সোশ্যাল মিডিয়ার কিছু নিয়ম মেনে চললেই সুরক্ষিত থাকবেন আপনি, জানুন

সোশ্যাল মিডিয়ার কিছু নিয়ম মেনে চললেই সুরক্ষিত থাকবেন আপনি, জানুন
HIGHLIGHTS

নিজের Insta প্রোফাইল প্রাইভেট করে রাখুন

স্ট্যাটাস শেয়ারের আগে WhatsApp এর প্রাইভেসি সেটিংসটি দেখে নেবেন

বর্তমানে ইন্টারনেট এবং স্মার্টফোনের সাহায্যে সকলেই সোশ্যাল মিডিয়া যুগের অংশ হয়ে উঠেছে। তবে মানুষ যতো অনলাইন জগতে ডুব দিচ্ছে, সাইবার ক্রিমিনালদের অপরাধও ততোই বাড়ছে। বিভিন্ন প্ল্যাটফর্মে প্রতারকরা ফাঁদ (trap) তৈরী করে। সেই ফাঁদে পা দেওয়ার মানে, অজান্তেই নিজের জীবনে বড় বিপদ ডেকে আনা। তবে এইসমস্ত বিপদ থেকে বাঁচাও সম্ভব। ইন্টারনেট ব্যবহার করার সময় কয়েকটি সহজ জিনিস মনে রাখলে অনেকটাই বিপদ এরিয়ে যেতে পারবেন। এবিষয় জেনে নিন বিস্তারিত –

Instagram

সম্প্রতি Instagram এও প্রতারকের সংখ্যা ভরে গেছে। এই প্ল্যাটফর্মেও নিজেকে সুরক্ষিত রাখার উপায়গুলি জেনে নিন-

Instagram

  • নিজের Insta প্রোফাইল প্রাইভেট করে রাখুন। সেটিংস থেকে এটি করতে পারবেন। প্রাইভেট করা থাকলে আপনার শেয়ার করা কন্টেন্ট শুধু মাত্র আপনার ফলোয়াররা দেখতে পারবে। আর আপনাকে কারা ফলো করার সুযোগ পাবে সেটাও আপনিই ঠিক করতে পারবেন। Insta প্রোফাইল পাবলিক থাকলে যে কেউ আপনার ছবি দেখতে পারবে এবং স্ক্রিন শট নিয়ে আপনার ক্ষতি করার চেষ্টাও করতে পারবে।
  • অপরিচিত কোনো অ্যাকাউন্ট থেকে মেসেজ এলে Instagram এর রিকোয়েস্ট মেসেজ ট্যাবে দেখা যায় সেটা। তাই কেউ ভুলভাল মেসেজ করলে বা বিরক্ত করলে বা ক্ষতি করার চেষ্টা করলে সবার আগে তাই ব্লক করে দিন প্রোফাইল থেকে।
  • ইনবক্সে ভুল্ভাল লিঙ্ক এলে সেটি একদম ক্লিক করবেন না। মেসেজটি ডিলিট করে দেবেন এবং ব্লক করে দবেন এসমস্ত প্রতাররককে।

WhatsApp

বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হল WhatsApp। মানুষের রোজকার জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে অ্যাপটি। তবে মহিলাদের সামান্য অসাবধানতার কারণে হতে পারে বিপদ। WhatsApp-এ প্রতারণার থেকে বাঁচার উপায়গুলি জেনে নিন-

Whatsapp

  • সাইবার ক্রিমিনালরা এখন পার্সোনাল ডেটা, ব্যাঙ্ক ডিটেইলস ইত্যাদি জানার জন্য WhatsApp-এ বিভিন্ন ধরনের ফেক লিঙ্ক ব্যবহার করে। এই লিঙ্কের সাহায্যে সাধারণ মানুষের ফোনে ম্যালওয়্যার পাঠায় তারা। তাই কোনোভাবেই অজানা অচেনা সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। এইসব লিঙ্কে ক্লিক করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ডাউনলোড হয়ে যাবে এবং আপনার ডিভাইসটি হ্যাকাররা মনিটরিং করতে পারবে।
  • অচেনা নম্বরে বা কোনো অচেনা ব্যক্তিকে নিজস্ব ছবি পাঠাবেন না। এমনকি ব্যাঙ্ক এর কাজের জন্যে বা চেনা মানুষে হিসেবে পরিচিতি দিলেও, কনফার্ম না হয়ে কোনো রকম ছবি দেবেন না।
  • প্রাইভেসি সেটিংস সর্বদা খেয়াল রাখবেন। বিশেষত স্ট্যাটাস শেয়ারের আগে WhatsApp এর প্রাইভেসি সেটিংসটি দেখে নেবেন। যাতে কোনো ভুল মানুষের হাতে আপনার কোনোরকম ইনফরমেশন না চলে যায়।

Tinder

এই অ্যাপটিতে মহিলাদের সজাগ থাকে সবচেয়ে বেশি জরুরি। Tinder একটি ডেটিং অ্যাপ। অপরিচিত দুজন মানুষ একে অপরের সাথে আলাপ করে সময় কাটাবে কিংবা এই সম্পর্ক এগিয়ে নিয়ে যাবে, এটাই এই অ্যাপের কনসেপ্ট। প্রচুর মানুষ এই অ্যাপ থেকে তাদের মন মতোন লাইফ পার্টনারও পেয়ে থাকেন। তবে মহিলাদের সাবধান হওয়া খুব দরকার। অচেনা যে ব্যক্তির সাথে কথা বলছেন তার দিয়ে সুরক্ষিত কীভাবে থাকবেন? জানুন-

Tinder

  • প্রথমেই যাচাই করে নেবেন অপরিচিত মানুষটির আসল পরিচয়৷ যদি ঠিক মনে হয় তবেই কথা এগোবেন।
  • কোনো মানুষের সাথে ডেটে যাওয়ার আগে অবশ্যই তার সম্পর্কে ভালো ভাবে জেনে নেবেন। সেই মানুষটির প্রোফাইল ভালো ভাবে ঘাটুন। তার আশপাশের পরিবেশ সম্পর্কে জানার চেষ্টা করুন। ডেটে যাওয়ার আগে দরকার হলে, নিজের চেনা কারোর সাথে লাইভ লোকেশন শেয়ার করুন।
  • সম্পর্ক এগোনোর আগে তার সাথে জড়িত আশপাশের মানুষদের সম্পর্কেও ভালো ভাবে খোঁজখবর নিয়ে নেবেন।

Digit.in
Logo
Digit.in
Logo