময়ে কিছু না করা স্বতেও ফোনের হেডফোন জ্যাক কাজ করা বন্ধ করে দেয়। আর তখন আপনাদের সমস্যার সম্মুখীন হতেই হয়।

আর আজকে আমরা আপনাদের এই আর্টিকেলে এই সমস্যার হাত থেকে বাচার উপয়া বলব। এখানে আমরা কিছু সহজ স্টেপের কথা বলব যার পরে আপনারা হয়ত এই সমস্যার হাত থেকে মুক্ত হতে পারেন, আসুন তবে সেই উপ্যা গুলি এবার একে একে দেখে নেওয়া যাক।

১। হেডফোন জ্যাক ভেঙ্গে যায়নি তো

প্রথমে আপনাদের এটা দেখতে হবে যে আপনারা মোবাইল ফোনের হেডফোন জ্যাক ভেঙ্গে গেছে কিনা। আর যদি ভেঙ্গে যায় তবে এটি আপনাদের বদলে নিতে হবে। আর যদি এটি ভেঙ্গে না থাকে তবে এর বিষয়ে আমরা আপনাদের পরে জানাবো, যা আপনাদের পছন্দ হবে বলে আসা রাখি। আপানাদের এটাও দেখতে হবে যে আপনাদের হেডফোনেই কোন সমস্যা নেই তো? আপনাদের স্মার্টফোন ছাড়া অন্য ডিভাইস মানে ল্যাপটপ, টিভি ইত্যাদিতে  একবার হেডফোনটি ব্যাবহার করে দেখে সে বিষয়ে নিশ্চিত হতে পারবেন।

২। স্মার্টফোনটি অন্য কোন ব্লুটুথ ডিভাইসের সঙ্গে কানেক্টেড নয় তো

আপনার হেডফোন জ্যাক যদি ঠিক থাকে আর কোন সমস্যা না থাকে তাও আপনারা ফোনের হেডফোন জ্যাকে হেডফোন কানেক্ট না হয়, তবে দেখতে হবে যে, আপনার ফোন অন্য কোন ডিভাইসের সঙ্গে ব্লুটুথ ডিভাইসের সঙ্গে কানেক্টেড নেই তো। যদি এরকম হয়ে থাকে তবে আপনার হেডফোন জ্যাক ফোনে কানেক্ট হবেনা। আর এর জন্য আপনাকে আপনার ফোনের ব্লুতুথ কানেকশান বন্ধ করতে হবে।

৩। হেডফোন জ্যাক পরিষ্কার করতে ভুলবেন না

অনেক সময়েই আমরা আমাদের ফোনের হেডফোন জ্যাক পরিষ্কার করতে ভুলে যাই। আর অনেক সময়ে এই থেকে সমস্যা হয়। আর তাই আপনার ফোনের হেডফোন জ্যাক সময়ে সময়ে পরিষ্কার করতে আর একে পরিষ্কার রাখতে ভুলবেননা। যদি এই জন্য জ্যাক না কাজ করে তবে একবার তা পরিষ্কার করে তার পরে হেডফোন ব্যাবহার করে দেখুন কাজ করা শুরু করবে।

৪। অডিও সেটিংস দেখে নিন

অনেক সময়ে হয়ে থাকে যে সেটিংসে এটি করা থাকলেও ফোনে হেডফোন দেওয়ার পরে তা কানেক্ট হয় না। এতে অবশ্য বেশি চিন্তিত হওয়ার কিছু নেই কারন, এক্ষেত্রে আপনাকে ফোনের সেটিংসে গিয়ে অডিও সেটিংসে যেতে হবে আর সেখানে গিয়ে দেখতে হবে সব ঠিক আছে কিনা। সেখানে কোন সমস্যা থাকলে তবে সেটিংস আপডেত করতে হবে। আর এভাবে আপনারা আপনাদের সমস্যার হাত থেকে বাঁচতে পারবেন।

৫। সার্ভিস সেন্টার যান

আমরা যে উপায় গুলি বললাম এসবের পরেও যদি ফোনের হেডফোন জ্যাকের সমস্যা না যায় তবে আপনি আপনার ফোন নিয়ে সার্ভিস সেন্টারে যান আর সেখানে এই সমস্যা সমাধান করা হবে।

এখানে বলা উপায় গুলি আপনাদের কেমন লাগল তা আমাদের নিচের কমেন্ট সেকশানে জানাতে ভুলবেন না। আর আপনারা যদি আরও কোন উপায় জানেন তবে তা আমাদের জানাতে ভুলবেন না।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo