প্রতারণার নয়া টেকনিক! Youtube ভিডিওতে লাইক দিতেই অ্যাকাউন্ট থেকে গায়েব লক্ষ লক্ষ টাকা

প্রতারণার নয়া টেকনিক! Youtube ভিডিওতে লাইক দিতেই অ্যাকাউন্ট থেকে গায়েব লক্ষ লক্ষ টাকা
HIGHLIGHTS

ভারতে ফের সক্রিয় হয়েছে নতুন প্রতারণা চক্র

Youtube -কে এবার মাধ্যম বানিয়েছে প্রতারকরা

ভিডিওতে লাইক করা মাত্রই ব্যাংক থেকে উধাও লক্ষ লক্ষ টাকা

ভারতে সক্রিয় হয়েছে এক নতুন ধরনের প্রতারণা চক্র। নয়ডার এক মহিলা স্রেফ YouTube ভিডিওতে লাইক করার কারণে কয়েক লক্ষ টাকা হারালেন! 

বেশি টাকা আয় করতে চেয়েছিলেন তাও এক প্রকার কিছু না করেই। Youtube -এর কয়েকটি ভিডিওতে টাকা উপার্জনের আশায় লাইক করেছিলেন। আর তার ঠিক পরেই তাঁর ব্যাংক থেকে গায়েব হয়ে যায় 4.5 লাখ টাকা। কিন্তু আদতে কী হয়েছিল বিষয়টা? 

কিছুদিন আগে এই মহিলার কাছে WhatsApp -এর মাধ্যমে চাকরির অফার আসে, যেমনটা ইদানিংকালে অনেকেই পেয়েছেন। তিনি সেই ফাঁদে পা দেন।

প্রতারকরা তাঁকে বলেন ইউটিউবে যে বিভিন্ন ধরনের E-commerce সাইটের অ্যাকাউন্ট আছে সেখানে গিয়ে তাদের ভিডিওতে লাইক, কমেন্ট এবং শেয়ার করতে হবে। এটাই তাঁর কাজ। এটা করলেই তিনি বাড়ি বসে আয় করতে পারবেন কয়েক লাখ টাকা। 

আরও পড়ুন: WhatsApp Edit message: পাঠোনো মেসেজও করা যাবে এডিট, রোলআউট হল ফিচার, কীভাবে কাজ করবেন জানুন

মহিলা তাতে রাজি হওয়ায় তাঁকে একটি টেলিগ্রাম গ্রুপে যোগ করে নেওয়া হয়। প্রাথমিক ভাবে তিনি কয়েকটি ইউটিউব ভিডিওতে লাইক করার পর তাঁর অ্যাকাউন্টে কিছু টাকা দেওয়া হয়। এতে সেই মহিলার আত্মবিশ্বাস বেড়ে যায়, তৈরি হয় ভরসা। আর সেটাকে কাজে লাগিয়েই এই প্রতারকরা তাঁর অ্যাকাউন্ট থেকে 4.38 লাখ টাকা হাপিস করে দেয়। 

New scam alert a Noida woman loses almost 4 5 lakh rupees after liking YouTube video

আপাতত এই মহিলা থানায় অভিযোগ জানিয়েছেন। পুলিশের তরফে তদন্ত শুরু করা হয়েছে।

WhatsApp -কে হাতিয়ার করে এভাবে প্রতারণার ফাঁদ দীর্ঘদিন ধরেই পাতা হচ্ছে। সরকারের তরফে ইতিমধ্যেই WhatsApp -কে সচেতন করা হয়েছে। ভুয়ো অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবু তাতে কী এই ধরনের ঘটনা যে দিন দিন বেড়ে চলেছে সেটা তো স্পষ্ট। 

আরও পড়ুন: Twitter-এর বড় আপডেট দিলেন Elon Musk! যুক্ত হচ্ছে পিকচার ইন পিকচার মোড সহ এই ফিচারগুলো

সরকারের তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই দেশে 36 লাখের বেশি WhatsApp অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। একই সঙ্গে WhatsApp এবং সরকার দুজনেই এই ধরনের মিথ্যে প্ররোচনার ফাঁদ থেকে যাতে নাগরিকরা সচেতন থাকেন সেটার জন্য সাবধান করে যাচ্ছেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo