ল্যাপটপ ব্যবহারে এই 4 ভুল করছেন না তো? ক্ষতি হতে পারে ব্যাটারির, সতর্ক থাকতে কী করবেন জানুন

ল্যাপটপ ব্যবহারে এই 4 ভুল করছেন না তো? ক্ষতি হতে পারে ব্যাটারির, সতর্ক থাকতে কী করবেন জানুন
HIGHLIGHTS

আমাদের সামান্য ভুলে বিরাট ক্ষতি হতে পারে ল্যাপটপের ব্যাটারির

ব্যাটারির ক্ষতি এড়াতে এই 4 ভুল এড়িয়ে চলুন

ল্যাপটপের স্টোরেজ কখনই ভর্তি রাখবেন না

অল্প ব্যবহারেই ল্যাপটপের চার্জ ফুরাচ্ছে? সেই কারণেই সারাক্ষণ চার্জে বসিয়েই কাজ করেন অনেকে। কখনও তো ফুল চার্জ দেওয়ার নিমেষেই পড়ে যায় চার্জ। কাজ করতে গিয়ে অনেকেই এই সমস্যার মুখোমুখি হন।

ল্যাপটপ পুরনো হলেও এই এক সমস্যা দেখা দেয়। তাই আগে থেকে আপনার সচেতন এবং সতর্ক দুই হওয়া উচিত ল্যাপটপ নিয়ে। আপনি হয়তো জেনে বুঝে ভুল করছেন না, কিন্তু আপনার সামান্য একটা ভুলে ব্যাটারির অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে।

অনেক কারণেই ব্যাটারির চার্জ ধারণ ক্ষমতা ভীষণ রকম কমে যায়। আর যেহেতু বারবার চার্জ দিতে হয় সেহেতু চাইলেও ল্যাপটপ নিয়ে বাইরে বেরোনো যায় না। কারণ পথে ঘাটে কোথায় পাবেন চার্জিং পয়েন্ট? আর যদিও বা পান ল্যাপটপের সঙ্গে চার্জার ক্যারি করাও ভীষণ ঝামেলার।

তাই সেক্ষেত্রে যে কোনও ধরনের সমস্যা এড়াতে সব থেকে ভালো উপায় হল ল্যাপটপের যত্ন নেওয়া। কী কীভাবে ল্যাপটপের টেক কেয়ার করলে তার ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে দেখুন। 

গরমের মধ্যে ল্যাপটপ রাখবেন না

এই বিষয়টা ওই যাকে বলে নৈব নৈব চ। ভুলেও এটি করা যাবে না। ভীষণ গরমের মধ্যে ল্যাপটপ রাখলে ব্যাটারি খারাপ হওয়ার সম্ভাবনা ভীষণই বেড়ে যায়। 

আরও পড়ুন: MacBook Air 15 -এর বিক্রি শুরু, বাজিমাত করছে এর সব থেকে বড় স্ক্রিন!

ল্যাপটপের স্টোরেজ

ল্যাপটপে যদি অনেক জিনিস জমা করে রাখেন তাহলে জেনে রাখবেন সেটার প্রসেসর কিন্তু মোটেই ঠিকঠাক ভাবে কাজ করবে না। একই সঙ্গে এটা সরাসরি চাপ দেয় ব্যাটারিতে। আর ব্যাটারিতে চাপ পড়ার অর্থ হল ল্যাপটপের গরম হয়ে যাওয়া। আর এর পরিণতি ব্যাটারি খারাপ হওয়া। 

Laptop battery care tips

অন্য চার্জার ব্যবহার নয়

আপনার ল্যাপটপের যে চার্জার সেটা দিয়েই ল্যাপটপ চার্জ দিন। অন্য চার্জার বা বিশেষ করে লোকাল চার্জার একদম ব্যবহার করবেন না। এতে কিন্তু আপনার ল্যাপটপের ব্যাটারি খারাপ হয়ে যাবে।

ল্যাপটপের জন্য যে শক্তি দরকার সেটা স্থানীয় চার্জার থেকে পাওয়া সম্ভব নয়। আর সেই কারণে লোকাল চার্জার ব্যবহারে ল্যাপটপ গরম হয়ে যায়। তাই চেষ্টা করুন নিজের ল্যাপটপের কোম্পানির চার্জার দিয়ে চার্জ দিতে। 

আরও পড়ুন: কিশোর মনের কথা ভেবে নয়া উদ্যোগ ভারত সরকারের, ব্যান হবে 3 ধরনের গেম

চার্জ

আপনার ল্যাপটপকে কখনও ফুল চার্জ দেবেন না। আর চার্জ হয়ে গেলেও চাজিং পয়েন্ট অন রাখবেন না। এতে আখেরে ক্ষতি হয় ব্যাটারির। তাই চেষ্টা করুন ৫০ শতাংশ চার্জ রাখতে। আবার যেন পুরোপুরি চার্জ শেষ না হয় সেটাও খেয়াল রাখুন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo