কিশোর মনের কথা ভেবে নয়া উদ্যোগ ভারত সরকারের, ব্যান হবে 3 ধরনের গেম

কিশোর মনের কথা ভেবে নয়া উদ্যোগ ভারত সরকারের, ব্যান হবে 3 ধরনের গেম
HIGHLIGHTS

ভারতে ফের নিষিদ্ধ হতে চলেছে কয়েকটি গেমস

মোট 3 ধরনের গেমস বাতিল করা হবে দেশ থেকে

নিশ্চিত বার্তা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখর

দিন দিন অনলাইন গেমের প্রভাব প্রতিপত্তি বেড়েই চলেছে। আর এর মধ্যে বেশ একাধিক গেমস শিশু এবং কিশোর মনে নেতিবাচক প্রভাব ফেলছে। শুধুই কি তাই আরও বড় ঘটনা সামনে এসেছে যে, গেমসের মাধ্যমে ধর্ম পরিবর্তনের অভিযোগ উঠেছে। আর তারপরই নড়েচড়ে বসেছে সরকার।

কিশোর সহ ভারতীয় নাগরিকদের সুরক্ষার জন্য দেশ থেকে নিষিদ্ধ ঘোষণা করা হবে 3 ধরনের গেমস। এমনটাই ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

ANI -কে দেওয়া একটি সাক্ষাৎকারে রাজীব চন্দ্রশেখর স্পষ্ট করে জানিয়ে দেন ইতিমধ্যেই ভারত সরকারের তরফে গেম সংক্রান্ত নতুন নিয়মগুলোর ব্লু প্রিন্ট তৈরি করা হয়ে গিয়েছে। আর সেই ব্লু প্রিন্ট অনুযায়ী দেশ থেকে নিষিদ্ধ হতে চলেছে 3 ধরনের গেমস।

এই 3 ধরনের গেমস মূলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে বাছা হয়েছে। আর এই বিষয়গুলোর মধ্যে আছে বেটিং, ক্ষতিকারক এবং আসক্তি আসতে পারে যে খেলায় সেগুলো। অর্থাৎ খুব সহজ ভাষায় বলতে গেলে যে গেমসে কোনও ধরনের বেটিং আছে, বা যে গেমস ব্যবহারকারীর জন্য ক্ষতিকারক কিংবা যে গেমস খেললে সেটা আসক্তিতে পরিণত হতে পারে সেই গেমসগুলো নিষিদ্ধ করা হবে দেশে।

আরও পড়ুন: ফোন এবং কম্পিউটারে ম্যালওয়্যার থাবা বসিয়েছে? বিপদ তাড়াতে বাছুন এই সরকারি টুলগুলো

একই সঙ্গে রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন তাঁরা অনলাইন গেমস নিয়ে একটি কাঠামো তৈরি করেছেন। আর সেই ব্লুপ্রিন্ট বা পরিকল্পনা অনুযায়ী দেশে আর এই 3 ধরনের গেম চলবে না। যে গেমে বেটিং জড়িত থাকবে, আসক্তি হতে পারে বা পাতি কথায় ক্ষতিকারক সেগুলোকে নিষিদ্ধ ঘোষণা করবে সরকার।

এখান থেকেই স্পষ্ট যে আগামীতে এই সিদ্ধান্ত বলবৎ হলে সেটা Google Play Store এবং Apple Store- এর উপর বেশ ভালোই প্রভাব ফেলবে। এক ঝটকায় একাধিক অ্যাপস নিষিদ্ধ হয়ে যাবে দেশে।

ban on 3 types of game in india

সরকার অনলাইন গেমিং নিয়ে কী ঠিক করেছে? 

যেভাবে সমাজ, সময় বদলাচ্ছে সেই অনুযায়ী সরকার তাদের মত পাল্টাচ্ছে। একই সঙ্গে কড়াকড়ি করছে অনলাইন গেমিং নিয়ে। কঠোর নিয়মাবলী আনতে চলেছে মোদী সরকার।

এমনকি অনলাইন গেমিং বাজার নিয়েও একটি বিল আনতে পারে কেন্দ্রীয় সরকার। এই বিলের মাধ্যমে সরকার সেসব গেমসের উপর নজরদারি চালাবে যার মাধ্যমে টাকা উপার্জন করা হচ্ছে।

আরও পড়ুন: বিনামূল্যে Aadhaar আপডেট করার আর মাত্র দুই দিন বাকি, এই উপায়ে বাড়ি বসেই সেরে ফেলুন কাজ

একাধিক সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থার সঙ্গে ইতিমধ্যেই কথা বলেছে সরকার। পরামর্শ নিয়েছে। বিশেষজ্ঞদের মতামত নিয়ে সিদ্ধান্ত নেবে মোদী সরকার। যেভাবে দেশে অনলাইন গেমসের রমরমা বাড়ছে সেটাকে নিয়ন্ত্রণ করতে এই পন্থা।

অনেক সময়ই আসলে দেশে এই অনলাইন গেমসগুলোকে জুয়ার সঙ্গে তুলনা করা হয়। আর গেমসের মাধ্যমে টাকা উপার্জন করা বা এই ধরনের গেমস দেশের প্রায় সমস্ত জায়গায় নিষিদ্ধ। তাই কেন্দ্রীয় সরকার এবার তাতে আরও কঠোর ভাবে লাগাম পড়াতে চাইছে। যদিও এখনও রাজ্য সরকারের হাতেই আছে যে তারা তাদের রাজ্যে কোন গেমসকে নিষিদ্ধ ঘোষণা করবে আর কোনটাকে নয়।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo