অনলাইনে ফ্লাইটের টিকিট, হোটেল বুক করছেন? সাবধান! পড়তে পারেন প্রতারকদের খপ্পরে

অনলাইনে ফ্লাইটের টিকিট, হোটেল বুক করছেন? সাবধান! পড়তে পারেন প্রতারকদের খপ্পরে
HIGHLIGHTS

অনলাইনে দারুন অফার দিয়ে গ্রাহকদের ফাঁদে ফেলছে প্রতারকরা

অনলাইনে টিকিট কাটতে গিয়ে বা হোটেল বুক করতে গিয়ে বিপদে পড়েছেন অনেকেই

ফ্রি WIFI এবং চার্জিং স্পটকে হাতিয়ার করেও এটা লোক ঠকাচ্ছে

সামনেই কী কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? পুজোও তো এসেই গেল, তখন বেড়াতে যাবেন? এখনই ট্রেন বা ফ্লাইটের টিকিট সহ হোটেল বুক করা শুরু করছেন? তাহলে এখনই সাবধান হন!

অনলাইনে প্রতারকরা ফাঁদ বিছিয়ে রেখেছে। অসাবধান হলেই খোয়াবেন সর্বস্ব। McAfee তাদের একটি রিপোর্টে জানিয়েছে ভারতে ট্রাভেল বুকিং সংক্রান্ত স্ক্যাম প্রচুর বেড়ে গিয়েছে, প্রায় 51%! 

সেফার হলিডেজে প্রকাশিত হওয়া তথ্য McAfee জানিয়েছে যে ভারতীয় নাগরিকদের অনলাইনে এই ধরনের স্ক্যামে বেশি টার্গেট করা হচ্ছে। তাঁরা ডিজিটাল থ্রেট এর শিকার হচ্ছেন। এই রিপোর্টে আরও জানানো হয় যে অধিকাংশ মানুষরাই তাঁদের ভ্রমণ শুরুর করার আগেই একটা বিপুল অঙ্কের টাকা হারাচ্ছেন।

এই সার্ভে রিপোর্টে বলা হয়েছে যে 34% মানুষ হয় এই ঘটনার শিকার হয়েছেন, বা তাঁরা এমন কাউকে চেনেন যাঁরা এটার শিকার হয়েছেন। অনেকেই সফর শুরুর আগে 1,000 ডলার অর্থাৎ প্রায় 83,000 টাকা পর্যন্ত হারিয়েছেন।

আরও পড়ুন: মাত্র 61 টাকায় 10GB ডেটা, জিও এর এই প্ল্যানে দিচ্ছে বাম্পার 5G ডেটা অফার

কী কী ভাবে মানুষকে ঠকানো হয়েছে? 

ভুয়ো প্ল্যাটফর্মের মাধ্যমে লেনদেন: সার্ভে রিপোর্ট অনুযায়ী 27% মানুষ ভুয়ো প্ল্যাটফর্মের মাধ্যমে পেমেন্ট করতে গিয়ে তাঁদের টাকা খুইয়েছেন। ভুয়ো বা ক্লোন ওয়েবসাইটের মাধ্যমে নাগরিকদের থেকে টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা। যেই কেউ এই প্ল্যাটফর্মের মাধ্যমে লেনদেন করতে গেছে অমনি তাঁদের তথ্য প্রতারকদের কাছে চলে গিয়েছে।

পরিচয় চুরি: ভুয়ো প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিকের পরিচিতি চুরি করা হচ্ছে। যেই কেউ এই প্ল্যাটফর্মের মাধ্যেমে অনলাইনে বুকিং করতে যাচ্ছেন অমনি তাঁদের পরিচিতি চুরি হয়ে যাচ্ছে। নিজেদের অজান্তেই নিজেদের ব্যক্তিগত তথ্য প্রতারকদের হাতে দিয়ে দিচ্ছেন নাগরিকরা। আর সংখ্যাটা কম নয়, 36%! 

আরও পড়ুন: প্রতারণার নয়া টেকনিক! Youtube ভিডিওতে লাইক দিতেই অ্যাকাউন্ট থেকে গায়েব লক্ষ লক্ষ টাকা

পাবলিক WIFI: পাবলিক WIFI ব্যবহার করেন বহু মানুষ। ঘুরতে গিয়ে উপলব্ধ আছে এমন WIFI ব্যবহার করে নেন। কিন্তু এখানেই লুকিয়ে থাকে ফাঁদ। প্রতারকরা এখান থেকেও নাগরিকদের তথ্য চুরি করে নিচ্ছে। 

হোটেলে অ্যাকাউন্ট লগ আউট করছেন না: আমরা অনেকেই অনেক সময় ঘুরতে গিয়ে হোটেলের টিভিতে নেটফ্লিক্স, ইত্যাদি দেখে থাকি। কিন্তু যখন চেকআউট করি তখন অনেক সময়ই তাড়াহুড়ো করে সেটা লগআউট করতে ভুলে যাই। ব্যাস সেখান থেকেও প্রতারকরা তথ্য হাতিয়ে নিচ্ছে আপনার তথ্য। 

Beware of scammers while booking online flight tickets and hotels

এই অনলাইনে ট্রাভেল স্ক্যাম থেকে বাঁচতে কী করণীয়? 

অজানা কোনও সোর্স থেকে কোনও লিংক এলে, মেইলে অজানা কোনও জায়গা থেকে লিংক এলে, সন্দেহজনক কিছুতে ক্লিক করবেন না। 

পাবলিক WIFI ভুলেও ব্যবহার করবেন না। 

VPN ব্যবহার করুন ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে। 

আরও পড়ুন: DragGAN ফটোশপ টুল নিয়ে গোটা বিশ্বজুড়ে হইহই! কিন্তু বিষয়টা কী?

অনলাইনে কিছু বুক করার আগে সেটাকে ভালো করে যাচাই করুন। 

প্রিপেইড কার্ড, গিফট কার্ড, ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে লেনদেন করবেন না। 

অ্যান্টি ভাইরাস ইনস্টল করে রাখুন ডিভাইসে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo