RBI new Payment Rule: নতুন বছর থেকে বদলে যাচ্ছে অনলাইন পেমেন্টের নিয়ম

RBI new Payment Rule: নতুন বছর থেকে বদলে যাচ্ছে অনলাইন পেমেন্টের নিয়ম
HIGHLIGHTS

অনলাইনে লেনদেন আরও সুরক্ষিত করতে সমস্ত পেমেন্ট গেটওয়েকে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)

আগামী ১ জানুয়ারি থেকে চালু হতে চলেছে

অনলাইনে লেনদেনকে আরও সুরক্ষিত করে তুলবে

আরবিআই (RBI) এর নতুন আদেশ পত্র আপনার অনলাইন পেমেন্ট পরিচালনার পদ্ধতি পরিবর্তন করবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পেমেন্ট গেটওয়ে এবং অনলাইন বণিকদের জন্য একটি নতুন নির্দেশিকা নিয়ে এসেছে যা তাদের গ্রাহকদের কার্ডের বিশদ সংরক্ষণ করা থেকে বিরত রাখবে৷ এই নির্দেশিকার স্পষ্ট অর্থ হল যে, অনলাইনে কেনাকাটা করার সময় আপনাকে আপনার ১৬ ডিজিটের কার্ড নম্বর মনে রাখতে হবে বা আপনি যেখানেই যান কার্ডটি আপনাকে বহন করতে হবে। নতুন নিয়মগুলি আগে ২০২১ সালের জুলাই থেকে কার্যকর হওয়ার কথা হলেও সেগুলি এখন ২০২২ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হবে। 
 
Amazon, Flipkart সহ অনলাইন কেনাকাটার ওয়েবসাইট এবং Google Pay, Paytm এবং Netflix, Flipkart এবং অন্যান্য স্ট্রিমিং জায়ান্ট সহ পেমেন্ট সমষ্টিকারীগুলিকে আর গ্রাহক দের কার্ডের বিশদ সংরক্ষণ করার অনুমতি দেওয়া হবে না। এটি ব্যবহারকারীদের জন্য জিনিসগুলিকে পূর্বের তুলনায় আরও কঠিন করে তুলবে কারণ শুধুমাত্র তাদের সিভিভি (CVV)  নম্বরগুলি প্রবেশ করার পরিবর্তে, ব্যবহারকারীরা যখনই অনলাইন অর্থপ্রদান করতে চান তখন তাদের কার্ডের বিশদ লিখতে হবে৷ বিশেষ করে এমন পরিস্থিতিতে যেখানে আপনি একটি অনলাইন প্ল্যাটফর্মে কার্ডের বিবরণে ট্যাপ করতে চান যাতে সেকেন্ডের মধ্যে অর্থপ্রদান করা যায়, আপনাকে এখন বসে থাকতে হবে  এবং আপনার প্রতিটি অর্থপ্রদানের জন্য আপনার সম্পূর্ণ কার্ডের বিবরণ লিখতে হবে।
 
দেশে যে সময় ডিজিটাল ইন্ডিয়া (Digital India) প্রচার করা হচ্ছে , সেই সময় আরবিআই (RBI) এর নতুন নির্দেশিকা অনলাইন পেমেন্টের অভিজ্ঞতাকে আঘাতগ্রস্ত করবে। যেহেতু বেশিরভাগ ব্যাঙ্কগুলি এই নতুন নিয়মাবলি মেনে চলতে রাজি হয়নি, সেই কারণে ২০২১ সালেঢ় পরিকল্পিত এই নির্দেশিকা ২০২২ সালে চালু হবে। 

আরবিআই (RBI) মঙ্গলবার চালু হওয়া একটি সার্কুলারে বলেছে, ”উপরিউক্ত নিয়মাবলী চালু করার জন্যে শিল্প সংস্থা গুলি যে অতিরিক্ত সময় চেয়েছে সেই উপস্থাপনার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পেমেন্ট সিস্টেম প্রদানকারী এবং অংশগ্রহণকারীদের নির্ধারিত কাঠামোর মধ্যে টোকেনাইজেশনের মতো কার্যকর সমাধান স্থাপন করতে সক্ষম করার জন্য, এককালীন ব্যবস্থা হিসাবে নন-ব্যাঙ্ক পিএদের সময়সীমা ৬মাস , অর্থাৎ ৩১শে ডিসেম্বর ২০২১ বাড়ানোর।“

RBI এর মতানুযায়ী এই নিয়মাবলী পেমেন্ট অনেক সুরক্ষিত করে তুলবে, কিন্তু এটি ব্যবহারকারীদের জন্য ক্লান্তিজনক হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার Netflix বা প্রাইম ভিডিও সাবস্ক্রিপশনগুলি পুনর্নবীকরণ করতে চান, তাহলে অর্থপ্রদান প্রক্রিয়া করার জন্য আপনাকে কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং সিভিভি (CVV) নম্বর লিখতে হবে। এই ধরনের ক্ষেত্রে, আপনার কাছে শুধুমাত্র দুটি বিকল্প থাকবে- হয় আপনাকে আপনার সম্পূর্ণ কার্ডের বিশদটি মুখস্থ করতে হবে অথবা আপনার কার্ডটি নিজের সাথে বহন করতে হবে। Flipkart, Amazon, Netflix, Microsoft এবং Zomato সহ সংস্থাগুলি ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ককে লিখেছে যে নতুন নির্দেশিকাগুলি অনলাইন পেমেন্ট-এর অভিজ্ঞতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে৷

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo