Text Message-এর 30 বছর পার! প্রথম মেসেজ কে কাকে পাঠিয়েছিলেন জানেন? দেখুন

Subhasmita Kanji দ্বারা | পাবলিশড অন 05 Dec 2022 09:41 IST
HIGHLIGHTS
  • WhatsApp থেকে Messenger, কিংবা Telegram, সব কিছুর সূচনা হয়েছিল একটা Text Message- এর হাত ধরে

  • আর পৃথিবীর সেই প্রথম টেক্সট মেসেজ পাঠানো হয়েছিল 3 ডিসেম্বর

  • সেই দিনের পর ত্রিশ বছর কেটে গিয়েছে, প্রযুক্তি বিপ্লব দেখা গিয়েছে এর মধ্যেই

Text Message-এর 30 বছর পার! প্রথম মেসেজ কে কাকে পাঠিয়েছিলেন জানেন? দেখুন
Image: Simple Texting

পৃথিবীর যে প্রথম Text Message ছিল সেটা কবে পাঠানো হয়েছিল জানেন? 3 ডিসেম্বর। আর এই দিনটাই প্রযুক্তি দুনিয়াকে এক নতুন বাঁকে এনে দাঁড় করিয়ে দিয়েছিল। ফলে দিনটা তো গুরুত্বপূর্ণ হবেই। সেই প্রথম টেক্সট মেসেজ পাঠানোর 3 ডিসেম্বর আর গতকালের 3 ডিসেম্বরের মধ্যে কেটে গিয়েছে 30 বছর! প্রযুক্তি দুনিয়ায় বদল এসেছে ব্যাপক, তবু চলুন দেখা যাক কী ছিল সেই প্রথম মেসেজে? কে কাকে সেই মেসেজ পাঠিয়েছিলেন? 

Short Message Service বা SMS যা একটা সময় দারুন জনপ্রিয়তা অর্জন করেছিল সেটার সূচনা আজ থেকে 30 বছর আগেই হয়েছিল। কিন্তু কে কাকে প্রথম মেসেজ পাঠিয়েছিলেন? বিবিসির রিপোর্ট থেকে জানা যায় যে ব্রিটেনের বের্কশায়ারে ভোডাফোনের এক ইঞ্জিনিয়ার এই প্রথম মেসেজটি করেছিলেন। কিন্তু সেই মেসেজ তিনি কাকে পাঠিয়েছিলেন? জানা যায় এক সফটওয়্যার প্রোগ্রামার সংস্থার কর্ণধার, নাম রিচার্ড জার্ভিসকে সেই ইঞ্জিনিয়ার প্রথম মেসেজ করেছিলেন।

কী লেখা ছিল সেই মেসেজে? 

জার্ভিস তখন এক ক্রিসমাস পার্টিতে ব্যস্ত ছিলেন। তখন তাঁর ফার্মের এক কর্মী, নীল পাপওয়ার্থ তাঁকে সেই প্রথম মেসেজটি করেন। অবশ্য তিনি তার কোনও উত্তর পাননি। তিনি কেবল তাঁর বসকে মেরি ক্রিসমাস লিখে শুভেচ্ছা জানান। কোন ফোনে সেই মেসেজ ডেলিভার হয়েছিল জানেন? জার্ভিস তখন যে ফোন ব্যবহার করতেন সেটি ছিল ব্র্যান্ড নিউ Orbitel 901 ফোন। এমনটাই জানানো হয়েছে BBC এর রিপোর্ট। সেই ফোনের কত ওজন ছিল জানেন? আজকালকার ফোনগুলোর মতো 150-200 গ্রাম নয়, একেবারে 2.1 কিলো! আর সেই ফোনেই নাকি এসে পৌঁছে ছিল প্রথম মেসেজ, ভাবা যায়! 

যিনি এই প্রথম মেসেজ পাঠিয়েছিলেন, অর্থাৎ নীল পাপওয়ার্থ কী জানান এই বিষয়ে। তিনি বলেন যে 1992 সালে তিনি যে মেসেজ পাঠিয়েছিলে। সেটা এতটা জনপ্রিয় হবে ভাবেননি। একই সঙ্গে টেক্সট মেসেজের জায়গায় ইমোজি চলে আসবে বা মেসেজ করার জন্য আলাদা অ্যাপ তৈরি হবে এসব তিনি ভাবেননি যখন এই প্রথম মেসেজ পাঠিয়েছিলেন। তাঁর কথায়, ' কিছুদিন আগেই ছেলেকে বললাম প্রথম টেক্সট আমি পাঠিয়েছিলাম। অতীতের দিকে তাকালে এটা স্পষ্ট হয় যে প্রথম টেক্সট মেসেজ আমি পাঠিয়েছিলাম। সেটা মোবাইলের ইতিহাসে একটা গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল। 

First SMS

এখন WhatsApp, Telegram, Messenger এ লম্বা লম্বা মেসেজ পাঠানো গেলেও একটা সময় পর্যন্ত যে Text Message পাঠানো যেত সেটার দৈর্ঘ্য হতো মাত্র 160টি অক্ষর! যদিও মেসেজ পাঠানোর যে ভাবনা সেটা 1980সালেই মানুষের মস্তিষ্কে এসেছিল। কিন্তু সেটাকে বাস্তবায়ন করতে, মোবাইল সেটাকে সত্যিকারে মেসেজ হিসেবে দেখতে আরও কয়েক বছর লেগে যায়। 

30 বছর কেটে গিয়েছে এখন টেক্সট বা টেক্সটিং এর ধরন পাল্টে হয়েছে। এই Texting শব্দটিও অভিধানে নিজের জায়গা করে নিয়েছে 2010 সালে। সেটারও 12 বছর অতিক্রান্ত। একটা সময় পর্যন্ত দারুন জনপ্রিয় ছিল এই টেক্সট মেসেজ। যখন থেকে এই পরিষেবা শুরু হয় তখন থেকে যাঁরা মোবাইল ফোন ব্যবহার করতেন তাঁরা প্রতি বছর কয়েক বিলিয়ন মেসেজ পাঠাতেন একে অন্যকে। এমনকি মেসেজ পাঠানোর জন্য তখন আলাদা রিচার্জ পর্যন্ত করা যেত! এখন সবটাই ইন্টারনেট ভিত্তিক। হাতে গোনা কিছু মেসেজ হয়তো আমরা টেক্সট মেসেজ হিসেবে পাঠিয়ে থাকি।

সমস্ত প্রযুক্তিগত খবর, প্রোডাক্ট রিভিউ, বিজ্ঞান-প্রযুক্তি ফিচার এবং প্রযুক্তিগত আপডেটের জন্য, Digit.in-এ যান বা আমাদের Google News পেজে ক্লিক করুন৷

Subhasmita Kanji
Subhasmita Kanji

Email Email Subhasmita Kanji

Follow Us Facebook Logo

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

WEB TITLE

30 years of text message what was the first message

Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

লেটেস্ট আর্টিকেল ভিউ অল

VISUAL STORY ভিউ অল