এবার ISOR র গঙ্গাযান মিশানে ভারতের মহিলা রোবোট VYOMMITRA !!

এবার ISOR র গঙ্গাযান মিশানে ভারতের মহিলা রোবোট VYOMMITRA !!
HIGHLIGHTS

‘Vyommitra’ একটি মহিলা রোবোট

ইংরেজি আর হিন্দি বলতে পারে এই রোবোট

ভারতের মহাকাশ গবেষনা কেন্দ্র ISRO র হিউমেনাইড ‘Vyommitra’ কে প্রথম দেখা গেছে। আর এই নতুন রোবোট পরবর্তী গঙ্গাযান মিশানে ভারতের এয়ার ফোর্স পাইলটের সঙ্গে যাবে। ISRO Gaganyaan মিশানে কোন মহিলা পাঠানো হচ্ছে না তার বদলে লেটেস্ট হিউমেনাইড মহিলা তৈরি করা হয়েছে।

ISRO অনুসারে হাফ হিউমেনাইড মাল্টিপেল টাস্ক করতে পারে আর এছাড়া এই রোবোট ইংরেজি আর হিন্দিতে কথা বলতে পারে। প্রথমে ISRO Gaganyaanয়ের যাত্রীদের সঙ্গে পাঠানোর আগে ট্রায়ালের জন্য হিউমেনাইড প্রোটোটাইপ পাঠানোর তোড়জোড় করছে। আর এর মধ্যে চারজন মহাকাশ যাত্রী যারা IAF পাইলট হিসাবে ট্রেনিং নিচ্ছে। ISRO প্রধান K Srivan বলেছেন যে গঙ্গাযান মিসাহানে 2022 য়ের জন্য লম্বা সময়ের জন্য রাষ্ট্রীয় আর আন্তর্জাতিক সাহায্যে তৈরি হচ্ছে।

ISRO প্রধান K Sivan গত বছর টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে কথা বলার সময়ে 'Vyommitra' বিষয়ে বলেছিলেন যে, “হিউমেনাইড প্রায় তৈরি। আমরা নিশ্চিত করতে চাই যে এই মিশানে মানুষ পাঠানো আর সুরক্ষিত ভাবে ফিরিয়ে আনার আমাদের ক্ষমতা দেখাবে। “ Sivan এও বলেন যে Gaganyaan এতে গ্রহের মধ্যেরকার মিশানে দীর্ঘদিন সাহায্য করবে।

Sivan এসবের সঙ্গে এও বলেন যে, “আমরা দেখতে চাই যে প্রথম ফ্লাইট খালি যাবে না আর আমরা এও নিশ্চিত করতে চাই যে সব কিছু সঠিক ভাবে হোক। মিশানে আমাদের বানানো হিউমেনাইড মডেল ব্যাবহার করা হবে”।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo