Jio 5G লঞ্চ হতে চলেছে ভারতে, দাম কত, কবে চালু হচ্ছে 5G জেনে নিন

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 13 Aug 2022
HIGHLIGHTS
  • রিলায়েন্স জিও শীঘ্রই ভারতে 5G পরিষেবা আনতে চলেছে

  • তোড়জোড় শুরু হয়ে গিয়েছে 5G লঞ্চ করার, এই কোম্পানি 5G স্পেকট্রাম নিলামে 700ব্যান্ডের Mhz কিনেছে

  • জানা গেল কোন কোন শহরে জিওর 5G চালু হতে চলেছে, কতই বা তার দাম হবে

Jio 5G লঞ্চ হতে চলেছে ভারতে, দাম কত, কবে চালু হচ্ছে 5G জেনে নিন
Jio 5G লঞ্চ হতে চলেছে ভারতে, দাম কত, কবে চালু হচ্ছে 5G জেনে নিন

দেশে 5G স্পেকট্রাম নিলাম শেষ এবার শুধু পরিষেবা চালু হওয়ার অপেক্ষা। 5G Spectrum Auction এ সব থেকে বেশি দর দিয়েছে জিও। তারপর রয়েছে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া। Reliance Jio প্রায় 88,078 কোটি টাকা খরচ করে 24,740MHz স্পেকট্রাম কিনেছে বিভিন্ন ব্যান্ডের। রিলায়েন্সের এই টেলিকম সংস্থাই হচ্ছে একমাত্র টেলিকম সংস্থা যারা প্রিমিয়াম কোয়ালিটির 700MHz ব্যান্ডটি কিনেছে। এই ব্যান্ডের জন্যই তারা সব থেকে বেশি অর্থ খরচ করেছে। যেহেতু জিও সব থেকে বেশি পরিমাণে ব্যান্ড কিনেছে সেহেতু তার দিকেই সকলে তাকিয়ে বসে আছে যে কবে তারা ভারতে 5G পরিষেবা চালু করবে। কোন কোন শহরে চালু হবে এই পরিষেবা, কতই বা দাম হবে Jio এর 5G প্ল্যানের।

কবে থেকে জিওর 5G পরিষেবা চালু হবে ভারতে?

মনে করা হচ্ছে রিলায়েন্স জিও আগামী 15 তারিখ, অর্থাৎ স্বাধীনতা দিবসের দিনই ভারতে 5G পরিষেবা আনতে চলেছে। তবে জিওর পক্ষ থেকে সরাসরি এই 5G পরিষেবা লঞ্চ করার কথা ঘোষণা করা হয়নি। আকাশ আম্বানি (Akash Ambani), রিলায়েন্স জিওর চেয়ারম্যান জানিয়েছেন আজাদি কা অমৃত মহোৎসব তাঁরা 5G পরিষেবা চালু করেই পালন করবেন। তবে যদি জিও 5G 15 আগস্ট লঞ্চ করা হয় তবে সেটা মূলত বড় বড় শহরেই লঞ্চ করা হবে পরীক্ষামূলক পরিষেবার জন্য। আসল পরিষেবা চালু হতে চলতি বছরের শেষের দিক হয়ে যাবে। বা তার বেশি সময়ও লাগতে পারে।

কোন কোন ভারতীয় শহরে এই পরিষেবা চালু হতে যাচ্ছে?

জানা গিয়েছে জিও আপাতত 9 টি বড় শহরে 5G পরিষেবা আনতে চলেছে। এই শহরগুলোর মধ্যে আছে দিল্লি, মুম্বাই, কলকাতা, ব্যাঙ্গালুরু, চেন্নাই, লকনৌ, হায়দ্রাবাদ, আমেদাবাদ, জামনগর। এছাড়া আরও 1000 টি জায়গায় জিও 5G আনার তোড়জোড় শুরু করেছে এর মধ্যে আছে গুরুগ্রাম, নয়ডা, ইত্যাদি।

jio 5G

5G পরিষেবা পাওয়ার জন্য আপনাকে কি নতুন ফোন কিনতে হবে?

এখনও অবধি এই বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। টেলিকম সংস্থাগুলো কিছুই জানায়নি এই বিষয়ে। তবে যখন ভারতে 4G এল 3G এর বদলে তখন 4G সিম নিতে হয়েছিল দ্রুত স্পিড পাওয়ার জন্য।

দাম কেমন হবে 5G পরিষেবার প্ল্যানগুলোর?

এখনও অবধি জানা যায়নি জিওর 5G প্ল্যানের দাম কত হবে। তবে দাম বাড়ার পরেও 4G এর প্রিমিয়াম প্ল্যানগুলোর দাম জিও 400-500 টাকার মধ্যেই রেখেছে। তাই এটা মনে করা হচ্ছে যে 5G পরিষেবার ভাল প্ল্যানের দাম 500 এর বেশিই হবে।

Web Title: jio 5G launch in India know price details etc
Tags:
reliance jio jio 5g launch jio 5g services jio launch jio jio5G telecom industry
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements