আধারকার্ডের বিষয়ে এই দরকারি খবরটি জানেন কি?

আধারকার্ডের বিষয়ে এই দরকারি খবরটি জানেন কি?
HIGHLIGHTS

স্মার্টআধার নামে যে আধার কার্ড গুলি প্রিন্ট নেওয়া হচ্ছে সেগুলি বৈধ নয় কারন এখানে ওই QR কোডটি সঠিক ভাবে বোঝা যায় না

সম্প্রতি UIDAI জানিয়েছে প্লাস্টিক লেমিনেটেড আধার কার্ডের যে হিরিক উঠেছে তা আন অথরাইসড। কারন আধারে দরকারি বিষয় হল তার QR কোড। এই কোডটি দিয়েই সব দরকারি তথ্য পাওয়া যায়। এটি এক জন ব্যক্তির একক একটি কোড। অ্যামাজনে স্মার্টফোনের সঙ্গে কিন্ডলে বই সহ আরও অন্যান্য জিনিসের ওপরও ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

সংস্থা আরও জানিয়েছে যে আধারের যে কপিটি পোস্টে পাঠানো হয় সেটি ছাড়া অনলাইনে প্রিন্ট নেওয়া আধার আর এমআধার দুটিই সম্পূর্ণ ভাবে বৈধ।

তবে স্মার্টআধার নামে যে আধার কার্ড গুলি প্রিন্ট নেওয়া হচ্ছে সেগুলি বৈধ নয় কারন এখানে ওই QR কোডটি সঠিক ভাবে বোঝা যায় না। তারা এও জানিয়েছে যে এই স্মার্টআধারের জন্য অনেকেই 50-300টাকা বা তার থেকে বেশি টাকা দিচ্ছে কিন্তু তা সম্পূর্ণ ভাবে অপ্রয়োজনীয়।

তারা এও জানিয়েছেন যে এই ভাবে স্মার্ট আধারের নামে যা দেওয়া হচ্ছে তার ফলে আপনার ব্যক্তিগত তথ্য লিক হওয়ার সম্ভাবনাও অনেকাংশেই বেড়ে যাচ্ছে।

তাই বলা হয়েছে যে নিজের আধার নম্বর অন্য কারো সঙ্গে শেয়ার করবেননা। বিশেষত সেই সব আনঅথরাইজড এজেন্সির সঙ্গে আধার বা নিজের কোন ব্যক্তি গত তথ্য একদমই শেয়ার করবেননা। কারন মনে রাখবেন যে স্মার্টআধারের কোন বৈধতা নেই। সাধারন কাগজে প্রিন্ট নেওয়া আধারও সম্পূর্ণ ভাবে বৈধ। আর যারা এভাবে স্মার্টআধার টাকার বিনিম্য তৈরি করছে তাদের বিরুদ্ধে আধারের সাইটে গিয়ে অভিযোগ জানানো যাবে।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo