ফেসবুকের পর এবার হোয়াটসঅ্যাপ স্ক্যাম, কেবিসি জিও লাকি ড্র দাবি করছে ক্যাশ প্রাইজ 25 লাখ টাকা

ফেসবুকের পর এবার হোয়াটসঅ্যাপ স্ক্যাম, কেবিসি জিও লাকি ড্র দাবি করছে ক্যাশ প্রাইজ 25 লাখ টাকা
HIGHLIGHTS

ফেসবুকের পর এবার পালা হোয়াটসঅ্যাপ স্ক্যামের

ভুয়ো নম্বর দিয়ে মেসেজ আসছে কেবিসি জিও লাকি ড্র লটারির ক্যাশ প্রাইজ নাকি 25 লাখ টাকা

এই প্রতারণার ফাঁদে পা দেবেন না, সতর্ক থাকতে কিছু নিয়ম মেনে চলুন

KBC Jio Lucky Draw হচ্ছে একটি নতুন ধরনের স্ক্যাম। এই স্ক্যামটি হোয়াটসঅ্যাপে হচ্ছে। সেখানে দাবি করা হচ্ছে এই লটারির ক্যাশ প্রাইজ হচ্ছে 25 লাখ টাকা। আর সেই ফাঁদে পা দিলেই হ্যাকাররা লুটে নেবে আপনাকে। এতদিন Facebook scam বা messenger Scam এর কথাই শোনা যেত, এবার এল WhatsApp Scam। এই স্ক্যাম মেসেজটি একটি ভিডিওর সঙ্গে আসছে। তার সঙ্গে থাকছে একটা ফেক লটারি নম্বর। এই স্ক্যামটিতে মূলত টার্গেট করা হচ্ছে ভারতীয় ইউজারদের। 

খবরটি প্রথম প্রকাশিত হয় ইন্ডিয়া টেক টুডে-তে। সেখান থেকেই জানা যায় এই হোয়াটসঅ্যাপ স্ক্যামের ব্যাপারে। ইন্ডিয়া টেক টুডের এক টিম মেম্বারের কাছে স্ক্যামাদের থেকে একটি মেসেজ আসে যেখানে বলা হয়েছে কেবিসি জিও লাকি ড্র লটারির ক্যাশ প্রাইজ হিসেবে সে 25 লাখ টাকা পেয়েছে। এবং তার থেকে ডিটেলস জানতে চাওয়া হয়। স্ক্যামারদের তরফে আরও বলা হয় তারা যা যা বলছে সেগুলো ফলো করলে এই 25 লাখ টাকা সে পাবে। তার অ্যাকাউন্টে সরাসরি এই 25 লাখ টাকা ঢুকে যাবে। 

গোটা বিষয়টা বিশ্বাসযোগ্য করে তোলার জন্য নরেন্দ্র মোদীর ছবি এবং Sony LIV এর লোগো ব্যবহার করেছে স্ক্যামাররা। একই সঙ্গে আছে সোনির বিখ্যাত শো KBC এবং অমিতাভ বচ্চনের ছবি আর সোনি লাইভের লোগো লাগিয়ে সেটাকে বিশ্বাসযোগ্য করে তোলার চেষ্টা করা হয়েছে। তার সঙ্গে রয়েছে একটা স্ক্রিপ্ট। স্ক্রিপ্টটা হিন্দি ইংরেজি দুই ভাষাতেই লেখা, সঙ্গে একটা ফেক লটারি নম্বর দেওয়া। সেই স্ক্রিপ্টে বলা হয়েছে লটারির ক্যাশ প্রাইজ হিসেবে 25 লাখ টাকা পাওয়া যাবে। এর জন্য নিজেদের কিছু তথ্য দিতে হবে এবং কিছু স্টেপ ফলো করতে হবে। 

whatsapp

এই মেসেজগুলো মূলত +92 ISD code থেকেই আসছে। +92 ISD code পাকিস্তানের। ফলে ধরে নেওয়া হচ্ছে স্ক্যামাররা পাকিস্তানি। +923456808747 নম্বর থেকে এই স্ক্যাম মেসেজ পাঠানো হয়েছে। 

স্ক্যামের ধরনটি খুবই চেনা। ভারতের Cyber Crime ডিপার্টমেন্ট সকল নাগরিকদের এই বিষয়ে সচেতন করেছে। তারা জানিয়েছে কোনও হোয়াটসঅ্যাপ ইউজার যেন তাদের কোনও রকম তথ্য কোনও অজানা ব্যক্তিকে না দেয়। নিজের ব্যক্তিগত কোনও তথ্য কারও সঙ্গে শেয়ার করতে নিষেধ করেছে তারা। শুধু তাই নয় যে মেসেজটি আসছে সেখানেও উত্তর দিতে বারণ করেছে সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট। নিকট পুলিশ স্টেশনে গিয়ে কমপ্লেন করার কথাও তারা জানিয়েছে। 

কিন্তু এর পাশাপাশি সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট আরও একটি জিনিস শেয়ার করেছে। তারা নাগরিকদের সুবিদার্থে জানিয়েছে স্ক্যাম চেনার সহজ উপায়। স্ক্যাম মেসেজে বহু ভুল থাকে, মূলত বানান এবং ব্যাকরণগত। ফলে কোনও মেসেজ এলে আগে সেটাকে ভাল করে পড়তে হবে। এমন কোনও ভুল নজরে এলে সেই মেসেজ এড়িয়ে যাওয়াই ভাল। অজানা অজানা লিংক এলে তাতে ক্লিক করতে নিষেধ করেছে। 

যে কোনও ধরনের অনলাইন স্ক্যাম থেকে বাঁচতে কী করণীয় তাহলে? 

  • প্রথমত নিজের ব্যক্তিগত তথ্য কাউকে দেওয়া যাবে না। অপরিচিত হলে তো নাই। 
  • এমন কোনও মেসেজ পেলে তৎক্ষণাৎ পুলিশ স্টেশনে জানাতে হবে। কোনও উত্তর দেওয়া যাবে না। কোনও লিংকে ক্লিক করা চলবে না। 
  • ভুল বানান বা ব্যাকরণ দেখলেই সচেতন হতে হবে।

Digit.in
Logo
Digit.in
Logo