চার্জিং স্টেশানে স্মার্টফোন চার্জ করেন! সাবধান ম্যালওয়্যার আপনার ফোনে আড়ি পাতছে না তো!

চার্জিং স্টেশানে স্মার্টফোন চার্জ করেন! সাবধান ম্যালওয়্যার আপনার ফোনে আড়ি পাতছে না তো!
HIGHLIGHTS

SBI নিজেদের একটি টুইটের মাধ্যমে এই বিষয়ে বলেছে

জুস জ্যাকিংয়ের মাধ্যমে ম্যালওয়্যার অ্যাটাক হতে পারে

সঙ্গে রাখুন পাওয়ার ব্যাঙ্ক

এই সময়ে স্মার্টফোন আমাদের খুব দরকারি একটি জিনিস আর এটি এক মহুর্ত যেমন হাত ছাড়া করতে পারি না তেমনি আমরা আমাদের স্মার্টফোন চার্জ হীন ভাবেও রাখতে পারিনা। আর আমরা যদি কোথাউ যাই আর আমাদের সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক না থাকে তবে আমরা অনেক সময়েই ফোন চার্জ করার জন্য চার্জিং পয়েন্ট খোজা শুরু করে দি। আর এই ক্ষেত্রেই সাবধানতা অম্লম্বন করতে হবে। এয়ারপোর্ট, রেল স্টেশান বা হোটেলের মোবাইল চার্ক করার আগে সাবধানতা অম্লম্বন করা দরকার। কারন আপনাদের ভুলে আপনাদের ফোনের সব ডেটা হ্যাকারদের কাছে চলে যেতে পারে।

চার্জ করার আগে ভাবুন

স্টেটব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) চার্জিং স্টেশানে ফোন চার্জ করা নিয়ে সবাই কে সচেতন করেছে। ব্যাঙ্ক নিজদের গ্রাহকদের বলেছে যে চার্জিং স্টেশানে ফোন চার্জ করার আগে ভাবুন। কারন আপনারা যেখানে চার্জ দিচ্ছেন সেখান থেকে আপনার ফোনে ডেটা আর পাসওয়ার্ড হ্যাকারদের কাছে চলে যেতে পারে।

ম্যালওয়্যার অ্যাটাক থেকে বাঁচুন

SBI তাদের টুইটারের মাধ্যমে ফোন চার্জ করার আগে ভাবার বিষয়ে বলেছে। এখানে জুস জ্যাকিংয়ের মাধ্যমে কোন ম্যালওয়ার এর মাধ্যমে আপনাদের ফোনে ঢুকে আপনাদের সমস্ত ডেটা আর পাসওয়ার্ড হ্যাক করতে পারে আর তা হ্যাকারদের কাছে পৌঁছে যেতে পারে।

জুস জ্যাকিং কি?

আর এই সব কিছুর জন্য দায়ী জুস জ্যাকিং। আর এই জুস জ্যাকিং আদতে কি সেই প্রশ্ন সবার আগে মাথায় আসে। এখানে বলা হয়েছে যে এটি যে চার্জিং পোর্টের মাধ্যমে চার্জ দেওয়া হচ্ছে তার মাধ্যমে করা হয়। এই চার্জিং পোর্ট USB র মাধ্যমে ডেটা কানেকশান হিসাবে আসে। আর এর মাধ্যমে ফোনে ম্যালওয়য়ার দিতে এর সমস্ত ডেটা কপি করে নেওয়া হয়।

জুস জ্যাকিং থেকে বাঁচার উপায়

কি করে এই জুস জ্যাকিং থেকে বাঁচবেন সেই বিষয়েও SBI জানিয়েছে। আসুন তারা ঠিক কি বলেছে এই বিষয়ে তাও দেখে নেওয়া যাক।

  • চার্জিং স্টেশানের পেছনে ইলেক্ট্রিক সকেট দেখুন
  • শুধু নিজের চার্জিং কেবেলই ব্যাববার করুন
  • শুধু ইলেক্ট্রিকাল আউটলেট থেকে চার্জ করুন
  • আর কোন ভাল কোম্পানির পাওয়ার ব্যাঙ্ক সব সময়ে নিজের সঙ্গে রাখুন যাতে ফোনে চার্জ শেষ হলে পাওয়ার ব্যাঙ্কের মাধ্যমেই তা চার্জ করতে পারেন

আর SBI ফোনের ডেটা সুরক্ষিত রাখতে পরামর্ষ দিয়েছে কারন না হলে বিপদ ভয়ঙ্কর।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo