ফোনের র‍্যাম কি? আর এর কাজই বা কি?

ফোনের র‍্যাম কি? আর এর কাজই বা কি?
HIGHLIGHTS

র‍্যান্ডাম অ্যাক্সেস মেমারি হল র‍্যামের ফুল ফর্ম

বেশি র‍্যামের ফোন বেশি দ্রুত চলে

আমরা এই সময়ে স্মার্টফোনের বিষয়ে বল্লে বা একটি নতুন স্মার্টফোন কিনতে গেলে প্রথমে যে জিনিস গুলি দেখি তার মধ্যে অন্যতম হল ফোনের র‍্যাম, ক্যামেরা, স্টোরেজ। মানে আমরা যখন নিজদের জন্য বা বন্ধুদের বা পরিবারের জন্য ফোন কিনি বা ফোন কেনার সাজেশান দি বা নি সেই সময়ে এই জিনিস গুলি প্রধান করে দেখেই করি।

কিন্তু এসবের মধ্যে অনেক সময়েই হয়ত অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে এর মধ্যে এই র‍্যাম জিনিসটি কি খায় না মাথায় দেয়?? আমরা অনেকেই হয়ত তা জানি আবার অনেকেই জানি না। তাই আজকে এখানে আমরা আপনাদের জন্য র‍্যাম কি? কি করে কাজ করে তার একটি সংক্ষিপ্ত বিবরন দেওয়ার চেষ্টা করব।

একটা সময় ছিল যখন স্মার্টফোনে 2GB বা 3GB র‍্যামের ফোনও ছিল। কিন্তু দিন যত এগোচ্ছে এই র‍্যাম অপশান ধিরে ধিরে শেষের দিন দেখছে মানে এত কম র‍্যামের দিন ফুরিয়ে আসছে স্মার্টফোন কোম্পানি গুলি  এখন 4GB র‍্যামের ফোনও কম আনছে। যত দিন যাচ্ছে 6GB আর 8GB র‍্যাম অপশানের ফোন বেশি করে আসছে। আর এক সময়ে যে 12GB র‍্যামে সবাই অবাক হত এখন একাধিক ফোনের একাধিক 12GB র‍্যাম ভেরিয়েন্ট আসছে। স্মার্টফোনের র‍্যাম বিবর্তনের এক এক অন্য অধ্যায়।

কিন্তু স্মার্টফোন র‍্যামের বিবর্তনের ইতিহাস আজকে আমাদের আলোচনার বিষয় নয়। আমরা আজকে এখানে স্মার্ট ফোনের বা র‍্যাম কি ও কি করে কাজ করে সেই প্রশ্নের উত্তর খোজার চেষ্টা করব।

র‍্যাম কি?

র‍্যাম (র‍্যান্ডাম অ্যাক্সেস মেমারি) আদতে একটি ছোট ডিজিটাল স্টোরেজ। কম্পিউটার, ফোন ট্যাব ইত্যাদি ডিভাইসে র‍্যাম ব্যাবহার করা হয়। আর এখানে র‍্যাম মূলত ডাটা অ্যাক্টিভ অ্যাপ্লিকেশান হোল্ড করে আর এর সঙ্গে CPU আর অপারেটিং সিস্টেমও কারন র‍্যাম তাড়াতাড়ি পড়তে আর লিখতে পারে।

সোজা কথায় বলতে গেলে ফোনের র‍্যাক যত বড় হবে তত বেশি শক্তিশালী সফটোয়্যারের কাজ করতে সুবিধা হবে। র‍্যাম যত বড় হয় আর স্টোরেজও যত বেশি হয় ফোনে তত বেশি ডাটা রাখা যায় আর ফোন স্মুথ চলে। আমরা আপনাদের আগেও বলেছি যে  এই সময়ে 3GB/4GB র জায়গায় ধিরে ধিরে 6GB/8GB আর  এখন তো 12GB র‍্যামেরও একাধিক ফোন বাজারে এসে গেছে।

র‍্যাম ফোনের অ্যাপ্লিকেশান সফটোয়্যার আর OS দুটিই ব্যাবহার করে।

ফোনে র‍্যাম কি করে

আপনার ফোনে র‍্যাম সাধারনত অ্যাপের রানিং স্টোর ডটা দেয়। আর এর মানে র‍্যাম যত বেশি হবে তত বেশি অ্যাপ ফোন স্লো না করে ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo