ইউজারের ডিলিট করা পোস্টের অ্যাক্সেস থার্ড পার্টিকে দিতে পারে Facebook, দাবি করল সংস্থা

ইউজারের ডিলিট করা পোস্টের অ্যাক্সেস থার্ড পার্টিকে দিতে পারে Facebook, দাবি করল সংস্থা
HIGHLIGHTS

ফেসবুকের বিরুদ্ধে উঠলো নতুন অভিযোগের আঙ্গুল

ইউজারের প্রোফাইল থেকে ডিলিট করে দেওয়া পোস্টের অ্যাক্সেস ফেসবুক অন্য কারোর হাতে দিতে পারে, অভিযোগ উঠেছে এমনটাই

বিশেষজ্ঞদের মতে এই ধরণের খবর এক্কেবারে ভুয়ো

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুকের বিরুদ্ধে উঠলো আরও এক গুরুতর অভিযোগ। ইউজারের প্রোফাইল থেকে ডিলিট করে দেওয়া ফটো বা পোস্টের অ্যাক্সেস ফেসবুক চাইলে অন্য কোনো থার্ড পার্টির হাতে তুলে দিতে পারে, অভিযোগ উঠেছে এমনটাই। ফেসবুকের বিরুদ্ধে এই ধরণের অভিযোগ এই প্রথম নয়। ইউজারদের জন্য ফেসবুক কতটা সিকিওর তা নিয়ে আলোচনা চলছে অনেকদিন ধরে। এমনকি ফেসবুক যে ইউজারদের ডেটাকে বিজ্ঞাপনের স্বার্থে অন্যদের হাতে তুলে দেয়, এমন অভিযোগও উঠেছে অনেক সময়।

সম্প্রতি মার্ক জুকারবারগের ফেসবুক সংস্থা নাম বদলিয়েছে। এখন নতুন নাম “Meta” । ফেসবুক সোশ্যাল মিডিয়া অ্যাপ বা সাইটের নাম একই থাকলেও পেরেন্ট কোম্পানির নামের পরিবর্তন ঘটেছে। জুকারবাগ জানিয়েছেন যে ফেসবুকের কাজকে আরও প্রশস্ত করতেই নামের বদল করা হয়েছে।

ফেসবুকের নামে বদল আসার পর থেকেই ফেসবুক সোশ্যাল মিডিয়া সাইটের পলিসিতে যে বেশ বড় পরিবর্তন আসতে পারে তা অনলাইনে বারবার দাবি করছেন বিভিন্ন ইউজারেরা। তবে কিছুদিন আগেই ফেসবুকে এমন একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে যে , “ফেসবুক আগামীকাল থেকে নতুন নিয়ম চালু করতে চলেছে। যেখানে তারা যে কোনো ইউজারের ছবি , ইউজারের বিরুদ্ধে কোনো পুলিশি মামলার ক্ষেত্রে ব্যবহার করতে পারবে। শেষ দিন কিন্তু আজ।“

ফেসবুকের বিরুদ্ধে ইউজারের ফটো ব্যবহারের অভিযোগ কিন্তু এই প্রথম ওঠেনি। এর আগেও 2012 সালে একদল ব্যাবহারকারী ফেসবুকে এমন একটি পোস্ট করে যেখানে বলা হয় – “যে ইউজারের ডিলিট করে দেওয়া ফটোকেও থার্ড পার্টির হাতে তুলে দিতে পারবে ফেসবুক, চালু হতে চলেছে এমন নিয়ম।“ তবে বেশিরভাগ বিশেষজ্ঞরাই এই ধরণের পোস্টকে যুক্তিহীন বলে উল্লেখ করেছেন।

ফেসবুকের বিরুদ্ধে এই ধরণের অভিযোগ ভাইরাল হবার ফলে নেটমাধ্যমে দারুণ উত্তেজনার সৃষ্টি হয়েছে। একজন ব্যবহারকারী এই ভাইরাল পোস্ট শেয়ার করে ক্যাপশনে লিখেছেন – মেটা বা ফেসবুক তার কোনো ছবি, ফোন নাম্বার বা পোস্ট লিখিত অনুমতি ছাড়া ব্যবহার করতে পারবে না। এমন কাজের অনুমতি তিনি দিচ্ছেন না।

তবে বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই এই ধরণের খবরকে “ফেক নিউজ” বলে উল্লেখ করেছেন। জানানো হয়েছে যে ফেসবুকের নামের বদল ঘটলেও, এই সোশ্যাল মিডিয়া সাইটের ইউজার প্রাইভেসি পলিসির কিন্তু কোনো বদল ঘটছে না। ফেসবুক ব্যবহারকারী কোনো ফটো বা যে কোনো রকমের পোস্ট করলেই, তা ব্যবহারের অধিকার কেবল সেই ইউজারের হাতেই থাকে। অন্য কেউ কোনোভাবেই পোস্টের অ্যাক্সেস পায়না। এই বিষয়টির উল্লেখ ফেসবুকের “Terms of Services” পেজটিকে ওপেন করলেই দেখা যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo