Jio, Airtel, Vodafone Idea কে কড়া নির্দেশ দিল TRAI, 28 দিনের বদলে 30 দিনের পরিষেবা দিতে হবে

Jio, Airtel, Vodafone Idea কে কড়া নির্দেশ দিল TRAI, 28 দিনের বদলে 30 দিনের পরিষেবা দিতে হবে
HIGHLIGHTS

এখন মুখে যতই এক মাসের প্ল্যান বলা হোক, দেওয়া হয়ে থাকে 28 দিনের পরিষেবা

তবে TRAI এর নির্দেশে বদলাতে চলেছে সেটা

এখন ন্যূনতম প্ল্যান ভাউচার সহ সবেরই মেয়াদ হবে 30 দিনের

Jio, Airtel কিংবা Vodafone Idea- এই টেলিকম সংস্থাগুলো এতদিন অনেক গা জোয়ারি করেছে। কিন্তু এবার সেই দিন শেষ। The Telecom Regulatory Authority of India অথবা TRAI এর নির্দেশে এবার সেই দিন শেষ হতে চলেছে। কড়া পদক্ষেপ নিল এই কেন্দ্রীয় সংস্থা, জানাল আর 28 দিনের প্ল্যান চলবে না। জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে দিতে হবে পুরো মাসের প্ল্যান। ফলে এখন যে 28 দিনের মেয়াদের গল্প আছে সেটা শেষ হবে, এখন যা প্ল্যান হবে সেটা 30 দিনেরই হবে। TRAI এর তরফে বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে।

সমস্ত টেলিকম সংস্থাকে এই নিয়ম মেনে চলতে হবে। ন্যূনতম প্ল্যান ভাউচার থেকে বিশেষ ট্যারিফ ভাউচার কিংবা কম্বিনেশন ভাউচার – সব কিছুরই মেয়াদ হতে হবে 30 দিনের। বর্তমানে এই প্যাকগুলো মেয়াদ হয়ে থাকে 28 দিনের। যদি কোনও মাসের মধ্যে রিনিউ করার দিন না থাকে তাহলে সেটা হতে হবে মাসের শেষ দিন। কেন্দ্রীয় সংস্থা TRAI এর তরফে 60 দিনের সময় দেওয়া হয়েছে এই টেলিকম সংস্থাগুলোকে তাদের প্ল্যান বদলানোর জন্য।

TRAI new rules

TRAI 2022 এর শুরুতেই, জানুয়ারি মাসে জানিয়েছিল যে Telecommunications Tariff Order মানতে হবে সকলকে। সমস্ত ভাউচার এবং প্রতি মাসের যে প্রিপেইড প্ল্যান তাতে 30 দিনের সময় দিতেই হবে এই টেলিকম সংস্থাগুলোকে। গ্রাহকদের থেকে যে ফিডব্যাক পেয়েছে TRAI, তার উপর ভিত্তি করেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। 30 দিনের বদলে 28 দিনের সার্ভিস দিচ্ছে বলে টেলিকম সার্ভিস প্রোভাইডারদের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে অধিকাংশ গ্রাহকরা। 28, 54, 84 দিনের সমস্ত প্যাক ছিল এতদিন। TRAI নির্দেশ দেওয়ার আগে এমনই সব প্ল্যান অফার করত telecom সংস্থাগুলো। কিন্তু গ্রাহকরা সেখানে জানান যে তাঁদের বছরে 12টার বদলে 13টা রিচার্জ করাতে হচ্ছে।

Digit.in
Logo
Digit.in
Logo