Happy Birthday Google: আজ 23 বছরের হল গুগল, Google Doodle-এ তৈরি করল অ্যানিমেটেড কেক

Happy Birthday Google: আজ 23 বছরের হল গুগল, Google Doodle-এ তৈরি করল অ্যানিমেটেড কেক
HIGHLIGHTS

প্রাথমিকভাবে সার্চ ইঞ্জিন গুগলের কাজ শুরু হয়েছিল 4 সেপ্টেম্বর, 1998 সালে

1998 সালের 27 সেপ্টেম্বর রেকর্ড মাত্রায় সার্চ ইঞ্জিন Google পেজ ইনডেক্সিং হয়

বর্তমানে Google CEO হলেন সুন্দর পিচাই (Sundar Pichai)

Google Birthday: যখনই আমাদের মনে কোনো প্রশ্ন আসে কিংবা কোনো কিছু জানবার খুব দরকার পড়ে যায়, তখনই আমাদের এই টেকযুগের বন্ধু ‘Google’- এর সাহায্য আমরা নিয়ে থাকি। চারপাশে ছড়িয়ে থাকা এবং গজিয়ে ওঠা একাধিক সার্চ ইঞ্জিনের মধ্যে বিশ্বের কোটি কোটি  মানুষের কাছে সবচাইতে জনপ্রিয় হল ‘Google’। আজ গুগলের 23তম জন্মদিন।

আজকের জন্মদিনকে আরও বিশেষ করে তুলতে কোম্পানির তরফে গুগলের হোমপেজে এক বিশেষ ডিজিটাল গুগল ডুডল (Google Doodle) তৈরি করা হয়েছে। যেখানে একটি কেকের ওপর 23 লেখা এবং কেকের ক্যান্ডেলের জায়গা নিয়েছে ‘Google’-এর ‘L’।

এই বৃহত্তম সার্চ ইঞ্জিনের বিষয়ে একটু ছোট্ট করে জেনে নেওয়া যাক-

প্রাথমিকভাবে সার্চ ইঞ্জিন গুগলের কাজ শুরু হয়েছিল 4 সেপ্টেম্বর, 1998 সালে। প্রথম সাত বছর  কোম্পানির তরফে 4 সেপ্টেম্বরেই গুগলের জন্মদিন পালন করা হত।

1998 সালের 27 সেপ্টেম্বর রেকর্ড মাত্রায় সার্চ ইঞ্জিন গুগলে  পেজ ইনডেক্সিং-র ঘটনা ঘটে, যার ফলে এরপর থেকে  27 সেপ্টেম্বরেই গুগল সার্চ ইঞ্জিনের অফিসিয়ালি জন্মদিন পালন করা শুরু হয়।

ডুডল আর্টের ব্যবহারও শুরু হয় 1998 সালের আগস্ট মাস থেকে, অর্থাৎ গুগলের জন্মদিনের মাসখানেক আগে। সবচাইতে বেশি সময়ধরে যে ডুডল আর্ট চলেছিল তা হল নেভাডা প্রদেশের ব্ল্যাক রক সিটি শহরের ‘Burning Man’ ফেস্টিভ্যাল উপলক্ষ্যে গুগলের ডুডল আর্ট।

সেরজেয়ি ব্রিন (Sergey Brin) এবং ল্যারি পেজের (Larry Page)  তৈরি করা গুগল সংস্থা আজ বিশ্বের সবচাইতে বড় সার্চ ইঞ্জিন হয়ে উঠেছে।  বর্তমানে গুগলের সিইও হলেন সুন্দর পিচাই (Sundar Pichai) । 2015 সালের অক্টোবরে পিচাই (Pichai)  গুগলে কাজ শুরু করেন। 2019 সালের ডিসেম্বরে পিচাই Alphabet Inc সংস্থার চেয়ারম্যান হিসেবেও নিযুক্ত হন।

Alphabet Inc সংস্থা 2015 সালের অক্টোবরে গুগলকে রি- স্ট্র্যাকচার করবার জন্য তৈরি হয়। পরে তা গুগলের প্যারেন্ট কোম্পানির জায়গা নেয়।

 

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo