Blue Aadhaar Card কী? কীভাবে তৈরি করবেন এবং কার জন্য জরুরি?

Blue Aadhaar Card কী? কীভাবে তৈরি করবেন এবং কার জন্য জরুরি?
HIGHLIGHTS

পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য “বাল-আধার” (Baal Aadhaar) কার্ডের অ্যাপ্লাই করা যেতে পারে

“বাল – আধার” (Baal Aadhaar) কার্ডে শিশুদের কোনো বায়োমেট্রিক ডেটার দরকার পড়ে না

শিশুদের হয়ে তাদের মা- বাবা আধার কার্ডের অ্যাপ্লিকেশন সংক্রান্ত সমস্ত কাজ করবেন

আধার কার্ড (Aadhaar Card) যে কোনো ভারতীয় নাগরিকের গুরুত্বপূর্ণ নথি। বয়সের ওপর ভিত্তি করে নাগরিকদের দুই রকমের আধার কার্ড প্রদান করা হয়। একটি প্রাপ্তবয়স্ক্দের  জন্য এবং একটি শিশুদের জন্য। শিশুদের যে আধার কার্ড দেওয়া হয় তা “বাল-আধার” (Baal Aadhaar) নামে পরিচিত। সদ্যজাত শিশু জন্মের পরে মা-বাবা শিশুর জন্য “বাল-আধার” (Baal Aadhaar) কার্ডের আবেদন করতে পারেন। 

আধার কার্ড আমাদের গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলির মধ্যে একটি। আজ প্রায় সমস্ত রকমের অফিসিয়াল এবং আনঅফিসিয়াল কাজে আধার কার্ডের প্রয়োজন জন্য হয়। সময়ের সাথে সাথে  ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া (UIDAI) প্রদত্ত আধার কার্ড আমাদের গুরুত্বপূর্ণ পরিচয়প্ত্র হয়ে দাঁড়িয়েছে। 

কিভাবে “বাল – আধার” (Baal Aadhaar) কার্ডের জন্য অ্যাপ্লাই করা যেতে পারে-

প্রাপ্তবয়স্কদের আধার কার্ড তৈরি করতে গেলে যেইভাবে অ্যাপ্লাই করতে হয়, শিশুদের আধার কার্ড তৈরির জন্যেও একই পদ্ধতি অবলম্বন করতে হবে। স্বাভাবিকভাবেই শিশুদের হয়ে তাদের মা- বাবা  আধার কার্ডের অ্যাপ্লিকেশন সংক্রান্ত সমস্ত কাজ করবেন। 

এনরোলমেন্ট সেন্টারে থাকা নতুন আধার কার্ড তৈরির ফর্ম ফিলাপ করতে হবে। তার সঙ্গে জমা দিতে হবে পরিচয় প্রমানপ্ত্র ( Proof of Identity/ POI ), ঠিকানা প্রমানপ্ত্র ( Proof of Address/PoA ) , সম্পর্ক প্রমানপত্র ( Proof of Relationship/PoR ) এবং বার্থ সার্টিফিকেট (Birth Certificate)।

তবে “বাল-আধার” (Baal Aadhaar) কার্ডের জন্য অ্যাপ্লাই করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে-

  • পাঁচ বছরের নীচের কোনো শিশু নীল রঙের একটি বিশেষ আধার কার্ড ভাবে। যা তার পাঁচ বছর বয়স হওয়া পর্যন্ত ভ্যালিড থাকবে। পাঁচ বছর বয়সের পরে নতুন করে আধার কার্ডের জন্য অ্যাপ্লাই করতে হবে।
  • কোনো শিশুর স্কুল আইডি (School ID) কার্ডে থাকা ফটোগ্রাফকে তার আধার কার্ডের ফটো হিসেবে ব্যবহার করা যেতে পারে।
  • পাঁচ বছরের কম বয়সি কোনো শিশুকে বায়োমেট্রিক আপডেট (Biometric Update)  করতে হবে না। পাঁচ বছর বয়সের পরে আধার ডেটাতে বায়োমেট্রিক আপডেট করলেই চলবে । এরপর 15 বছর বয়স হলে ফের বায়োমেট্রিক আপডেট করাতে হবে। 
  • শিশুদের আধার কার্ডে এই বায়োমেট্রিক আপডেট করবার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ এবং এই পরিষেবা এক্কেবারে ফ্রিতেই পাওয়া যায়।
  • শিশুর জন্মের পর হসপিটাল থেকে পাওয়া বার্থ বা ডিসচার্জ সার্টিফিকেটের মাধ্যমে “বাল – আধার”  (Baal Aadhaar) কার্ডের জন্য অ্যাপ্লাই করা যায়। 
  • নীল রঙের “বাল – আধার”  (Baal Aadhaar) কার্ডে ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ স্ক্যানের মতন ডেটার দরকার পড়ে না। শিশুর পাঁচ বছর বয়সের পরে আধার ডেটাতে বায়োমেট্রিক আপডেট করতে হয়।

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo