আপনার নতুন পাসপোর্ট চিপ বেসড ই পাসপোর্ট হতে পারে

আপনার নতুন পাসপোর্ট চিপ বেসড ই পাসপোর্ট হতে পারে
HIGHLIGHTS

এবার ভারতে চিপবেসড পাসপোর্ট তৈরি হবে

এটি একটি ই পাসপোর্ট হবে

সোমবার কেন্দ্রীয় মন্ত্রী এস জয়শঙ্কর এই বিষয়ে জানিয়েছেন

আপনার পাসপোর্ট রিউনিউয়ালের সময়ে হয়েছে বা নতুন পাসপোর্ট তৈরি করবেন? তবে এটি আপনার জন্য একটি দরকারি খবর হতে পারে। হতে পারে যে আপনার পরবর্তী পাসপোর্ট একটি চিপ বেসড ই পাসপোর্ট হবে।

এই সোমবার ভারতের বিদেশমন্ত্রী কেন্দ্রীয় মন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন যে খুব তাড়াতাড়ি ভারতে ই পাসপোর্ট পরিষেবা শুরু করা হবে। আর এর জন্য আরও উন্নত প্রযুক্তি ব্যাবহার করা হবে। সপ্তম পাসপোর্ট সেবা দিবসের ভাষন দেওয়ার সময় বিদেশমন্ত্রী জানিয়েছেন যে ইতিমধ্যে ভারতে ই-পাসপোর্ট তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি বলেন,  “খুব তাড়াতাড়ি পাসপোর্টের সঙ্গে একটি চিপ ব্যাবহার করা হবে। সব নতুন পাসপোর্টে এই প্রযুক্তি থাকবে। আর ভবিষ্যতে এই আধুনিক পরিষেবা ভারতে শুরু হবে”।

তিনি এর সঙ্গে আরও জানান যে এবার আরও বেশি পাসপোর্ট অফিস পোস্টঅফিসের সঙ্গে তৈরি করা হবে। যে সব লোক সভা অঞ্চলে পাসপোর্ট সেবা কেন্দ্র নেই সেখানে এই পোস্টঅফিস ভিত্তিক পাসপোর্ট সেবা কেন্দ্র তৈরি করা হব। আর এর মধ্যে কেন্দের অন্য মন্ত্রকের মাধ্যমে এই ই পাসপোর্ট ও পাসপোর্ট সেবা কেন্দ্র বিষয়ে কাজ এগোচ্ছে।

প্রতি বছর ভারতে প্রায় এক কোটি পাসপোর্ট দেওয়া হয়। 2017 সালের জানুয়ারি মাসের মধ্যে 812 টি পিওপিএকে শুরু করার জন্য যোগাযোগ মন্ত্রককে ধন্যবাদ জানিয়েছেন মন্ত্রী। তিনি এও বলেন যে ডিজিটাল ইন্ডিয়া প্রোজেক্টে কেন্দ্র সমস্ত প্রযুক্তি ব্যাবহার করবে। রবিশঙ্কর এও জানান যে “গত বছর M পাসপোর্ট সেবা অ্যাপটি লঞ্চ হয়েছিল। এই অ্যাপ ব্যাবহার করে স্মার্টফোনের মাধ্যমেও পাসপোর্ট অ্যাপলাই করা যাবে।“।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo