লক্ষাধিক আধার কার্ড বাতিল হয়ে গেল, জানেন কেন?

লক্ষাধিক আধার কার্ড বাতিল হয়ে গেল, জানেন কেন?
HIGHLIGHTS

UIDAI তরফে 6 লাখ আধার কার্ড (Aadhaar Card) বাতিল করা হয়েছে

আধার (Aadhaar) নম্বরগুলো ফেক অথবা জাল সেই আধার কার্ডগুলোকেই বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে

UIDAI অথবা Unique Identification Authority of India এমন সিদ্ধান্ত নিয়েছে

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) তরফে 6 লাখ আধার কার্ড (Aadhaar Card) বাতিল করা হয়েছে। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। যে আধার (Aadhar) নম্বরগুলো ফেক অথবা জাল সেই আধার কার্ডগুলোকেই বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে। সরকারের সম্মতিতেই UIDAI অথবা Unique Identification Authority of India এমন সিদ্ধান্ত নিয়েছে। তাদের মতে এই আধার কার্ডগুলো অপরাধমূলক কাজে ব্যবহৃত হতো।

কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে যে সরকার এবার যে কোনও পদক্ষেপ নেবে, কড়া হাতে দমন করবে জালিয়াতি। আর সেই জালিয়াতি রোখার প্রথম ধাপ এটাই ছিল। এছাড়াও ডেমোগ্রাফিক ম্যাচিং পদ্ধতি আরও শক্তিশালী করা হয়েছে। যদি কোনও নতুন নাম আধারের তালিকায় ওঠে তবে সেক্ষেত্রে বায়োমেট্রিক ম্যাচ করা এখন বাধ্যতামূলক হয়ে গিয়েছে। তার সঙ্গে অবশ্যই থাকতে হবে ছবি। এই যে 6 লাখ আধার কার্ড বাতিল হল তার মধ্যে আপনারটা নেই তো? নিশ্চয় এই প্রতিবেদন পড়ার পর এমন কথাই মনে আসছে।

Aadhaar Card

কী করে বুঝবেন আপনার আধার কার্ড সুরক্ষিত আছে কী না! এটা বোঝার জন্য আপনাকে প্রথম UIDAI এর যে অফিসিয়াল সাইট আছে সেখানে যেতে হবে। তারপর সেখানে গিয়ে Aadhaar verify অপশনে ক্লিক করুন। তারপর সেখানে আপনার 12 সংখ্যার যে আধার নম্বর আছে সেটা বা ভার্চুয়াল আইডি দিন।

তারপর স্ক্রিনে আপনাকে যে সিকিউরিটি কোড দেখাবে সেটা দিন। এবং তারপর ওয়ান টাইম পাসওয়ার্ডের জন্য অনুরোধ করুন। এরপর আধারের সঙ্গে আপনার যে নম্বর লিংক করা আছে সেখানে OTP এলে তা ওখানে দিন। তারপর UIDAI এর তরফে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাবে যেখানে গেলেই আপনি জানতে পারবেন আপনার Aadhaar Number টি ফেক না আসল। 

Digit.in
Logo
Digit.in
Logo