WWDC 2023-এ ঘোষিত হল Apple-এর সেরা 5 প্রোডাক্ট, তালিকায় Vision Pro ছাড়া আর কী কী আছে?

WWDC 2023-এ ঘোষিত হল Apple-এর সেরা 5 প্রোডাক্ট, তালিকায় Vision Pro ছাড়া আর কী কী আছে?
HIGHLIGHTS

5 জুন থেকে শুরু হল WWDC 2023

Apple -এর তরফে একাধিক সফটওয়্যার iOS 17, Watch OS 10 -এর কথা ঘোষণা করা হল

বাদ গেল না, বহু প্রতীক্ষিত Vision Pro -এর কথা

Apple -এর বার্ষিক অনুষ্ঠান WWDC 2023 শুরু হয়ে গেল 5 জুন থেকে। আর এই অনুষ্ঠানেই প্রথমবারের জন্য ঘোষণা করা হল এই কোম্পানির AR VR হেডসেট Vision Pro -এর কথা। এছাড়া এখানে পর্দা উন্মোচন করা হল iOS 17, Watch OS 10 সহ একাধিক Mac প্রোডাক্টের।

এই ম্যাক প্রোডাক্টের মধ্যে আছে MacBook Air 15 এবং M2 Ultra প্রসেসর। এই অনুষ্ঠানে ঘোষিত হওয়া সেরা 5 প্রোডাক্টের বিষয়ে খুঁটিনাটি দেখুন। 

Vision Pro

Apple -এর প্রথম স্পেশিয়াল কম্পিউটিং হেডসেট এটি। দেখতে অনেকটা স্কিং গগলসের মতো। নাম দেওয়া হয়েছে ভিশন প্রো।

এখানে AR এবং VR অর্থাৎ অগমেন্টেড এবং ভার্চুয়ালি রিয়েলিটি দুটোই সাপোর্ট করে। এখানে মাইক্রো OLED ডিসপ্লে আছে যেখানে 3টি কাস্টম লেন্স রয়েছে। Vision OS -কে গ্রাহকরা আঙুল, চোখ এবং কণ্ঠস্বর দিয়ে কন্ট্রোল করতে পারবেন। 

আপনি যদি কিছু কাজে এরকম ঢুকে থাকেন এই Vision OS -এ, সেক্ষেত্রে এটি গ্লোইং স্ক্রিন দেখাবে অন্যদের যা বাকিদের বুঝিয়ে দেবে যে আপনি এখন উপলব্ধ নন। আপনি যখন অন্য লোকের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত থাকবেন তখন সেটা বদলে যাবে। এটাকে Eyesight বলা হচ্ছে। সাইটের বিষয়ে যদি বলতে চাই, তাহলে আপনি এখানে Zeiss -এর লেন্স পরতে পারেন। 

এটির সাহায্যে আপনি 3D কনটেন্ট, প্রিমিয়াম ডিজনি কনটেন্ট, মাইক্রোসফট অফিস, ইত্যাদির সুবিধা পেয়ে যাবেন। Optic ID -এর সুবিধা আছে যা আইরিস স্ক্যানিং ভিত্তিক একটি বায়োমেট্রিক অথেনটিকেশনে সাহায্য করবে। 

একটি এক্সটার্নাল ব্যাটারি প্যাকের সাহায্যে এটি একটানা 2 ঘণ্টা পর্যন্ত চলতে পারে। আপনি ব্যাটারি প্যাক চাইলে নিজের পকেটে নিয়ে ঘুরতে পারেন। এটি M2 চিপসেটের সাহায্যে চলে। 

আরও পড়ুন: WWDC 2023: আসছে iOS 17, কোন কোন iPhone-এ সাপোর্ট করবে জানেন? রইল তালিকা

MacBook Air 15

এই সদ্য লঞ্চ হওয়া 15 ইঞ্চির MacBook Air- এ আছে Apple M2 প্রসেসর। বড় ডিসপ্লে সহ আছে 11.5 mm চওড়া যেখানে বড় ডিসপ্লে সহজেই ফিট করতে পারে। যদিও কত বড় ব্যাটারি থাকবে জানা যায়নি এখনো তবে Apple -এর চিপের ক্ষমতা অনুযায়ী সাধারণত এক চার্জে এটি 18 ঘণ্টা চলার ক্ষমতা রাখে।

এখানে 15.3 ইঞ্চির ডিসপ্লে সহ 5 mm বেজেল, 500 নিটসের ব্রাইটনেস, একটি Full HD ওয়েবক্যাম পেয়ে যাবেন। 6টি স্পিকার এবং 3টি মাইক আছে নয়েজ ক্যানসেলেশনের সুবিধা সহ। দুটো USB টাইপ সি পোর্ট, 3.5 mm হেডফোন জ্যাক থাকবেন এটি ভারতে 1,34,900 টাকা দিয়ে কেনা যাবে। 

5 best apple WWDC 2023 announcement including macbook air 15

M2 Ultra প্রসেসর

এখানে দুটো M2 Max ফিউজ করেছে একসঙ্গে। ফলে এখানে 24 কোর CPU সহ 76 কোর GPU 32 কোর নিউরাল ইঞ্জিন এবং 192 GB মেমোরি পাওয়া যাবে। এটার পূর্বসূরির থেকে এটা প্রায় 30% দ্রুত কাজ করবে বলেও জানানো হয়েছে। এখানে কানেকটিভিটির জন্য আছে 4 থান্ডারবোল্ট পোর্ট, 2 USB টাইপ সি পোর্ট, একটি HDMI পোর্ট, একটি 10 GB ইথারনেট পোর্ট। 

আরও পড়ুন: iPhone 11 ফোনে মিলছে 30,000 টাকার এক্সচেঞ্জ অফার, লুফে নিচ্ছে সবাই

iOS 17

এখানে একাধিক নতুন ফিচার এবং অ্যাপ যুক্ত হয়েছে, যার মধ্যে আছে Journal, Posters ইত্যাদি। এটার সাহায্যে আপনি যখন কাউকে কল করবেন তাঁর ছবি গোটা স্ক্রিন জুড়ে দেখতে পারবেন। এছাড়া নতুন widgets, অটোমেটিক লাইভ লোকেশন শেয়ারিং ফিচার যেমন চেক ইন, নতুন স্টিকার ইত্যাদির সুবিধা যুক্ত হয়েছে। 

5 best apple WWDC 2023 announcement including ios 17

Watch OS 10

এখানেও একাধিক নতুন Widget সাপোর্ট আছে, আছে widget স্মার্ট স্ট্যাক ফিচার, নতুন ওয়াচ ফেস যুক্ত করা হয়েছে এখানে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo