আর এক মাস, তারপর বেশ কিছু ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ, আপনার ফোন নেই তো সেই লিস্টে?

আর এক মাস, তারপর বেশ কিছু ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ, আপনার ফোন নেই তো সেই লিস্টে?
HIGHLIGHTS

নভেম্বর থেকে বেশ কিছু মোবাইলে আর চলবে না হোয়াটসঅ্যাপ

অ্যান্ড্রয়েড 4.1 অপারেটিং সিস্টেমের কম ভার্সনের মোবাইলে কাজ করবে না হোয়াটসঅ্যাপ

2013 সালের আগে লঞ্চ হয়েছে এমন স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপের ফাংশান

WhatsApp stop Working: 2021 সালে দাঁড়িয়ে মেসেজিং অ্যাপ খুঁজতে গেলে আমাদের চারপাশে  অপশান কিন্তু খুব একটা কম মিলবে না। তবে এই মুহূর্তে যে মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত রকমের মোবাইলেই রয়েছে তা হল হোয়াটসঅ্যাপ। ভারতে এই মেসেজিং অ্যাপের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা 390 মিলিয়ন। গোটা বিশ্বের হিসেবে করলে দেখা যায় যে প্রতি মাসে প্রায় 200 কোটির বেশি মানুষ নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যাবহার করেন। তবে আপনি কি জানেন যে দুর্গাপুজোর পর থেকে অর্থাৎ অক্টোবর পেরিয়ে নভেম্বর হাজির হলেই বেশ কিছু স্মার্টফোনে আর ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ।

খবরটা অবাক করা হলেও সত্যি। নভেম্বর থেকে অ্যান্ড্রয়েড 4.1 অপারেটিং সিস্টেমের কম ভার্সনের মোবাইলে হোয়াটসঅ্যাপ আর চলবে না । প্রসঙ্গত Android 4.0 কিংবা তার চাইতে পুরনো অপারেটিং সিস্টেম রয়েছে এমন মোবাইলে এতদিন কোনরকম ঝামেলা ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যাবহার করা যেত। তবে কিছুদিন আগে হোয়াটসঅ্যাপের ওয়েবসাইটে জানানো হয়েছে যে পুরনো ভার্সনের অপারেটিং সিস্টেম রয়েছে এমন ফোনে আর মিলবে না কোনো হোয়াটসঅ্যাপ আপডেট। এবার থেকে মোবাইলে হোয়াটসঅ্যাপ ব্যাবহার করতে হলে লাগবে অ্যান্ড্রয়েড 4.1 বা তার বেশি অপারেটিং সিস্টেম।

Whatsapp কি জানিয়েছে?

হোয়াটসঅ্যাপের অফিসিয়াল সাপোর্ট পেজে নতুন এই ঘোষণা সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে অ্যান্ড্রয়েড 4.1 এর বেশি ভার্সনের অপারেটিং সিস্টেম রয়েছে এমন মোবাইলেই সাপোর্ট করবে হোয়াটসঅ্যাপ। যার অর্থ হল 2013 সালের আগে লঞ্চ হয়েছে এমন স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপের কাজ। প্রসঙ্গত অন্যান্য বেশ কিছু অ্যাপ ডেভলপিং সংস্থাও পুরনো ভার্সনের ফোনে  অ্যাপ সাপোর্ট বন্ধ করে দিয়েছে।

কোন কোন ফোনে আর কোনোভাবেই চলবে না হোয়াটসঅ্যাপ-

  • LG Optimus L3
  • Samsung Galaxy SII
  • the Galaxy Core
  • the ZTE Grand S Flex
  • Huawei Ascend G740 

এই সমস্ত পুরনো স্মার্টফোনে আর কোনোভাবেই চলবে না হোয়াটসঅ্যাপ। 

পুরনো ভার্সন ইউজারেরা কি করবেন-

  • আপনার ফোন যদি এখনো পুরনো ভার্সনের অপারেটিং সিস্টেম কাজ করছে  কিংবা লেটেস্ট সফটওয়্যার আপডেট বাকি রয়েছে, তবে তা এক্ষুনি করে ফেলুন। মোবাইল কেনার পর কোম্পানির তরফে সময়ে সময়ে সফটওয়্যার আপডেট পাঠানো নয় । সবসময় তা আপ-টু-ডেট রাখা দরকার। 
  • এমন যদি কোনো সম্ভাবনা না  থাকে তবে অ্যান্ড্রয়েড 4.1 এর বেশি ভার্সনের অপারেটিং সিস্টেম রয়েছে এমন কোনো মোবাইল চটজলদি কিনে ফেলুন।সস্তার মধ্যে অ্যান্ড্রয়েড 10 ভার্সনে পর্যন্ত আপনি একাধিক স্মার্টফোন পেয়ে যেতে পারেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo