নতুন বছরে ১ জানুয়ারি থেকে এই সব ফোনে আর কাজ করবে না WhatsApp

নতুন বছরে ১ জানুয়ারি থেকে এই সব ফোনে আর কাজ করবে না WhatsApp
HIGHLIGHTS

আগামী বছর 2021 সালের 1 জানয়ারি থেকে পুরনো ফোনে আর ব্যবহার করা যাবে না WhatsApp

Facebook এর এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম iOS, Android, KaiOS -এ কাজ করে

WhatsApp পুরনো কিছু অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে চলবে না। এই তালিকায় রয়েছে অনেক Android এবং iPhone

নতুন বছরে পয়লা জানুয়ারি থেকেই বেশ কিছু স্মার্টফোনে কাজ করা করা বন্ধ করে দেবে WhatsApp। সেই সঙ্গে পুরনো ভার্সানের কিছু Android এবং iOS স্মার্টফোনে নিজের সার্ভিস বন্ধ করতে চলেছে ফেসবুক (Facebook) মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp। যেমন, আপনার যদি স্যামসং Galaxy S2 থাকে কিংবা আপনি iPhone 4 ব্যবহার করে থাকেন তবে 1 জানয়ারি থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করতে অসুবিধা হবে। অথবা এই অ্যাপটি আপনার ফোনটিতে কাজ নাও করতে পারে।

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অ্যাপ। Facebook এর এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম iOS, Android, KaiOS -এ কাজ করে। তবে এবার আর সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে না WhatsApp।

WhatsApp FAQ পেজে বলা হয়েছে যে WhatsApp সেই সব স্মার্টফোন যেগুলি Android 4.0.3 এবং অন্য় আরও নতুন ভার্সনে কাজ করবে। এছাড়া আইফোনে iOS 9 এবং ওর উপরের ভার্ষনে সপোর্ট করবে WhatsApp।

iPhone 6s will not run WhatsApp from Jan 1, 2021

iPhone-এর এই মডেলগুলিতে কাজ করবে না WhatsApp

iPhone 4, iPhone 4S, iPhone 5, iPhone 5S, iPhone 6 এবং iPhone 6S অপারেটিং সিস্টেম iOS 9 দিয়ে আপডেট করতে হবে। যদি না করা হয় তবে এই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তবে iPhone 6S, 6 Plus এবং iPhone SE কে iOS 14 দিয়ে আপডেট করি২ৌয়ে নিতে পারেন।

এই Android ফোনেও বন্ধ হয়ে যাবে WhatsApp

সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন যা Android 4.0.3 অপারেটিং সিস্টমে কাজ করে না, তাদের মধ্যেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তাদের মধ্যে রয়েছে HTC Desire, LG Optimus Black, Motorola Droid Razr, Samsung Galaxy S2 এর মতো মডেল স্মার্টফোনগুলি। এই তালিকায় আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে, যা কোম্পানির তরফে পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

whatsapp not working on Android

কীভাবে দেখবেন আপনার ফোনের অপারেটিং সিস্টেম?

iPhone ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > General > Information। এই পদ্ধতিতে আপনার iPhone-এর সফ্টওয়্যার ডিটেলসও জানতে পারবেন।

Android ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > About Phone। এই ভাবে খুব সহজেই ফোনের অপারেটিং সিস্টেমর বিষয় জানতে পারবেন।

Digit.in
Logo
Digit.in
Logo