আপনার Android Phone-এর স্টোরেজ ফুল? জেনে নিন স্টোরেজ ম্যানেজমেন্ট সম্পর্কে এই গুরুত্বপূর্ণ জিনিস

আপনার Android Phone-এর স্টোরেজ ফুল? জেনে নিন স্টোরেজ ম্যানেজমেন্ট সম্পর্কে এই গুরুত্বপূর্ণ জিনিস
HIGHLIGHTS

মোবাইলের স্টোরেজ ফুল হয়ে গেলে অনেকসময় ফোনের কাজকর্ম স্লো হয়ে যায়

হ্যান্ডসেটের স্টোরেজ ম্যানেজমেন্ট করা অত্যন্ত জরুরি

এখন প্রত্যেকটি স্মার্টফোনেই কমপক্ষে 64GB পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ স্পেসিফিকেশন অফার করা হয়

এখন প্রত্যেকটি স্মার্টফোনই কমপক্ষে 64GB ইন্টারনাল স্টোরেজের সাথে আসে। তবে আপনি যদি নিজের অ্যান্ড্রয়েড ফোনকে ঠিকভাবে ব্যবহার না করেন, তাহলে কিন্তু স্টোরেজ সংক্রান্ত সমস্যাতে পড়তে পারেন। নিজের হ্যান্ডসেটের স্টোরেজ স্পেসকে ফাঁকা রাখতে কয়েকটি নিয়ম মেনে চলা খুব দরকার।

এমন কতগুলি ভুল রয়েছে যেগুলি করলে অল্প কয়েকদিনের মধ্যেই আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের স্টোরেজ ফুল হয়ে যেতে পারে। জেনে নিন সেগুলি কি কি-

1. ফটো এবং ভিডিওকে অনলাইনে সেভ না করা-

হ্যান্ডসেটের স্টোরেজের বেশিরভাগ জায়গাই নিয়ে নেয় ফটো এবং ভিডিও। তাই আপনি যদি গুগল ফটোসের মতন ক্লাউড স্টোরেজ অ্যাপে মোবাইলে থাকা ফটো এবং ভিডিও গুলিকে সেভ করেন, তাহলে স্মার্টফোনের স্টোরেজ অনেকটাই ফ্রি হয়ে যাবে। প্রত্যেক গুগল অ্যাকাউন্ট ইউজারের জন্য Google Photos অ্যাপে প্রায় 15GB ফ্রি স্টোরেজ বরাদ্দ রয়েছে। হ্যান্ডসেটের ফটো এবং ভিডিওগুলিকে Photos অ্যাপে সেভ করার পরে ফাইল ম্যানেজার থেকে ডিলিট করে দেবেন। এরপর গুগল ফটোস ওপেন করে ইন্টারনেট কানেকশন চালু করলেই আপনি সমস্ত ডিলিট করা ফটো এবং ভিডিও এই অ্যাপে দেখতে পাবেন।

2. অনলাইন স্টোরেজ সার্ভিসের সাথে ডিভাইসকে লিঙ্ক করা-

আমরা বেশিরভাগ মানুষই ফোনকে কম্পিউটারের মতো ব্যবহার করি। অফিসের বিভিন্ন ফাইল, লিঙ্ক মোবাইলেই স্টোর করা থাকে। যার ফলে ডিভাইসের স্টোরেজ ফুল হয়ে যায়। তাই অফিসিয়াল ফাইলগুলি গুগল ক্লাউড , ওয়ান ড্রাইভের মতো ফাইলের সাথে কানেক্ট করালে স্টোরেজ ভরে যাবে না।

3. ডাউনলোড করা সিনেমা বা মিউজিক ফাইলকে ডিলিট না করলে-

বহুদিন ধরে ডাউনলোড করা সিনেমা এবং মিউজিক ফাইলে ফোনে স্টোর করে রাখলে মোবাইলের স্টোরেজ ফুল হয়ে যায়। তাই খুব দরকার না থাকলে ডাউনলোড করা সিনেমা বা মিউজিক ফাইলকে অন্য কোথাও সরিয়ে রাখুন। গুগল প্লে অ্যাপে কনটেন্টগুলিকে মেনু অপশন থেকে সেটিংসে গিয়ে তারপর “Manage Downloads” অপশনে ক্লিক করে ডাউনলোডে ট্যাপ করে রিমুভ করে দিতে পারেন। অন্য সোর্স থেকে ডাউনলোড করা ফাইলগুলিকেও ডিলিট করুন।

4. ব্যবহার করেন না এমন অ্যাপকে আন – ইনস্টল না করলে-

আমাদের প্রত্যেকের ফোনে থাকা সব অ্যাপকে কিন্তু আমরা ব্যবহার করিনা। তাই যে অ্যাপগুলিকে আপনি এখন ব্যবহার করছেন না, সেগুলিকে আন-ইনস্টল করুন। পেইড অ্যাপকে আন- ইনস্টল করার পরে আবার ডাউনলোড করার জন্য কোনো পেমেন্ট করতে হবে না।

5. অ্যাপগুলির ক্যাচ এবং ডেটা ক্লিয়ার না করলে-

অ্যাপগুলির ক্যাচ এবং ডেটা ক্লিয়ার করার জন্য স্মার্টফোনের সেটিংস অ্যাপে ব্যবহার করুন। এই ক্ষেত্রে ফোনে থাকা টেম্পোরারি ডেটাগুলি ডিলিট হয়ে যায়।

6. হোয়াটসঅ্যাপের মিডিয়া ফাইলগুলিকে গ্যালারি থেকে ডিলিট না করে-

আপনি যদি বহুদিন ধরে হোয়াটসঅ্যাপে আসা মিডিয়া ফাইলগুলিকে গ্যালারি থেকে ডিলিট না করেন , তবে মোবাইলের স্টোরেজ ফুল হবেই। তাই বেশ কিছুদিন পর পর হোয়াটসঅ্যাপের পুরনো মিডিয়া ফাইলগুলিকে ডিলিট করুন। 

7. ডিফল্ট অ্যাপগুলির স্টোরেজ সেটিংসকে ঠিক না করলে-

মোবাইলের ডিফল্ট অ্যাপগুলির মিডিয়া ফাইল অটোমেটিকভাবে ফোনে স্টোর হয়। তাই এই অ্যাপগুলির স্টোরেজ ক্যাপাসিটিকে স্পেসিফিক না করে দিলে সমস্ত স্টোরেজ স্পেস ভর্তি হয়ে যায়।

8. Google Files অ্যাপ ব্যবহার না করলে-

অ্যান্ড্রয়েড মোবাইলগুলির স্টোরেজ ম্যানেজমেন্টের জন্য গুগল Files নামে একটি অ্যাপ অফার করে। এই অ্যাপ ফোনের জাঙ্ক ফাইল, ক্যাচ এগুলিকে ক্লিন করে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo