ভারতের চন্দ্রযান 2 আর প্রজ্ঞান রোভারের ছবি দেখা গেছে, 15 জুলাই যাত্রা শুরু

ভারতের চন্দ্রযান 2 আর প্রজ্ঞান রোভারের ছবি দেখা গেছে, 15 জুলাই যাত্রা শুরু
HIGHLIGHTS

ইসরোর চন্দ্রযান 2 15 জুলাই যাত্রা শুরু করবে

সফট ল্যান্ডিং সফল হলে ভারত চতুর্থ দেশ হবে যে এই কাজে সফল হল

এবার চন্দ্রযান 2 য়ের ছবি সামনে এসেছে

চন্দ্রযান 2 স্যাটেলাইট প্রথম ছবি দেখা গেছে। আর ইসরোর বক্তব্য অনুসারে ‘চন্দ্রযান ২’ আগামী 15 জুলাই পৃথিবী থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা দেবে। আর এটি 3.8 টন ওজনের। আর এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে GSLV মারক 3 রকেটের মাধ্যমে চন্দ্রযান 2 পাঠানো হবে।

 

আপনাদের জানিয়ে রাখি যে চন্দ্রযান 2 , 1000 কোটির মিশান। আর এই GSLV মারক 3 রকেট পরীক্ষার পড়ে উপগ্রহ ‘চন্দ্রযান 2’বেশ কয়েক সপ্তাহ পড়ে স্যাটেলাইটকে চাঁদের দক্ষিণ অংশে স্পট ল্যান্ডিং করাবে। রিপোর্ট অনুসারে চাঁদের দক্ষিণ অংশের কাছে 2019 য়ের সেপ্টেম্বরের মধ্যে এটি পৌঁছে যাবে। আর একটি রোবোটিক মিশান যা কোন মানুষ নয় রোবোট চাঁদের দিকে নিয়ে যাবে।

 

চন্দ্রযান 2

চন্দ্রযান 2 ভারতে তৈরি করা হয়েছে আর এটি তিনটি মডিউল যুক্ত যার মাধ্যে অর্বিটাআআআর, ল্যান্ডার (বিক্রম), আর রোভার (প্রজ্ঞান) আছে। অর্বিট চাঁদের মাটি দেখবে আর চাঁদের মিনারাল ম্যাপ করবে আর সেখানে 1,471 কেজির ল্যান্ডার মুন কুইক চাঁদের কম্পন আর এর তাপমাত্রা মাপবে। আর সেখানে 27 কিলোগ্রামের প্রজ্ঞান রোভার ক্যামেরা আর উপকরনের সঙ্গে চাঁদের মাটির বিশ্লেষণ করবে।

চাঁদে সফট ল্যান্ডিং কি খুব সহজ?

নাহ প্রথমেই বলে রাখি শুনে জতটা সহজ মনে হচ্ছে বাস্তবে কিন্তু চাঁদে সফট ল্যান্ডিং সহজ না। NDTV র রিপোর্ট অনুসারে ইসরোর Chairman Dr K Sivan বলেছেন যে এই মিশানের সব থেকে ভয়ঙ্কর ব্যাপার ‘চাঁদে সফট ল্যান্ডিং’ হবে। আর এর কারন এই যে ভারত এর আগে কখনো সফট ল্যান্ডিং য়ের চেষ্টা করেনি। আর এই ভাবে এই প্রথমবার ভারত সফট ল্যান্ডিং করবে আর যদি তা সফল হয় তবে এই রকম ল্যান্ডিং সফল ভাবে করার চতুর্থ দেশ হবে ভারত। এর আগে আমেরিকা, রাশিয়া আর চিন এই কাজ করেছে।

ইমেজ সোর্সঃ

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo