Install App Install App

ভুল করে ডিলিট হয় গিয়েছে WhatsApp Chat? কীভাবে রিস্টোর করবেন জেনে নিন

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 30 Nov 2021
HIGHLIGHTS
  • ক্লাউড ড্রাইভ থেকে এক মিনিটেই রিস্টোর করে নিন ডিলিট Whatsapp Chat

  • অ্যান্ড্রয়েড ফোনে ক্লাউড ড্রাইভ হিসেবে কাজ করে থাকে Google Drive

  • লোকাল ব্যাকআপ ফাইল থেকে ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ চ্যাটকে রি-স্টোর করার বিষয়টি একটু জটিল

ভুল করে ডিলিট হয় গিয়েছে WhatsApp Chat? কীভাবে রিস্টোর করবেন জেনে নিন
ভুল করে ডিলিট হয় গিয়েছে WhatsApp Chat? কীভাবে রিস্টোর করবেন জেনে নিন

প্রত্যেকটি স্মার্টফোন ইউজারের কাছেই হোয়াটসঅ্যাপ চ্যাট সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। হোয়াটসঅ্যাপে পাঠানো কোনো ডকুমেন্ট বা মেসেজ ডিলিট হয়ে গেলে চিন্তার শেষ থাকে না। তবে ইউজারেরা চাইলে ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ মেসেজকে রিকভার করতে পারেন। তবে তা করার জন্য কয়েকটি স্টেপ ফলো করতে হয়।

ক্লাউড ব্যাকআপ ফাইল থেকে কিভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করবেন-

আপনার স্মার্টফোনের ক্লাউড ড্রাইভে যদি হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ ফাইল থাকে তাহলেই আপনি ডিলিট হয়ে যাওয়া মেসেজকে ফিরিয়ে আনতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে ক্লাউড ড্রাইভ হিসেবে কাজ করে থাকে Google Drive । আইফোনে ক্লাউড অ্যাপ হল iCloud ।

ক্লাউড ড্রাইভ থেকে পুরনো মেসেজ ফিরিয়ে আনতে হলে আপনার ডিভাইসের চ্যাট যাতে রেগুলার ব্যাকআপ হয় সেদিকে নজর রাখতে হবে। হোয়াটসঅ্যাপের “Settings” অপশন থেকে “Chats” অপশনে গিয়ে সেখান থেকে “Chat Backups” অপশনে ক্লিক করতে হবে। যার ফলে নির্দিষ্ট ডেট এবং সময়ের নিরিখে চ্যাট ব্যাকআপের অপশন শো করবে।

তবে আপনি যদি কোনো চ্যাট আজ ভুল করে ডিলিট করে ফেলেন এবং সেই চ্যাটকে আজই আবার ফিরিয়ে আনতে চান, সেক্ষেত্রে ব্যাপারটা কিন্তু একটু অন্যরকম। স্মার্টফোনের ক্লাউড ড্রাইভে যদি আগের দিনের চ্যাট ব্যাকআপ ফাইল স্টোর থাকে, তাহলেই আজকে ডিলিট করে ফেলা চ্যাটকে ফেরত আনা সম্ভব।

এই কাজের জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ আন – ইনস্টল করে আবার প্লে-স্টোর থেকে ইনস্টল করতে হবে। তারপর মোবাইল নাম্বার এবং ওটিপি দিয়ে লগ- ইন করার পরে “Restore from a previous backup” বলে একটি অপশন আসবে। এই অপশন সিলেক্ট করলেই ব্যাকআপ হিস্ট্রি অনুযায়ী সমস্ত মেসেজ আগের জায়গাতে চলে আসবে।

লোকাল ব্যাকআপ ফাইল থেকে কিভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করবেন-

লোকাল ব্যাকআপ ফাইল থেকে ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ চ্যাটকে রি-স্টোর করার বিষয়টি একটু জটিল। আপনার ফোনের এসডি কার্ডের কোন ফোল্ডারে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ ফাইলগুলি স্টোর হয়েছে, সেগুলি আগে খুঁজে বের করতে হবে।

সাধারণত “Whatsapp” ফোল্ডারেই এই ধরণের ফাইলগুলি স্টোর হয়। তাই ফোল্ডার ওপেন করার “Databases” অপশনকে খুঁজে বের করতে হবে। এই অপশন ওপেন করলে ডেট অনুযায়ী সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ ফাইল শো করবে।

আপনি যদি একদিন আগে ডিলিট করে ফেলা কোনো চ্যাটকে ফিরিয়ে আনতে চান, তাহলে আগের দিনের তারিখের ওপর ভিত্তি করে যে চ্যাট ফোল্ডার রয়েছে তা সিলেক্ট করে “Whatsapp” ফোল্ডার বাদে অন্য কোনো ফোল্ডারে কপি করুন। এরপর অন্য কোনো ডেটাবেস ফোল্ডারে কপি করা চ্যাট ফাইলকে পেস্ট করুন।

তবে এক্ষেত্রে চ্যাট ব্যাকআপ ফাইলে যাতে কোনো ডেটের উল্লেখ না থাকে সেইদিকে নজর রাখবেন। ধরুন, যদি ফাইলের নাম থাকে “msgstore-YYYY-MM-DD.1.db.cryot12” তাহলে ‘YYYY-MM-DD’ পার্টকে “Rename” অপশনে গিয়ে ডিলিট করে দিতে হবে।

তারপর ফোনের হোয়াটসঅ্যাপ কে আন- ইনস্টল করে আবার প্লে-স্টোর থেকে ইনস্টল করুন। লগ – ইন করে “Restore from local backup” অপশনে ক্লিক করলেই আগের দিনের ডিলিট হয়ে যাওয়া চ্যাট পুরনো জায়গায় ফিরে আসবে।

Web Title: WhatsApp chat lost, deleted by mistake: How to recover
Tags:
whatsapp whatsapp chats whatsapp deleted chats recover whatsapp deleted chats retrieve meta facebook হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ চ্যাট হোয়াটসঅ্যাপ মুছে ফেলা চ্যাট পুনরুদ্ধার হোয়াটসঅ্যাপ মুছে ফেলা চ্যাট পুনরুদ্ধার মেটা ফেসবুক
Install App Install App
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status