First Impression: Panasonic Eluga X1 AI ফিচার, নচ ডিসপ্লে যুক্ত এই ফোনটি আমাদের প্রথম দর্শনে কেমন লাগল জানেন!

First Impression: Panasonic Eluga X1 AI ফিচার, নচ ডিসপ্লে যুক্ত এই ফোনটি আমাদের প্রথম দর্শনে কেমন লাগল জানেন!
HIGHLIGHTS

মিডিয়াটেক হেলিও P60 চিপসেটের সঙ্গে লঞ্চ হওয়া এই ফোনে AI ফিচার্ড ফেস আনলক ফিচার দেওয়া হয়েছে

আজকে ভারতে প্যানাসনিক তাদের নতুন দুটি স্মার্টফোন লঞ্চ করেছে। এই দুটি স্মার্টফোন হল- Panasonic Eluga X1 আর X1 Pro। আর এই দুটি স্মার্টফোনের মধ্যে আমরা এখন আপনাদের Panasonic Eluga X1 ফোনটি প্রথম দেখে আমাদের কেমন লাগল তা বলব।

এই ফোনটি লঞ্চের আগে কোম্পানি বলেছিল যে তারা AI ফিচার্ড নিয়ে আসছে। আর এটাই এই ফোনটির অন্যতম বড় USP। এই ফোনের ফ্রন্টের 16MP র ক্যামেরার মাধ্যেম এই ইনফারেড AI ফিচারের ফেস আনলক ফিচারটি ব্যাবহার করা যাবে। আর এই ফোনের এই ক্যামেরাটি ফোনের ফ্রন্টে নচে দেওয়া হেয়ছে।

আপনাদের মনে হতেই পারে যে দুটির মধ্যে একটিরই ফার্স্ট ইম্প্রেশান কেন? আসলে এর কারন আর কিছুই না এই ফোনটিই হাতে নিয়ে বেশ অনেক ক্ষণ ধরে বিভিন্ন অ্যাঙ্গেলে দেখেছি। আসুন তবে আর দেরি না করে এই ফোনটি প্রথম দেখে আমার কেমন লাগল তা আপনাদের বলেদি।

এই Panasonic Eluga X1 ফোনটি প্রথমে হাতে নিয়ে যে দিকে চোখ গেল তা এই ফোনটির নচ। এটা অবশ্য ঠিক যে এই ফোনটির নচ কোন নতুন ব্যাপার নয়। এই সময়ে শুধু ফ্ল্যাগশিপ স্মার্টফোনেই না অনেক মিড রেঞ্জ আর এন্ট্রি লেভেল স্মার্টফোনেও নচ দেওয়া হয়ে থাকে। তবে এই ফোনটির নচ আর নচে ক্যামেরার রিপ্লেসমেন্ট আমার বেশ ভাল লেগেছে। এই ফোনের নচ আর নচের সঙ্গে থাকা ফ্রন্ট ক্যামেরা অপশান আপনারা নিচে দেওয়া এই ছবিতে ভাল করে দেখতে পারবেন। আর এই ফোনের এই নচ আপনাদেরও ভাল লাগবে বলেই মনে হয়।
 

এবার আমরা এই ফোনটির বিল্ডের বিষয়ে বলি। এই ছবিতে আপনারা হয়ত ফোনের বিল্ডের বিষয়টি খুব একটা ভাল করে বুঝতে পারছেন না। তবে আপনাদের বলে রাখি যে এই ফোনে কোম্পানি স্টেনলেস স্টিলের বডি দিয়েছে। হ্যাঁ ফোনে সম্পূর্ণ ভাবে স্টেনলেস স্টিল বডি দেওয়া হয়েছে। ফোনের নচের মতন এই ফোনের বিল্ডের ক্ষেত্রে স্টেনলেস স্টিলের বডি আমার নিজের বেশ ভাল লেগেছে। আর আপরা এই ফোনটির বডির বিষয়ে সুনে নিশ্চই ভাবছেন যে এই ফোনটি একটি ভারি ফোন। কিন্তু আপনাদের বলে রাখি যে আদতে কিন্তু তা নয়। এই ফোনটি আমি নিজে এক হাতে ধরেই ফোনটি দেখেছি ফোনটি ধরে একে আলাদা করে তেমন ভারি বলে মনে হয়না।

এই ফোনে একটি 6.18 ইঞ্চির নচ যুক্ত FHD+ ডিসপ্লে দেওয়া হয়েছে। আর এই ফোনের নিচের দিকে চার্জিং পোর্ট আর সাউন্ড বার দেওয়া হয়েছে। যা এই স্ম্যের ট্রেন্ড ফলো করেছে।

এই ফোনটির বিল্ড আর এর নচ আমার যেমন ভাল লেগেছে সেখানে এই ফোনে মাত্র 3000mAh য়ের ব্যাটারি আমার নিজের ব্যাক্তিগত ভাবে তেমন কিছু মনে হয়নি। তবে এও ঠিক যে এই ফোনটির ব্যাটারি লাইফ কেমন তা আমরা ফোনটি ব্যাবহার না করে বলতে পারবনা। আর তা ফোনের রিভিউয়ের আগে আমার পক্ষে বলা মুস্কিল।

যখন ফোনটির ব্যাটারির কথা উঠলই তখন বলে দি যে এই ফোনটি শুধু একটি USB Typ C পোর্ট সাপোর্ট করে। আর আপনাদের এও বলে রাখি যে এই ফোনের বড় ভেরিয়েন্টটি এর সঙ্গে অবশ্য ওয়ারলেস চার্জিংও সাপোর্ট করে। দুটি ফোনের মুল পার্থক্য এর চার্জিং আর র‍্যাম আর স্টোরেজ ভেরিয়েন্টের।

Eluga X1 ফোনটিতে 4GB র‍্যাম আর 64GB স্টোরেজ দেওয়া হয়েছে। আর এই ফোনটির স্টোরেজ কে 128GB পর্যন্ত এক্সপেন্ড করা যাবে। আর এক্ষেত্রে আমারা এটাই বলার যে এই সময়ের এই দামের মধ্যে ফোনে এই ধরনের র‍্যাম আর স্টোরেজই দেওয়া হয়ে থাকে। বরং অনেক ক্ষেত্রে র‍্যাম আর স্টোরেজের আরও ভেরিয়েন্ট লঞ্চ করা হয়ে থাকে সেখানে এই ফোনটি একটি মাত্র র‍্যাম আর স্টোরেজ ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে।

আর এবার যদি এই ফোনের ক্যামেরা বিষয়ে বলা হয় তবে বলি যে এই ফোনটিতে ডুয়াল রেয়ার ক্যামেরাতে 16MP+5MP র ক্যামেরা দেওয়া হয়েছে। আর এই ফোনের ফ্রন্টে একটি 16MP র ক্যামেরা আছে। ফোনটি হাতে নিয়ে এই ফোনের সব ক্যামেরাই অন করে দেখেছি আর এর ক্যামেরা আমার ঠিক বলেই মনে হয়েছে। যদিও ক্যামেরার ভাল মন্দের বিষয়ে এত তাড়াতাড়ি কিছু বলাটা মুস্কিল কারন এই ফোন যতক্ষণ না ব্যাবহার করে দেখছি ততক্ষন ফোনের ক্যামেরা আসলে কেমন তা এক কথায় বলা যাবেনা। তবে এই Panasonic Eluga X1 ফোনটিতে আমরা অ্যান্ড্রয়েড 8.1 ওরিও পেলেও এর সঙ্গে প্রসেসার হিসাবে মিডিয়াটেক হেলিও P60 চিপসেট দেওয়া হয়েছে। আর এখন যখন প্রায় সব ফোনেই কোয়াল্কমের নতুন নতুন চিপসেট দেওয়া হচ্ছে তখন মিডিয়টেকের P60 চিপসেট এই ফোনে দিয়ে কোম্পানি এই ফোনটিকে একটু আলাদা করলেও এর পার্ফর্মেন্স আর অন্য ডিটেলস ফোন ব্যাবহার করার পরেই বলা যাবে।

আপনারা এই ফোনের ছবিতে দেখতে পাচ্ছেন যে ফোনটির ক্যামেরা সঙ্গে ফ্ল্যাশ আর তার পাসে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার দেওয়া হয়েছে। আর এর সঙ্গে এই ফোনটিতে যে AI ফিচার আছে তা আমরা আপনাদের আগেও বলেছি।

এই Eluga X1 ফোনটিতে কোম্পানি তাদের নিজস্ব যে অ্যাপটি দিয়েছে তাতে এক সঙ্গে 20 টির বেশি অ্যাপ রাখা যাবে। আর এর সঙ্গে এই অ্যাপের মাধ্যমে আপনারা দুটি একই রকমের অ্যাপের মধ্যে  এক সঙ্গে তুলনা করে এর মধ্যে থেকে সেরাটি বাছতে পারবেন। আর এই ফোনের এই ফিচার্সটি আমার নিজের ব্যাক্তিগত ভাবে বেশ ভাল লেগেছে। এই ফোনটির এই ফিচারের বিষয়ে আরও একটু বললে হয়ত আপনাদের বুঝতে সুবিধা হবে। এর মানে এই যে এই ফোনটিতে আপনারা যদি এক সঙ্গে ওলা বা উবেরের মতন দুটি অ্যাপ এক সঙ্গে খুলে কোন অ্যাপে আপনাকে কী অফার করছে তা দেখতে পারবেন। আর ফোনটির ডিজাইন আর নচের মতন ফোনের এই ফিচারটি আমার ব্যাক্তিগত ভাবে ভাল আর কাজের বলে মনে হয়েছে।

তবে এই Eluga X1 ফোনটি কেমন তা আমরা এই ফোনের রিভিউয়ের পরেই বলতে পারব। আর এই ফোনটির রিভিউয়ের আগে ফোনটি প্রথম দেখে আমার কেমন লেগেছে তাই আপনাদের জানালাম।

আপনাদের আমাদের এই আর্টিকেল পড়ে Panasonic Eluga X1 ফোনটি কেমন লেগেছে আমাদের নিচের কমেন্ট সেকশানে জানাতে ভুলবেননা।

Digit.in
Logo
Digit.in
Logo