Android ফোনে থাবা ভাইরাস ডামের! তথ্য চুরি রুখতে কোন পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা?

Android ফোনে থাবা ভাইরাস ডামের! তথ্য চুরি রুখতে কোন পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা?
HIGHLIGHTS

ভয়ানক ভাইরাস ডাম থাবা বসাচ্ছে অ্যান্ড্রয়েড ফোনে

ব্যবহারকারীদের অজ্ঞাতে তাঁদের তথ্য চুরি করছে এই ভাইরাস

কেন্দ্রীয় সংস্থা সকলকে এই বিষয়ে সতর্ক করল

ফের ভয়ংকর ভাইরাসের থাবা। না না, এ মারণ ভাইরাস নয়, এ হল ফোনের ভাইরাস, নাম ডাম। এই ভাইরাসের বিষয়ে সদ্যই ভারতীয় নাগরিকদের সচেতন করল কেন্দ্রীয় সংস্থা। 

এই ভাইরাস অ্যান্ড্রয়েড ফোনের থেকে ব্যবহারকারীদের নানা তথ্য হাতিয়ে নিচ্ছে। আপনার ফোনের কল হিস্টোরি থেকে ফোন নম্বর, ক্যামেরা, সহ নানা তথ্য হাতাচ্ছে এই ম্যালওয়্যার তাও আপনার অজান্তেই। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা সংস্থার তরফে। 

আপনি যদি ভাবেন আপনার ফোনে অ্যান্টি ভাইরাস আছে তাই আপনি নিশ্চিন্তে থাকতে পারেন তাহলে বলি আপনি ভুল পথে হাঁটছেন। না এটা আমি নই ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম। যে কোনও ভালো মানের অ্যান্টি ভাইরাসকে টেক্কা দিতে পারে এই ম্যালওয়্যার। এবং হাতিয়ে নিতে পারে ফোনে থাকা আপনার ব্যক্তিগত তথ্য। 

এই ক্ষতিকর ভাইরাসটি আন্তর্জালের একাধিক ওয়েবসাইটে ঢুকিয়ে দেওয়া হয়েছে। কেউ সেই সাইটে ঢুকলেই তাঁর ফোনে ঢুকে পড়বে এই ভাইরাস। আর ব্যাস আপনার এক ক্লিকেই আপনার সমস্ত তথ্য চলে যাবে প্রতারকদের হাতে। 

 

কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা সংস্থার তরফে জানানো হয়েছে এই ভাইরাস আপনার ফোনের কল রেকর্ডিং থেকে কল লিস্ট, ফোন নম্বর থেকে গ্যালারি এমনকি পাসওয়ার্ড এবং মেসেজ সব কিছু চুরি করতে সক্ষম। এমনকি আপনি কোন কোন সাইটে যাচ্ছে কী করছেন সেটাও জানতে পারে এই ভাইরাস। সেদিকেও তাঁর নজর থাকে।

বলাই বাহুল্য সেই চুরি করা তথ্য নিশ্চয় তাঁরা কোনও ভাল কাজে লাগাবে না। আর আপনার ফোনে যদি একবার এই ভাইরাস ঢোকে তাহলে যতই আপনার ফোনে অ্যান্টি ভাইরাস থাক সেটা কোনও কাজ করবে না। বরং সমস্ত নিরাপত্তাকে ভেঙে হাতিয়ে নেবে আপনার সমস্ত তথ্যই। 

আরও পড়ুন: অনলাইনে ফ্লাইটের টিকিট, হোটেল বুক করছেন? সাবধান! পড়তে পারেন প্রতারকদের খপ্পরে

এই অ্যাপের তরফে এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহরা করা হয়। এই মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর ফোনে থাকা সমস্ত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়। 

Virus Daam hacking your phone

ভাইরাস ডাম থেকে বাঁচতে কী করণীয়? 

1. কোনও ফেক ওয়েবসাইটে যাবে না। হুটহাট যে কোনও ওয়েবসাইটে ঢুকে পড়বেন না। 

2. আপনার কাছে যদি কোনও অনামী বা সন্দেহজনক মেইল বা মেসেজ আসে তাহলে সেখানের কোনও লিংকে ভুলেও ক্লিক করবেন না। 

3. বিশেষজ্ঞদের মতে ওয়েবসাইটে যাওয়ার আগে সেটার তথ্য যাচাই করুন। 

আরও পড়ুন: IQOO Neo 8 সিরিজ লঞ্চ, 120W ফাস্ট চার্জিং সহ আর কী কী ফিচার আছে? দাম কত?

4. ওয়েবসাইটের Url -এর দিকে নজর দিন। ভুয়ো মনে হলে তাতে ভুলেও ক্লিক নয়। 

5. অনলাইন কেনাকাটা করার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করুন। কোনও ভুয়ো প্ল্যাটফর্ম থেকে জিনিস কিনবেন না। অনলাইনে টাকাও দেবেন না। 

নিজে সতর্ক থাকলে কিন্তু বিপদ এড়ানো যায়, সেটা মনে রাখবেন। সাম্প্রতিককালের অতীতে ভুয়ো লিংকে ক্লিক করে বা ম্যালওয়্যারের খপ্পরে পড়ে অনেকেই কিন্তু লক্ষাধিক টাকা হারিয়েছেন। নিজে সেই দলে না পড়তে চাইলে সতর্কতা অবলম্বন করাই শ্রেয়।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo