UIDAI নিয়ে এল হেল্পলাইন নম্বর, এবার বাড়ি বসেই হবে আধার কার্ডের সমস্ত সমস্যার সমাধান

UIDAI নিয়ে এল হেল্পলাইন নম্বর, এবার বাড়ি বসেই হবে আধার কার্ডের সমস্ত সমস্যার সমাধান
HIGHLIGHTS

UIDAI লোকেদের কাছে মাত্র 50 টাকার জন্য আধার কার্ড উপলব্ধ করাচ্ছে, যা একটি ATM কার্ডের মতো দেখতে

PVC আধার কার্ডে থাকছে সরকারি হলোগ্রাম, গিওশ প্যাটার্ন, গোস্ট ইমেজ আর মাইক্রোটেক্স্ট

সমস্ত সরকারী থেকে বেসরকারী প্রতিষ্ঠানে অনেক কাজে Aadhar Card এর প্রয়োজন পড়ে। অন্যদিকে, বেশ কিছু সরকারী স্কিমের সুবিধা নেওয়ার জন্য এবং ITR ফাইল (আয়কর রিটার্ন) ভরতেও আপনার আধার কার্ডের প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে যদি আপনি কোনও আধার কার্ড তৈরি না করে থাকেন তবে যান এবং আপনার আধার কার্ডটি তৈরি করে নিন। যদি আপনার কাছে Aadhaar Card রয়েছে এবং আধার সম্পর্কিত আপনার যদি কোনও সমস্যার থাকে তবে UIDAI দ্বারা জারি করা হেল্পলাইন নম্বর দ্বারা সমাধান করা যেতে পারে।

UIDAI হেল্পলাইন নম্বর দেশে 1947 এ শুরু করা হয়েছে। এটি দেশের 12টি ভাষায় পাওয়া যাবে। এই নম্বরে কল করার পরে আপনি আধার সম্পর্কিত প্রতিটি সমস্যার সমাধান পেতে পারেন। UIDAI আধার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানিয়েছে যে হিন্দি, ইংরেজি, তেলেগু, কান্নাড়া, তামিল, মালায়ালাম, পাঞ্জাবি, গুজরাটি, মারাঠি, ওড়িয়া, বাংলা, অসমিয়া ও উর্দু যেমন ভাষায় এই হেল্পলাইন নম্বরে সমাধান দেওয়া হবে।

এখন যখন Aadhaar Card ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ দলিল, লোকেরা প্রায়শই তাদের তথ্য আপডেট করতে অসুবিধার মুখোমুখি হয়। দেশে ইউডিআইআই জারি এই হেল্পলাইন নম্বরটি দিয়ে এই প্রক্রিয়াটিকে আরও সহজ করা হচ্ছে।

UIDAI লোকেদের কাছে মাত্র 50 টাকার জন্য আধার কার্ড উপলব্ধ করাচ্ছে, যা একটি ATM কার্ডের মতো দেখতে। লোকেরা মনে করে ATM এর মতো দেখতে কার্ড দামি হবে, তবে এটা দামি নয়। সাধারন মানুষদের হাতের কাছে আধার কার্ড রাখতে এটাকে কম দামে রাখা হয়েছে।

পাশাপাশি আধার PVC কার্ডে একগুচ্ছ নতুন ফিচারও থাকবে। PVC আধার কার্ডে থাকছে সরকারি হলোগ্রাম, গিওশ প্যাটার্ন, গোস্ট ইমেজ আর মাইক্রোটেক্স্ট। এর ফলে নতুন আধার কার্ড দীর্ঘ সময় অবধি চলবে এবং এগুলি আপনি কোথাও নিয়ে যেতে পারবেন এবং অনলাইন ভেরিফাই করাও খুব সুবিধাজনক হয়েছে।

AADHAAR PVC CARD কীভাবে আবেদর করবেন?

1- uidai-এর residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিংকে যান

2- ১২ নম্বরের আধার কোড, ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি বা ২৮ ডিজিটের EID টাইপ করুন।

3- স্ক্যান কোড পূরণ করুন

4- Send OTP অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে মোবাইল নম্বরে একটি OTP যাবে

5- OTP সাবমিট করলে ফি পেমেন্ট করতে হবে। এর পরে PVC আধার রিপ্রিন্টের অর্ডার দেওয়া যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo