15 জুলাই ভারত চন্দ্রযান 2 লঞ্চ করবে

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 13 Jun 2019
HIGHLIGHTS
  • 15 জুলাই শুরু হবে ভারতের চন্দ্রযান 2

  • এই GSLV Mklll-M1 স্পেসক্রাফটে 13টি ভারতীয় পেলয়েডের সঙ্গে এক্রতি রোভার ল্যান্ডার থাকবে

  • বিক্রম নামের ল্যান্ডারটি সফট চাদের দক্ষিণ পোলার রিজেনে সফট ল্যান্ডিং দেখবে

15 জুলাই ভারত চন্দ্রযান 2 লঞ্চ করবে

ভারতীয় মহাকাশ গবেষনা কেন্দ্র ISRO তাদের চন্দ্রযান 2 য়ের জন্য তৈরি হচ্ছে। আর সম্প্রতি জানা গেছে যে এটি 9-15 জুলাইয়ের মধ্যে হবে বলে জানা গেছিল। আর এর মধ্যে ISRO র চেয়ারম্যান K Sivan এই অভিযানের নির্দিষ্ট তারিখ আর সময় বেঙ্গালুরুর একটি প্রেস মিটে জানিয়েছেন। এই অভিযান 15 জুলাই 2.51A.M য়ে শ্রীহরিকোটাতে হবে। তিনি বলেন, “ ভারত চন্দ্রযান 2 লঞ্চ করবে যা GSLV MNklll-M1 নামে 2019 সালের 15 জুলাই 2.51 য়ে শ্রীহরিকোটা থেকে হবে”।

এই চন্দ্রযান নিয়ে একধিক বিষয় জানার আছে। এই প্রথম ভারতের মহাকাশ যান চাদের পিঠে নামবে। ISRO র চেয়ারম্যান বলেছনে যে এটি “15 টেরিফাইং মিনিট” য়ে সফট ল্যান্ডিং করবে। আর তিনটি এও জানান যে এই যান চাদের পৃষ্ঠে 2019 সালের 6 সেপ্টেম্বর পৌঁছে যাবে।

এই GSLV MKlll_M1 উপগ্রহটি 3.8 টন ওজনের আর এটি ল্যান্ডার আর অর্বিট মডেল যুক্ত যা এক সঙ্গে থাকবে। সিভান বলেছেন যে রোভার (একে প্রজ্ঞান বলা হচ্ছে)ল্যান্ডার  “ এই প্রপুলেশান সিস্টেম অর্বিটে ব্যাবহার করা হবে এট। এটি চাঁদের কাছাকাছি আসার সময়ে পুরে যাবে। আর এর পরে এই স্পেসক্রাফট 3.5লাখ কিমিতে পাঁচ দিনে পৌঁছে যাবে’। আর এই GSLV Mklll-M1 13টি ভারতীয় পোলরেড নিয়ে যাবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Tags:
Chandrayaan
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status