Pan Card বানানো নেই? এবার মাক্র ১০ মিনিটে হাতে পে যাবেন প্য়ান কার্ড, জেনে নিন কীভাবে

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 29 May 2020
Pan Card বানানো নেই? এবার মাক্র ১০ মিনিটে হাতে পে যাবেন প্য়ান কার্ড, জেনে নিন কীভাবে
HIGHLIGHTS

PAN আবণ্টন-এর সম্পূর্ণ কাগজবিহীন হবে এবং বিনা মূল্যে হবে

Nirmala Sitharaman আধার বিবরণ দিয়ে তাত্ক্ষণিক অনলাইন প্যান নম্বর দেওয়ার পরিষেবা চালু করলেন

Advertisements

Access Open Source Technology

Innovate w/ IBM and Discover New Open Source Technology Today. Learn More.

Click here to know more

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান (FM Nirmala Sitharaman) বৃহস্পতিবার আধার বিবরণ দিয়ে তাত্ক্ষণিক অনলাইন স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) নম্বর দেওয়ার পরিষেবা চালু করলেন। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) বৃহস্পতিবার এই বিষয় জানিয়েছে।  সিবিডিটি জানিয়েছে যে এই সুবিধা সেই আবেদনকারীদের জন্য় উপলব্ধ রয়েছে যাদের বৈধ আধার নম্বর রয়েছে এবং তাদের মোবাইল নম্বর আধারের সাথে নিবন্ধিত রয়েছে

জানিয়ে দি যে এই বৈশিষ্ট্যটির বিটা সংস্করণ 20 ফেব্রুয়ারী ২০২০ সালে শুরু হয়েছিল। এই সুবিধাটি আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে একটি পরীক্ষার ভিত্তিতে শুরু হয়েছিল। তবে, এখন এটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে।

প্য়ান আবণ্টন-এর এই প্রক্রিয়াটি সম্পূর্ণ কাগজবিহীন হবে এবং বিনা মূল্যে আবেদনকারীদের জন্য বৈদ্যুতিন প্যান সরবরাহ করা হবে। CBDT দ্বারা দেওয়া তথ্য অনুযায়ী, আয়কর বিভাগ কর্তৃক ডিজিটাল ভারতের অধীনে তাত্ক্ষণিক প্যানের সুবিধা চালু করা হয়েছে। এই পদক্ষেপের পরে, করদাতাদের পক্ষে এখন এই পদ্ধতিটি অনুসরণ করা সহজ হবে।

কীভাবে অনলাইন প্য়ান কার্ড আবেদন করবেন, জেনে নিন এখানে....

১. আপনি যদি প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে চান তবে আপনাকে আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে যেতে হবে। এই পোর্টালে আপনাকে "ইন্সটেন্ট প্য়ান থ্রো আধার" ( "Instant PAN through Aadhaar") বিভাগে যেতে হবে এবং বামদিকে "কুইক লিংক" (Quick Links)-এ ক্লিক করতে হবে।

২. এই পৃষ্ঠায়, আপনাকে "Get New PAN"" বিকল্পে ক্লিক করতে হবে।

৩. এখানে ক্লিক করার পরে, আপনাকে আপনার আধার নম্বর দিতে হবে এবং ওটিপি জেনরেট করতে ক্যাপচা কোড ভরতে হবে। এর পরে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরটিতে ওটিপি পাঠানো হবে, যা আপনাকে বৈধ করতে হবে।

৪. পরবর্তী ধাপে আপনাকে আধার বিবরণ বৈধ করতে হবে।

৫. প্যান কার্ডের আবেদনের জন্য আপনাকে ই-মেইল আইডিটিও যাচাই করতে হবে।

৬. ইউনিক আইডেন্টি অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) থেকে ই-কেওয়াইসি (e-KYC) ডেটা বৈধ করার পরে, আপনাকে ইন্সটেন্ট প্যান দেওয়া হবে। সামগ্রিকভাবে, এই সমস্ত প্রক্রিয়াটি শেষ করতে আপনাকে 10 মিনিটও দিতে হবে না।

৭. পরবর্তী পদক্ষেপে,"চেক স্ট্যাটাস / ডাউনলোড প্যান" অপশনে ক্লিক করার পরে আপনি সহজেই আপনার প্যান কার্ডটি পিডিএফ ফর্ম্যাটে ডাউনলোড করতে পারেন। যদি আপনার ই-মেইল আইডিটি আপনার আধার ডাটাবেসে রেজিস্টার থাকে তাহলে আপনাকে ই-মেইল ও আপনাকে নতুন ই-প্যান পাঠিয়ে দেওয়া হবে।

এই বিষয়গুলি মাথায় রাখুন

জানিয়ে দি যে এই মাধ্য়মে প্য়ান কার্ড তাদেরই দেওয়া হবে যাদের প্যান কার্ড নেই। এছাড়াও, তাদের মোবাইল নম্বরটি আধার নম্বরটির সাথে সংযুক্ত থাকা দরকার। আপনার এও জানতে হবে যে ই-প্যানের সুবিধা নাবালিকাদের জন্য হবে না।

logo
Digit Bangla

Web Title: Nirmala Sitharaman Launched Free Instant Pan Card facility Online through Aadhar based e-KYC How to Apply
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

latest articles

ভিউ অল
Advertisements

হট ডিলস

ভিউ অল

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status