BSNL-Nokia দেশের প্রথম ‘স্মার্টপোল’ আনছে, এর সুবিধা জানেন

BSNL-Nokia দেশের প্রথম ‘স্মার্টপোল’ আনছে, এর সুবিধা জানেন
HIGHLIGHTS

দেশের প্রথম স্মার্টপোল LED লাইটিং সিস্টেম, CCTV ক্যামেরা, ডিজিটাল বিলবোর্ড আর পারওয়ার সেন্সারের মতন প্রযুক্তি যুক্ত হবে

হাইলাইট

  • BSNL-NOKIA দেশের প্রথম ‘স্মার্টপোল’ আনবে
  • BSNL য়ের রেভেনিউ জেনারেট করতে সাহায্য হবে
  • স্মার্টপোল 21 মার্চ লঞ্চ করা হতে পারে

 

এবার স্মার্ট সিটির ভাল কানেক্টিভিটি খুব তাড়াতাড়ি পাবে। ভারতের দূরসঞ্চার নিগম লিমিটেড মানে BSNL আর টেলিকম ইকুইপমেন্ট আর স্মার্টফোন কোম্পানি Nokia স্মার্ট সিটিতে ভাল কানেক্টিভিটি দেওয়ার জন্য একটি সিদ্ধান্ত নিয়েছে। আর আপনাদের বলে রাখি যে এটি দেশের প্রথম ‘স্মার্টপোল’ হবে। আর মনে করা হচ্ছে যে 21 মার্চ এই প্রোজেক্ট লঞ্চ করা হতে পারে। আর এই লঞ্চের সঙ্গে যুক্ত সব খবর এই প্রোজেক্টের সঙ্গে যুক্ত সূত্র অনুসারে পাওয়া গেছে আর এটি একটি ওয়েবসাইট রিপোর্ট অনুসারে।

আপনাদের বলে রাখি যে Nokia র ‘স্মার্টপোল’ Intelligent infrastructure transformation program য়ের অংশ হবে। আসলে এই নতুন ‘স্মার্টপোল’ প্রযুক্তির মাধ্যমে পাবলিক সেক্টারের সঙ্গে যুক্ত কোম্পানি গুলি ভারত সঞ্চার নিগম লিমিটেডের কাছে সুযোগ হবে এবার দেশের স্মার্ট সিটিতে নিজেদের কানেক্টিভিটির ক্ষমতা দেখানোর আর স্মার্ট সিটিতে ভাল কানেকশান দেওয়ার।

আপনাদের বলে রাখি যে গত বছর মানে 2018 সালের অক্টোবরে BSNL নেটওয়ার্ক ডেভলাপমেন্টের সঙ্গে চুক্তিতে BSNL আর Nokia এক সঙ্গে কাজ করছে। আর স্মার্টপোল কে কেন্দ্র সরকার স্মার্ট সিটি প্রোজেক্টারের অংশ মনে করা হচ্ছে আর এই সব শহরে কানেক্টিভিটি আসবে।
আর আমরা যদি ET র টেলিকম থেকে পাওয়া রিপোর্ট অনুসারে বলি তবে, Nokia প্রথমে জানিয়েছিল যে স্মার্টপোল স্মার্ট LED লাইটিং সিস্টেম, CCTV ক্যামেরা, ডিজিটাল বিলবোর্ড আর পাওয়ারওয়্যার সেন্সার দেওয়া হবে। আর এর সঙ্গে এর সাহায্যে BSNL য়ের রেভিউনিউ জেনারেট হবে।

2020 র মধ্যে 5G পরিষেবা লঞ্চের তোড়জোড়

আপনাদের বলে রাখি যে ইউজার্সরা খুব তাড়াতাড়ি 5G পরিষেবা পাবেন। আর বিশ্বের বাকি দেশে যেখানে 5G পরিষেবা আনার তোড়জোড় করা হচ্ছে সেখানে ভারত সরকার ভারতে তা 2020 সালের মধ্যে আনার চেষ্টা করছে। ফিনল্যান্ডের কোম্পানি Nokia ভারত সঞ্চার নিগম লিমিটেডের সঙ্গে নেটওয়ার্ক আর LTE প্রযুক্তির ডিপ্লয় করবে আর সেখানে BSNL নিজেদের রেভিউনি ভাল করতে পারে। আপনাদের বলে রাখি যে Nokia আর BSNL এর সঙ্গে পশ্চিম আর দক্ষিণ টেলিকম সার্কেলে 4G থেকে 4G VoLTE তে আপগ্রেড করার জন্য কাজ করছে। এই সময়ে BSNL অবশ্য DoT থেকে 4G পরিষেবা ব্যাবসায়িক ভাবে রোল আউট করার জন্য অ্যাপ্রুভাল পায় নি।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo