Xiaomi Electric Car: শাওমির নতুন চমক! লঞ্চ হতে চলেছে শাওমি ইলেকট্রিক গাড়ি?

Xiaomi Electric Car: শাওমির নতুন চমক! লঞ্চ হতে চলেছে শাওমি ইলেকট্রিক গাড়ি?
HIGHLIGHTS

শাওমি, নামটা মূলত স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে পরিচিত

এবার সেই চিনা কোম্পানিই দিল সেরা চমক

বাজারে আসছে শাওমির ইলেকট্রিক গাড়ি

শাওমি নামটা শুনলেই প্রথমে মনে আসে স্মার্টফোনের কথা। অবশ্য শুধু স্মার্টফোন নয়, একাধিক ডিভাইস। এই চিনা কোম্পানিটি তাদের তৈরি স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের জন্যই বিখ্যাত। কিন্তু এবার তারা শুধু আর ফোন বা ডিভাইসে থামতে চাইছে না। তাই শীঘ্রই আসতে চলেছে গাড়ির বাজারে। বেজিংয়ের এই কোম্পানি শোনা যাচ্ছে আগস্টেই বাজারে আনছে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ। Xiaomi চিনের ইঝুয়াং শহরে যে গাড়ি উৎপাদন কেন্দ্র আছে সেখানেই এই গাড়িটি তৈরি করবে। শুধুই যে এখানে গাড়ি তৈরি হবে এমনটা নয়। হবে গবেষণাও। সূত্রের খবর অনুযায়ী 2024 সাল থেকে বাণিজ্যিক ভাবে এক গাড়ি উৎপাদন শুরু হবে।

Xiaomi কোম্পানির যিনি প্রধান, নেই জুন ঠিক করেছেন এই গাড়ি বিক্রি করার জন্য তিনি একটি নতুন ব্র্যান্ড তৈরি করবেন। শোনা যাচ্ছে শুরুতেই সেই কোম্পানিটি এই প্রজেক্টে 10 বিলিয়ন ইউয়ান লগ্নি করবে যা আগামী দশ বছর ধরে ব্যবহৃত হবে গাড়ি উৎপাদনের জন্য। একটি বিবৃতিতে নেই জুন বলেছেন, তাদের যত অংশীদার আছে তাদের সঙ্গে অনেকবার আলোচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রজেক্টটি তাঁর জীবনের শেষ উদ্যোগ এবং প্রজেক্ট হতে চলেছে বলেও তিনি জানান। তিনি তাঁর সমস্ত সুনাম এই নতুন প্রজেক্টের জন্য বাজি রাখতে প্রস্তুত বলে স্বীকার করেন। এই ইলেকট্রিক গাড়ির ভবিষ্যতের জন্য তাঁরা সমস্ত রকমের লড়াই করতে প্রস্তুত বলেই জানান নেই জুন। শাওমির ইলেকট্রিক গাড়ি যাতে সফল হয় সেই বিষয় তিনি নজর রাখবেন।

তবে এমন কাজ যে শুধুই শাওমি করছে এমনটি নয়। অন্যান্য স্মার্টফোন তৈরি করে যে সংস্থা তারাও একই পথে হাঁটছে। Apple এবং Huawei ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। সেই সংক্রান্ত একাধিক রিপোর্ট প্রকাশ্যে এসেছে। Apple এর সাপ্লায়ার Foxconn কদিন আগেই তিনটি Electric car প্রকাশ্যে এনেছিল। প্রজেক্ট টাইটান নাম দিয়ে এই কাজ শুরু করছে বলেই জানা গিয়েছে। শুধু তাই নয়, অ্যাপল স্বীকার করেছে নিয়েছে যে তাদের ইলেকট্রিক গাড়ি বানানোর ইচ্ছে আছে।

xiaomi electric car

একটি প্রকাশিত রিপোর্ট অনুসারে 2018 সাল থেকে চালকহীন গাড়িতে বিপুল পরিমাণ লগ্নি শুরু হয়েছিল। ট্রান্সপারেন্সি মার্কেট রিপোর্ট এমনটাই দাবি করেছিল। 2023 সালের মধ্যেই নাকি এই জনপ্রিয় গাড়ি তৈরি সংস্থা 4 বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবে। তাই এখনই একটি আলাদা ডিভিশন তৈরি করে ফেলেছে এই মার্কিন সংস্থা। জাপান সরকার 2018 সালেই তাদের চালকহীন গাড়ি রাস্তায় চালানোর অনুমতি দিয়েছিল। এমনকি দুবছর আগে 2020 তে টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics) এ এই চালকহীন গাড়ি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী 8 বছর অর্থাৎ 2030 এর মধ্যে চালকহীন গাড়ির চাহিদা প্রায় 89% বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। ড্রাইভ না করে, বা ড্রাইভারের মুখাপেক্ষী না হয়েই নিশ্চিতে সফর করা যাবে।

তবে শাওমি ইতিমধ্যেই তাদের স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের কারণে গোটা পৃথিবী জুড়ে দারুন খ্যাতি অর্জন করেছে। এখন এটা দেখার পালা তারা তাদের এই সুখ্যাতি গাড়ির বাজারেও ধরে রাখতে পারে কী না!

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo