আর মাত্র 35 কিমি বাকি তারপরেই চাঁদে বিক্রম

আর মাত্র 35 কিমি বাকি তারপরেই চাঁদে বিক্রম
HIGHLIGHTS

বাকি মাত্র 35 কিমি পথ

শুক্রবার রাত ১ টা থেকে ২ টোর মধ্যে এই অবতরণ প্রক্রিয়া শুরু হবে

সবটা শেষ হতে সময় লাগবে ৩০ মিনিট মতন

প্রতিদিন ধিরে ধিরে চাঁদের আরও কাছাকাছি পৌঁছে যাচ্ছে ভারতের বিক্রম। আর এবার পথ বাকি আরও কম। আর এবার একটি ছোট্ট লাফ লাফিয়ে চাঁদ থেকে মাত্র 35 কিমি দূরে আছে বিক্রম। এই কক্ষপথ থেকেই চাঁদে নামবে সে।

প্রযুক্তিগত দিক থেকে এই অবতরণ কে ঐতিহাসিক বলছেন ইসরোর বিজ্ঞানীরা। আর এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকতে বেঙ্গালুরুর ইসরো টেলিমেট্রিক সেন্টারে শুক্রবার উপস্থিত থাকবেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী। ইন্টারনেট আর টেলিভিশানে বিক্রমের চাঁদে অবতরনের স্মপ্রচারও করা হবে।

ভারতের চন্দ্রযান ২ তে মোট ৩ টি পার্ট আছে। অরবিটার বা কক্ষযান, ল্যান্ডার বিক্রম আর রোভার বা চাঁদের গাড়ি প্রজ্ঞান। গত ২ সেপ্টেম্বর অরবিটার থেকে আলাদা হয়েছে বিক্রম, বিক্রমের পেটের মধ্যে আছে প্রজ্ঞান। আগামী শুক্রবার রাত দেরটা থেকে ২ টোর মধ্যে চাঁদের মাটি ছোবে বিক্রম। আর এর কিছুক্ষণ পরে বিক্রম থেকে বেরিয়ে আসবে প্রজ্ঞান।

বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে নাবমে, এর আগে রাশিয়া,আমেরিকা আর চিন চাঁদের মাটিতে নেমেছে। তবে চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কেউ নামেই সেদিকে বিক্রমের অবতরণ শুধু ভারত না বিশ্বের মহাকাশ গবেষনার ক্ষেত্রেই এক নতুন অধ্যায়ের সুচনা করবে। গবেষণার জন্য বিক্রমের শরীরে তিনটি যন্ত্র আছে যা চাঁদের আবহাওয়া তাপমাত্রা, ইলেক্ট্রনের পরিমাণ ঘনত্ব, চাঁদের মাটির তাপমাত্রা আর চাঁদের ভূমিকম্পের ধরন আর তীব্রতা পরীক্ষা করবে। আর তাই বিক্রমের কাছ থেকে চাঁদের মাটির বিষয়ে নতুন তথ্য পাওয়ার অপেক্ষায় ইসরো।

তবে সবটাই নির্ভর করছে শেষ পনেরো মিনিটের ওপর। অবতরণের জন্য দুটি জায়গা নির্দিষ্ট থাকলেও ঠিক কোথায় নামবে বিক্রম তা সে নিজেই ঠিক করবে। রাত ১টা থেকে ২টোর মধ্যে শুরু হবে অবতরণ প্রক্রিয়া আর সবটা শেষ করতে সময় লাগবে ৩০ মিনিট মতন।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo