Pan Card এবার আপনার পরিচয় পত্র! বাজেটে কী ঘোষণা হল এই জরুরি নথি নিয়ে?

Pan Card এবার আপনার পরিচয় পত্র! বাজেটে কী ঘোষণা হল এই জরুরি নথি নিয়ে?
HIGHLIGHTS

1 ফেব্রুয়ারি পেশ করা হল 2023-24 সালের কেন্দ্রীয় বাজেট

এদিন প্যান কার্ড নিয়ে বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন

জানান এখন প্যান কার্ড হল পরিচয় পত্র, আধারের সঙ্গে লিংক নিয়ে করলেন বড় ঘোষণা

নরেন্দ্র মোদী বহু বছর আগেই ডিজিটাল ইন্ডিয়া ভাবনার কথা জানিয়েছিলেন। সেই লক্ষ্যে ধীরে ধীরে দেশ এগিয়ে চলেছে। এবার দেশ যদি ডিজিটাল হয় নথি কখনও ফিজিক্যাল হতে পারে? তাই কাগুজে নথির বদলে এবার ডিজিটাল নথির দিকে জোর দিচ্ছে সরকার। যাতে কোনও সমস্যা ছাড়াই আপনি সেই নথি নিজের সঙ্গে করে নিয়ে ঘুরে বেড়াতে পারেন, আলাদা করে ক্যারি করতে না হয়। ঝড়, জল, বন্যা, আগুন যাই হোক না কেন যাতে নথি নষ্ট না হয় বা খোয়া না যায় তার জন্যই আরও বেশি দেশের নাগরিকদের ডিজিটাল নথির দিকে জোর দেওয়া হচ্ছে। 

1 ফেব্রুয়ারি মোদী সরকারের দ্বিতীয় টার্মের শেষ বাজেট প্রস্তাবিত হল। আগামী বছরই দেশে লোকসভা ভোট। ফলে এই বাজেট নিয়ে জল্পনা থাকবে এটাই তো স্বাভাবিক। আর সেখানেই এই নথি ডিজিটালাইজেশনের উপর জোর দেওয়া হল। বুধবার 2023-24 সালের বাজেট ঘোষণা করা হল। ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। গত দুই বছর ধরেই ডিজিটাল বাজেট বা পেপারলেস বাজেট পেশ করা হচ্ছে। কাগজপত্রের পাট চোকানো হয়েছে। সরকার নিজে ডিজিটাল নথি ব্যবহার করে দেখাচ্ছে। DigiLocker -এর প্রসঙ্গ বারবার উঠে আসছে। এই অ্যাপ চালু করেছে সরকার ডিজিটালি নথি সংরক্ষণ করে রাখার জন্য। সরকারের তরফে জানানো হয়েছে কোনও অর্থনৈতিক লেনদেন করতে গেলে এবার থেকে সব অ্যাপে বা অ্যাকাউন্টে KYC আপডেটেড থাকতে হবে। 

একই সঙ্গে মনে করিয়ে দেওয়া হল যে কোনও অর্থনৈতিক লেনদেনে প্যান কার্ডের গুরুত্ব অপরিসীম। এদিন বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী বলেন ব্যবসা প্রয়োজন ভারতের অর্থনীতিকে আরও মজবুত ভাবে গড়ে তুলতে চাইলে। ক্যাসলেশ transaction -এর দিকে হাঁটছে ভারত। এখন গ্রামে গঞ্জেও UPI পেমেন্ট চলছে। আর ভারতে এই কারণেই আরও একাধিক দেশকে অনুপ্রেরণা জোগাচ্ছে। এবারের বাজেটে তাই অর্থনীতিকে আরও চাঙ্গা করতে ব্যবসায়িক ক্ষেত্রেও একটি পরিচয় প্রমাণ পত্র তৈরি করা কথা ভাবছে সরকার। আর সেটা প্যান কার্ড। বাজেটে এবার তেমনই ইঙ্গিত দেওয়া হল। 

Pan As important ID Proof

অর্থমন্ত্রী জানিয়েছেন যে এখন থেকে যে কোনও সরকারি ব্যবস্থায় Pan কার্ডকে আপনার পরিচয় পত্র হিসেবে ধরা হবে। এতে ব্যবসার ক্ষেত্রেও সুবিধা হবে বলে জানান তিনি। তাছাড়া ডেটা প্রসেস করতেও সাহায্য করতে। KYC আপডেট করতেও সাহায্য করবে। এ যাবৎকাল পর্যন্ত দেশীয় বা রাজ্য স্তরে কোনও অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে একাধিক নথি ব্যবহার করা যেত পরিচয় পত্র হিসেবে। এটার কারণে একাধিক সমস্যা দেখা দিত। এবার সেই সমস্যা দূর করতে Pan কার্ডকে কমন আইডেন্টিফায়ার হিসেবে নির্বাচিত করল সরকার। দেশে আধার কার্ড এবং প্যান কার্ড লিংক করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এবার তার সঙ্গে প্যান কার্ডের গুরুত্ব এবং DigiLocker কে প্রাধান্য দেওয়ার কথা বলা হল। অর্থ মন্ত্রকের দাবি এর ফলে ব্যবসার ক্ষেত্রে এটা ভীষণই সাহায্য করবে। 

তবে বিশেষজ্ঞদের দাবি এভাবে যদি সমস্ত জরুরি নথিকে একে অন্যের সঙ্গে লিংক করা হয় তাহলে ডেটা সুরক্ষা নিয়ে প্রশ্ন দেখা দিতে পরে। আর সেটা আটকানোর জন্য করা নজরদারি প্রয়োজন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo