এক অ্যান্ড্রয়েড ফোন থেকে আরেকটায় কি করে ডেটা ট্রান্সফার করবেন জানেন? জেনে নিন ট্রিক

এক অ্যান্ড্রয়েড ফোন থেকে আরেকটায় কি করে ডেটা ট্রান্সফার করবেন জানেন? জেনে নিন ট্রিক
HIGHLIGHTS

স্মার্টফোনে থাকা কনট্যাক্টের ব্যাকআপ বা ট্রান্সফার করার একাধিক উপায় আছে

অ্যান্ড্রয়েড ফোন হলে স্রেফ গুগল অ্যাকাউন্ট থাকা জরুরি কনট্যাক্ট ব্যাকআপ করার জন্য

এছাড়াও ভিসিএফের মাধ্যমেও কনট্যাক্ট ট্রান্সফার করা যায়

এখন নতুন কোনও Smartphone কেনা আর তেমন চাপের ব্যাপার নয় যেমনটা বেশ কিছু বছর আগেও ছিল। তখন নতুন ফোন কিনলেই পুরনো চ্যাট থেকে কনট্যাক্ট, ছবি, ইত্যাদি সব হারাতে হতো পুরনো থেকে নতুন ফোনে শিফট করার সময়। কিন্তু এখন আর সেই সমস্যা নেই। তবে এটা তো প্রযুক্তিই। ভুল ত্রুটি হতেই পারে। আর তার কারণেই যদি আপনি আপনার ফোনে থাকা কনট্যাক্ট হারানোর ভয় পেয়ে থাকেন তাহলে জানুন এটার সমাধান খুবই সহজ।

আপনার ফোনে থাকা তথ্য বা মূলত কনট্যাক্ট ট্রান্সফার করার একাধিক উপায় রয়েছে। কিন্তু এই প্রতিবেদন থেকে আমরা জেনে নেব একমাত্র অফিসিয়ালি কীভাবে তথ্য ট্রান্সফার করা যায়। পুরনো অ্যান্ড্রয়েড ফোন থেকে কী করে নতুন অ্যান্ড্রয়েড ফোনে তথ্য ট্রান্সফার করা যায় আসুন দেখে নেওয়া যাক।

Android to Android phone contact transfer

অ্যান্ড্রয়েড ফোন থেকে আরেকটি অ্যান্ড্রয়েড ফোনে তথ্য ট্রান্সফার করা ভীষণই সহজ। এটার দুটো উপায় আছে। প্রথম উপায়ের জন্য আপনার Google Account থাকা প্রয়োজন। মনে রাখবেন গুগল (Google) আমাদের তথ্য ড্রাইভে ব্যাকআপ করতে সাহায্য করে। তাই আপনি যদি আপনার ফোনে থাকা তথ্য ব্যাকআপ করতে চান তার জন্য ফোনের সেটিংসে যান। সেখানে গিয়ে ইউজার এবং অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন। এরপর আপনার প্রোফাইল এবং আইডিতে ক্লিক করুন। এবং সিঙ্ক করে দিন। এরপর যখনই আপনি নতুন অ্যান্ড্রয়েড ফোনে লগইন করবেন সেম গুগল অ্যাকাউন্ট দিয়ে তখন আপনার অ্যাকাউন্টে থাকা সমস্ত তথ্য সেখানে আপনা থেকেই চলে আসবে।

Android to android contact transfer

এছাড়া আরও একটি সাবেকি এবং পুরনো পদ্ধতি আছে। ভার্চুয়াল কার্ড রিডার বা VCF ব্যবহার করতে পারেন। এটার জন্য আপনাকে আপনার ফোনের কন্ট্যাক্টে যেতে হবে। সেখানে গিয়ে ফিক্স অ্যান্ড ম্যানেজ অপশনে ক্লিক করুন। এরপর এক্সপোর্ট টু ফাইল অপশনে ক্লিক করুন আর নামগুলো সেভ করে নিন। এবার ফাইলস অ্যাপটিতে যান। এবং দেখে নিন এই VCF ফাইল সেভ হল কিনা। সেভ হলে সেটাকে মেলে শেয়ার করে নিন। এবার নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন কিনলে মেইল থেকে সেই VCF ফাইল ডাউনলোড করে নিন। তাহলে হয়ে যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo