Smartphone-এ এই Android Apps আপনার প্রাইভেট মেসেজ এবং ইমেল করছে চুরি, দেখে নিন লিস্ট

Smartphone-এ এই Android Apps আপনার প্রাইভেট মেসেজ এবং ইমেল করছে চুরি, দেখে নিন লিস্ট
HIGHLIGHTS

বেশ কিছু অ্যাপ যা প্লে-স্টোরে রয়েছে, ইউজারদের অজান্তেই লিক করছে তাদের ব্যাক্তিগত ডেটা

তথ্য লিকের কারণ হতে পারে ফায়ারবেস ডেটাবেসে কাজ করা ডেভলপারদের সিকিউরিটির গাফিলতি

সাইবার নিউজ সংস্থার রিসার্চারেরা অ্যাপ ডেভলপারদের ফায়ারবেসের সিকিউরিটি গাইডলাইন কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছেন

আমাদের পরিচিত বেশ কিছু অ্যাপ চুরি করছে আমাদের ডেটা। হ্যাঁ, এই তথ্য এক্কেবারে সঠিক। সম্প্রতি জানা গিয়েছে এক ডজনেরও বেশি জনপ্রিয় অ্যাপ যা ডাউনলোড করেছে লক্ষাধিক মানুষ, লিক করে চলেছে ইউজারদের ব্যাক্তিগত তথ্য। এই সমস্ত ডেটার মধ্যে রয়েছে ইউজার নেম, ইমেইল আইডি সমেত আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য। সাইবার সিকিউরিটি রিসার্চারেরা সাইবার নিউজে এই সমস্ত অ্যাপের ওপর ভিত্তি করে একটি রিপোর্ট পোস্ট করেছে।

কোন কোন অ্যাপ ইনফরমেশন লিক করছে বলে জানা গিয়েছে-

  • Universal TV Remote Control
  • Remote for Roku
  • Codematics
  • Hybrid Warrior
  • Dungeon of the Overlord 
  • Find My Kids: Child Cell Phone Tracker

অনেকে বলছে এই তথ্য লিকের কারণ হতে পারে ফায়ারবেস ডেটাবেসে কাজ করা ডেভলপারদের গাফিলতি। যাদের সাইবার সিকিউরিটি সংক্রান্ত যথাযথ ট্রেনিং নেই। আর এদেরকেই টার্গেট করে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে সাইবার ক্রিমিনালেরা।

ফায়ারবেস হল একটি মোবাইলে অ্যাপ যা বিভিন্ন হোস্টিং, অ্যানালিটিক্স এবং রিয়েল টাইম ক্লাউড স্টোরেজ ফিচার অফার করে থাকে ডেভলপারদের। এই প্ল্যাটফর্মকে গুগল নিয়ে নিয়েছিল 2014 সালে। যার পর থেকে এটি জনপ্রিয় ডেটা স্টোরেজ সলিউশন অ্যাপ হয়ে উঠেছে সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপের জন্যে। রিসার্চ থেকে জানা গিয়েছে যে ফায়ারবেসের দুর্বল কনফিগারেশের কারণে যিনি সঠিক ইউআরএল জানেন তিনি রিয়েল টাইম ডেটাবেসের অ্যাক্সেস করে বিভিন্ন জনপ্রিয় অ্যাপ থেকে কোনরকম অথেন্টিকেশন ছাড়াই তথ্য হাতিয়ে নিতে পারে।  জানা গিয়েছে যে এই সমস্ত অ্যাপগুলি কেবল ডেটা লিকই করছে না সঙ্গে প্রাইভেট মেসেজের শো কেস করছে।

এই গবেষণার জন্য গুগল প্লে স্টোর থেকে 1100 টি সবচাইতে জনপ্রিয় অ্যাপ নেওয়া হয়েছে 55 টি ক্যাটেগরি থেকে। জনপ্রিয়তা যাচাই করার জন্য প্লে- স্টোরের টপ ক্যাটেগরি থেকে অ্যাপ সিলেক্ট করা হয়েছে। 
সাইবার নিউজ জানিয়েছে যে রিসার্চারেরা তাদের সমস্ত ফাইন্ডিং গুগলকে জানিয়েছে এবং ডেভলপারেরা যাতে এই বিষয়টি সমাধান করতে এগিয়ে আসে সেই ইচ্ছেও প্রকাশ করেছে। তবে গুগল বিষয়টিকে  এড়িয়ে গিয়েছে।

তবে এখনো অবধি প্লে-স্টোরেই এই ধরণের অ্যাপের খোঁজ মিলেছে। মনে করা হচ্ছে অ্যাপ স্টোরেও এমন অ্যাপ থাকতে পারে।

সাইবার নিউজ সংস্থার  রিসার্চারেরা অ্যাপ ডেভলপারদের ফায়ারবেসের অফিসিয়াল রিয়েল টাইম সিকিউরিটি গাইডলাইন কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছেন।

 

Digit.in
Logo
Digit.in
Logo