নোকিয়া MWC 2018: HMD গ্লোবাল এই স্মার্টফোন গুলি নিয়ে আসতে পারে

নোকিয়া MWC 2018: HMD গ্লোবাল এই স্মার্টফোন গুলি নিয়ে আসতে পারে
HIGHLIGHTS

HMD গ্লোবাল বার্সেলোনায় একটি ইভেন্টের আয়োজন করবে, এই ইভেন্টটি বার্সেলোনায় একটি ইভেন্টটি Samsung Galaxy S9 লঞ্চের সময় হবে

গত বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়া HMD  গ্লোবালের অন্তর্গত হয়েছিল। নোকিয়া ফোন শেষ অব্দি স্টক অ্যান্ড্রয়েড পেয়েছিল। 2018 সালে আরও একবার নোকিয়া MWCতে হাইলাইটেড হবে আর আশা করা হচ্ছে যে এবার কোম্পানি আরও বেশি শক্তিশালী হয়ে আসবে। আজকে স্মার্টফোন সহ এই ননটেক জিনিস গুলিও ফ্লিপকার্টে ডিস্কাউন্টের সঙ্গে কিনতে পাওয়া যাচ্ছে

HMD গ্লোবাল বার্সেলোনায় একটি ইভেন্টের আয়োজন করবে, এই ইভেন্টটি বার্সেলোনায় একটি ইভেন্টটি Samsung Galaxy S9 লঞ্চের সময় হবে। এই ইভেন্টটি 25 ফেব্রুয়ারি 4PM CET (8:30PM IST) সময়ে হবে আর এটি কভার করার জন্য সোশাল চ্যানেল এখানে থাকবে।

ইন্টারনেটের গুজব অনুসারে আমরা নোকিয়ার প্ল্যানের বিষয়ে কিছু অনুমান করতে পারি। HMD গ্লোবাল এই বছর নোকিয়া ফোনের অন্তর্গত চারটি ফোন লঞ্চ করতে পারে। এই চারটি ফোনের মধ্যে নোকিয়া ফ্ল্যাগশিপ Nokia 9,মিড রেঞ্জ Nokia 7+, এন্ট্রি লেভেল Nokia 1 আর নতুন রিউমার্ড ফোন Nokia 4 থাকবে।

Nokia 9

এই বছর Nokia 9 HMD গ্লোবালের ফ্ল্যাগশিপ স্মার্টফোন হবে। এই ফোনটিতে Nokia 8 ফোনের মতন ফিচার্সই থাকতে পারে। তাও লিক আর গুজব অনুসারে আমরা এই ফোনটিতে কি কি ফিচার্স থাকতে পারে তা একবার দেখে নি। Nokia 9 স্মার্টফোনটিতে 5.5ইঞ্চির QHD OLED ডিসপ্লে (18:9 ইউনি ভিজাম ডিসপ্লে নিয়ে গুজব নেই) থাকবে। এই ডিভাইসটিতে পুরনো স্ন্যাপড্র্যাগন 835 চিপসেট, 6GB বা 8GB র‍্যাম আর 128GB স্টোরেজ থাকবে। ডিভাইসের ব্যাকে Carl Zeiss অপটিক্সের 12 মেগাপিক্সালের ডুয়াল ক্যামের থাকতে পারে আর এর ফ্রন্টে 5 মেগাপিক্সালের ক্যামেরা আছে। গুজবে এও শোনা গেছে যে এই ফোনটিতে IP68 ওয়াটার রেজিস্টেন্স থাকেব আর এটি ওয়ারলেস চার্জিং আর OZO অডিওর সঙ্গে আসবে।

তেব একটি সোর্স দাবি করেছে যে নোকিয়া একটি এমন ফোনের ওপর কাজ করছে যা 5 টি ক্যামেরা যুক্ত হবে আর স্ন্যাপড্র্যাগন 845 চিপসেটের ওপর কাজ করবে। এই ফোনটির নাম আর অন্য কিছু জানা যায়নি তবে এটি Nokia 9ও হতে পারে।

 

Nokia 7+

বিখ্যাত লিকস্টার Evan Blass এর শেয়ার করা রেন্ডার্সের ওপর ভিত্তি করে এটা জানা গেছে যে  Nokia 7+ ফোনটির ডিসপ্লে ইন-বেজ 18:9 অ্যাস্পেক্ট রেশিওর সঙ্গে থাকবে আর এর ব্যাকে ভার্টিকালি ডুয়াল ক্যামেরা থাকবে। এটি একটি মিড রেঞ্জ ফোন আর এতে স্ন্যাপড্র্যাগন 660 চিপসেট, 4GB র‍্যাম আর 64GB স্টোরেজ থাকবে। Evan Blass এও বলেছেন যে Nokia 7+ ফোনটিতে অ্যান্ড্রয়েড বন প্রোগ্রামের সঙ্গে অ্যান্ড্রয়েড ওরিওর ‘বিশুদ্ধ’ ভার্শানের সংস্করনের সঙ্গে আসবে।

লিক অনুসারে এটি প্রথম নোকিয়ায় ফোন হবে যা পাতলা বেজেলের সঙ্গে মর্ডান ডিসপ্লে যুক্ত হবে।

Nokia 1

গত বছর Nokia 3310 আর Nokia 3 ফোন দুটি রিঅ্যারেঞ্জ করে এর ফেসিয়ালে কিছু পরিবর্তন করে নিয়ে আসা হয়েছিল। এই বছর HMD, Nokia 1 ফোনটির সঙ্গে বাজেট সেগমেন্টে আসবে বলে মনে করা হচ্ছে।

 Nokia 1 একটি এন্ট্রি লেভেলের স্পেসিফিকেশানের সঙ্গে আসবে। আর এই ডিভাইসটি এন্ট্রি লেভেলের কোয়াল্কম প্রসেসার 512MB বা 1GB র‍্যাম যুক্ত হবে। স্পেসিফিকেশানের ভিত্তিতে এই ফোনটি অ্যান্ড্রয়েড ওরিও (গো এডিশান) এর ওপর কাজ করবে আর এটি অনেক কম দামে আসবে বলে মনে করা হচ্ছে।

Nokia 4

Nokia 4 ফোনটির সব থেকে রেইউমার্ড ফোন যা MWC 2018তে লঞ্চ হতে পারে। একটি লিক থেকে ফোনটির নাম জানা গেছে। জদফি এটি সত্যি বলে মনে করা হয় তবে Nokia 4 সম্পূর্ণ ভাবে একটি নতুন ফোন হবে। এই ফোনটিতে স্ন্যাপড্র্যাগন 450 চিপসেটে কাজ করবে যা একটি এন্ট্রি লেভেল চিপসেট আর 14nm প্রসেসারে কাজ করবে।

এছাড়া এখন এই ফোনটির বিষয়ে বেশি কিছু জানা যায়নি। আমরা সম্পূর্ণ ভাবে সুনিশ্চিত নই যে এই ফোনটি MWC’র সময় লঞ্চ করা হতে পারে। এই বছর কোম্পানি অন্য কোন ইভেন্টেও এই ফোনটি লঞ্চ করতে পারে। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo