সফল ভাবে চন্দ্রযান 2 চাঁদের কক্ষপথে পৌঁছে গেল

সফল ভাবে চন্দ্রযান 2 চাঁদের কক্ষপথে পৌঁছে গেল
HIGHLIGHTS

চন্দ্রযান 2 চাঁদের কক্ষপথে সফল ভাবে পৌঁছে গেল

চাঁদের কক্ষপথের ভেতরের সার্কেলের 100 কিমির কাছে এখন এই যান

7 সেপ্টেম্বর বিক্রম চাঁদে পা রাখবে

শ্রীহরিকোটার  সতিশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাসে পারি দেওয়ার প্রায় মাস খানেকের মধ্যে চন্দ্রযান 2 সফল ভাবে চাঁদের কক্ষপথে পৌঁছে গেল। আর এখন এই মহাকাশযান চাঁদের কক্ষপথ থেকে চাঁদে প্রবেস করবে 7 সেপ্টেম্বর 1.40 A.M নাগাদ। আসা করা যায় যে বিক্রম চাঁদে পা দিতে পনেরো মিনিটের মতন সময় লাগবে। আর মহাকাশযান চাঁদের কক্ষে চাঁদের থেকে 114 কিমি দূরে অবস্থান করছে আর তাঁকে আর 18,072 কিমি যেতে হবে।

ইসরো চেয়ারম্যানে কে সিভান বলেছেন যে,” চন্দ্রযান 2 আজেক একটি বড় মাইলস্টোন অতিক্রম করেছে। চাঁদের কক্ষে যেতে 9 টায় গেছে, আর 30 মিনিট, পার্সলি চন্দ্রযান 2 একটি প্রি ডেনিট অরবিট( চাঁদের কাছে) একদম সঠিক ভাবে পৌঁছেছে … সব অনবোর্ড সিস্টেম স্বভাবিক ভাবে কাজ করছে। মহাকাশজানটিও একদম ঠিক আছে”।

আগামী দিনে এই মহাকাশ যান চাঁদের কাছের কক্ষপথের 100কিমি দূরে থাকবে। আর এই পয়েন্ট থেকে বিক্রম আর তার ছোট রোভার মেন মডিউল থেকে আলাদা হয়ে চাঁদের দিকে এগিয়ে যাবে। আর এই সেপারেশান 4 সেপ্টেম্বর নির্ধারিত আছে।

সিভান আরও বলেন যে বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে যাবে আর চন্দ্রযান 2 90 ডিগ্রিতে অরবিটে থাকবে। “ এটি এমন একটি বিষয় যা শুধু চন্দ্রযান 2 য়েই আছে। এর আগে অন্য দেশ (সেই মহাকাশ যান সবই চাঁদের রিংয়ে ছিল) য়ের মহাকাশ যানে এই জিনিস ছিল না। আজকের পরে চন্দ্রযান 2 এবার চাঁদের কক্ষপথে 114X18072km য়ে 88 ডিগ্রিতে যাবে। আর এর মধ্যে আর এর পরে এটি কক্ষপথে 90 ডিগ্রিতে থাকবে”।

এর পরে কি?

21 আগস্ট চন্দ্রযান 2 চাঁদের কক্ষে থাকবে। আর এটি সফল ভাবে হওয়ার পরে চন্দ্রযান 2 এলিপিটিকাল কক্ষে যা 121 কিমি দূরে আর 4,303 কিমি দূরে অবস্থিত। আর মহাকাশ যানটি সব থেকে কম দূরত্ব 2 সেপ্টেম্বরের মধ্যে পৌঁছে যাবে।

আর 2 সেপ্টেম্বর ল্যান্ড্র বিক্রম চন্দ্রযান 2 য়ের থেকে আলাদা হবে আর মহাকাশযানটি চাঁদের কক্ষে ঘুরতে থাকবে। ব্রিক্রম আর প্রজ্ঞান চাঁদের দক্ষিণ গোলার্ধে যাবে। 3 সেপ্টেম্বর ইসরো বিক্রমের হেলথ চেকআপ করবে। 7 সেপ্টেম্বর 1.40 A.M য়ে আসবে আর ল্যান্ডার বিক্রম চাঁদের ডিস্টন্সে আসবে। আর এর ল্যান্ডিংয়ের দুঘণ্টা পরে বিক্রম তার র‍্যাম্প খুলে প্রজ্ঞানকে চাঁদে নামাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo