Google-এ সার্চ করলেই মিলবে Cloud Gaming, এবার সহজেই যাবে এই গেম খেলা
News

Google-এ সার্চ করলেই মিলবে Cloud Gaming, এবার সহজেই যাবে এই গেম খেলা

Digit Bangla  | পাবলিশড অন 16 Aug 2022

গুগল (Google) একটা নতুন ফিচার আনতে চলেছে। এর ফলে গেমাররা আনন্দিত হবে বলেই মনে করা হচ্ছে। একই সঙ্গে তাঁদের গেমিং এর অভিজ্ঞতাও আরও উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। কী ফিচার ভাবছেন? এখন থেকে আর গেম ডাউনলোড করার ঝক্কি পোহাতে হবে না গেমারদের। গুগলে গিয়ে যদি আপনি এবার কোনও গেম সার্চ করেন তাহলে সহজেই সেই গেম লঞ্চ করে খেলতে পারবেন। ব্রায়ান্ট চ্যাপেল, দ্যা নার্ফ রিপোর্টের তরফে প্রথম এই বিষয়টি দেখেন। পরবর্তী সময়ে তিনি একটি টুইট করেন এই বিষয়ে।

স্ট্যাডিয়া থেকে লুনা সহ সমস্ত ক্লাউড গেমিং (Cloud Gaming) রয়েছে। সেগুলো সোজাসুজি লঞ্চ করে গেমগুলো গেমাররা খেলতে পারবেন বলেই ব্রায়ান্ট জানিয়েছেন। তাঁর টুইটে এমনটাই লেখা আছে। এর ফলে এই একদম নতুন আপডেটের সাহায্যে গেমারদের কাজ আরও অনেক সহজ হয়ে গেল বলেই মনে করা হচ্ছে। তাঁরা স্রেফ গুগলে গিয়ে সার্চ করলেই ক্লাউড গেমস খেলার সুবিধা পাবেন।

কিন্তু এখনও অবধি গুগলের এই নতুন ফিচার পরীক্ষামূলক অবস্থায় আছে। তবুও ক্লাউড গেমিং এর পক্ষ থেকে একটি প্লে অপশন দেওয়া হয়েছে যার সাহায্যে গেমাররা এখনই গোটা বিষয়টা একবার পরখ করে দেখে নিতে পারবেন। এক্সবক্স ক্লাউড গেমিং, অ্যামাজন লুনা, গুগল স্ট্যাডিয়া সহ একাধিক অপশন গেমাররা বাছতে পারবেন।

হ্যাঁ, বিষয়টি গেমারদের জন্য খুব সহজ হতে যাচ্ছে ঠিকই কিন্তু তবুও মনে রাখতে হবে, এইভাবে গুগল সার্চ থেকে ক্লিক করে গেম খেলতে চাইলে বা গেমের অ্যাকসেস পেতে চাইলে আপনাকে সেই গেমের আনুসঙ্গিক গেমিং সার্ভিস লগইন করে রাখতে হবে। যদি না থাকে আপনাকে সাইন আপ পেজে নিয়ে যাওয়া হবে। ইন্টারমিডিয়ারি প্রম্পট পাবেন সেখানে। সমস্ত গেমের জন্য এই ফিচারটি কাজ করবে বলেই জানা গিয়েছে।

cloud gaming

সমস্ত গেম উপলব্ধ হলেও, যেমন জিফোর্স নাও উপলব্ধ হলেও এটার সমস্ত গেম খেলা যাবে না এখনই। ফর্টনাইট খেলা যাচ্ছে এই উপায়ে কিন্তু টাইটেল ফার ক্রাই সিক্স উপলব্ধ নেই। এমনটাই জানিয়েছেন ব্রায়েন্ট। তবে এমনটাও হতে পারে যে পুরো বিষয়টি নির্ভর করছে ডেভেলপারদের উপর, যে তাঁরা কোন গেম খেলতে দেবেন আর কোনটা নয়। এই বিষয়ে উল্লেখযোগ্য স্ট্যাডিয়া যতটা স্বাচ্ছন্দ্য ভাবে খেলা যাচ্ছে, অ্যামাজন লুনা ততটা ভাল করে খেলা যাচ্ছে না।

হয়তো খুব শীঘ্রই গুগলের তরফে এই ফিচারটি লঞ্চ করা হবে। কিন্তু খেয়াল রাখবেন ব্যবহারকারীরা মাত্র একটি অ্যাকাউন্ট থেকেই এই সুবিধা পাবেন। অনেক সময় এমনও হয়েছে যে একবার যেটা গুগল সার্চে দেখা গিয়েছে পরের সার্চে সেটা আসেনি। বিশেষজ্ঞদের মতে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া দেখছে গুগল এই সার্চ রেজাল্টের মাধ্যমে। বর্তমানে গোটা বিশ্বে ক্লাউড গেমিং একটি অত্যন্ত লাভজনক মার্কেট। লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই মার্কেট। জানা গিয়েছে 2022 সালে এই মার্কেটের সাইজ হচ্ছে 3.24 বিলিয়ন ডলার, যা 2029 সালে গিয়ে দাঁড়াবে 40.81 বিলিয়ন ডলার। এটা 43.6 বার্ষিক কম্পাউন্ড গ্রোথ রেটে বাড়ছে। এখন মনে করছে গুগলের তরফে যে উদ্যোগ নেওয়া হয়েছে সমস্ত ক্লাউড গেমিংকে এক ছাতার তলায় আনার সেটা হয়তো নতুন কিছুর সূচনা করবে বলেই মনে করা হচ্ছে।

Web Title: gamers will be able to play cloud games directly from Google
Tags:
Google Google Search Cloud Gaming Games Cloud Gaming From Google Search Cloud Gaming Via Google Search Google Stadia Cloud Gamers Amazon Luna Xbox Cloud Gaming NVIDIA's GeForce Now গুগল সার্চ ক্লাউড গেমিং গুগল গেমিং Games Google

Related Articles

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership — the 9.9 kind Building a leading media company out of India. And, grooming new leaders for this promising industry