GPT 4 নাকি ChatGPT- দুটোই AI চ্যাটবট, কিন্তু ফারাক কোথায়? কে এগিয়ে আছে আরেকটির থেকে?

GPT 4 নাকি ChatGPT- দুটোই AI চ্যাটবট, কিন্তু ফারাক কোথায়? কে এগিয়ে আছে আরেকটির থেকে?
HIGHLIGHTS

Chat GPT এবং GPT 4 দুটোই কিন্তু AI চ্যাটবট

আপনি সাধারণত লেখা ভিত্তিক কোনও উত্তর পাবেন Chat GPT থেকে

তবে GPT 4 কিন্তু আপনাকে লেখা থেকে ছবি সব কিছুর উত্তর দিতে সক্ষম

GPT 4 ইতিমধ্যেই এসে গিয়েছে। এটি আদতে ChatGPT এর উন্নত ভার্সন। উন্নত বলতে এই GPT 4- এর স্পিড যেমন বেশি তেমনই এটি আপনাকে অনেক বেশি স্পেসিফিক উত্তর দিতে পারবে একই সঙ্গে সেই উত্তর নির্ভুল হবে। এতদিন যে কাজগুলো মানুষ ছাড়া আর কারও পক্ষে করা সম্ভব ছিল না এবার এই আর্টিফিসিয়াল চ্যাটবট সেটাই করে দেখিয়ে দিয়েছে। ভাবা যায়নি এমন কঠিন পরীক্ষাও পাশ করেছে GPT 4। এখানে কেবল লিখিত প্রশ্ন নয়, ছবি দেখিয়েও প্রশ্ন করা যায়। কিন্তু এই দুই AI চ্যাটবটের মধ্যে সেরা কে? কীই বা তাদের পার্থক্য সবটা দেখুন এখান থেকে। 

Open AI -এর তরফে গত বছরের নভেম্বর মাসে নিয়ে আসা হয় Chat GPT কে। তার মাত্র চারমাসের মধ্যেই এই সংস্থা নিয়ে এল সেটার উন্নত ভার্সন, GPT 4। এখানে আছে মাল্টিমোডাল সিস্টেম , অন্যদিকে ChatGPT -তে মিলবে কেবল প্রশ্নের উত্তর। ফলে দুটোর মধ্যে যে বেশ পার্থক্য আছে সেটা স্পষ্ট। এবার বিস্তারিত ভাবে দেখে নিন সেই ফারাকগুলো কী কী। আর দুইয়ের মধ্যে সেরা কোনটা। 

দুই AI চ্যাটবটের মধ্যে ফারাক কী? 

1. এই দুটোর মধ্যে মূল পার্থক্য হল আপনি যখন ChatGPT -কে প্রশ্ন করবেন সে কেবল কোনও প্রশ্ন লিখে দিলে সেটার উত্তর দিতে পারবে। কিন্তু GPT 4 -এর ক্ষেত্রে আপনি চাইলে ছবি দেখিয়েও প্রশ্ন করতে পারেন। 

2. 3000 শব্দ সংখ্যার লিমিট আছে ChatGPT -তে প্রশ্ন করার ক্ষেত্রে। এটা আর পরে বাড়ানো হয়নি। অন্যদিকে GPT 4 আপনি চাইলে ডকুমেন্ট আপলোড করে প্রশ্ন করতে পারেন, আবার তার সঙ্গে 25,000 শব্দ লিখতেও পারেন। 

3. GPT 4 অনেক বেশি নির্ভুল এবং ফাস্ট ChatGPT- এর তুলনায়। Chat GPT 3.5% মানুষকে ভুল উত্তর দিয়েছে। কিন্তু সেটা GPT 4 এ হয়নি। 

Chatgpt Vs GPT 4

4. অন্যদিকে ChatGPT -এর আরেকটি সমস্যা হল এটা কেবল ইংরেজি বুঝতে পারে। তবে GPT 4 কিন্তু অনেক ভাষা বুঝতে সক্ষম। এটি প্রায় 26টি ভাষা বুঝতে পারে। তাই আপনি যদি সঠিক পদ্ধতিতে প্রশ্ন করেন তাহলে উত্তর পাবেন। 

সাধারণ মানুষ কি এখন এই GPT 4 ব্যবহার করতে পারবেন? 

GPT 4 এখনই সবাই বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না। যাঁরা ChatGPT Plus এর সাবস্ক্রাইবার হবেন তাঁরাই কেবল এটি ব্যবহার করতে পারবেন। এই সাবস্ক্রিপশন যাঁরা নেবেন তাঁরা এই GPT 4 ব্যবহার করতে পারবেন। আপাতত Open AI ডুওলিঙ্গো, স্ট্রাইপ এবং খান আকাদেমির সঙ্গে হাত মিলিয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo