ভারত সরকার শুরু করছে 6G নেটওয়ার্ক ট্রায়াল, 5G থেকে 50 গুণ বেশি ফাস্ট চলবে ইন্টারনেট

ভারত সরকার শুরু করছে 6G নেটওয়ার্ক ট্রায়াল, 5G থেকে 50 গুণ বেশি ফাস্ট চলবে ইন্টারনেট
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকার মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের সুবিধা আরও উন্নত করতে 6G নেটওয়ার্কের ট্রায়ালের প্রস্তুতি শুরু করেছে

স্যামসাং, এলজি এবং হুয়াওয়ের মতো বিশ্বজুড়ে স্মার্টফোন নির্মাতারা ইতিমধ্যে 6G প্রযুক্তির কাজ শুরু করেছে

ভারতে মোবাইল ব্যবহারকারীদের মধ্যে বর্তমানে 4G প্রযুক্তি প্রচলিত

ডিজিটালাইজেশনের দিকে আরও এক পথ এগোতে অবলম্বনকারী কেন্দ্রীয় সরকার মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের সুবিধা আরও উন্নত করার জন্য 6G নেটওয়ার্কের ট্রায়ালের প্রস্তুতি শুরু করেছে। টেলিকম বিভাগ  তার দায়িত্ব সরকারী টেলিকম রিসার্চ কোম্পানি সি-ডটকে দেওয়া হয়েছে। তথ্য অনুসারে, বিভাগকে সি-ডট থেকে 6G নেটওয়ার্ক সম্পর্কিত সমস্ত প্রযুক্তিগত সম্ভাবনা বিবেচনা করতে বলা হয়েছে।

স্যামসাং (Samsung), এলজি (LG) এবং হুয়াওয়ের (Huawei) মতো বিশ্বজুড়ে স্মার্টফোন নির্মাতারা ইতিমধ্যে 6G প্রযুক্তির কাজ শুরু করেছে। একটি রিপোর্ট অনুযায়ী, 6G প্রযুক্তিতে ইন্টারনেটের গতি 5G এর চেয়ে 50 গুণ বেশি হতে পারে। একটি অনুমান অনুসারে, বিশ্বে 6G প্রযুক্তির বাজার 2028-30 এর মধ্যে আসার সম্ভাবনা রয়েছে। বর্তমানে 5G নেটওয়ার্কে ভারতে ট্রায়াল চলছে এবং এর লঞ্চ এখনও বাকি।

ভারতে মোবাইল ব্যবহারকারীদের মধ্যে বর্তমানে 4G প্রযুক্তি প্রচলিত। 5G এর ট্রায়েল চলছে এবং এটি বাজারে আসতে কিছু সময় লাগবে। এমন পরিস্থিতিতে, প্রশ্ন হল যখন 5G আসেনি, তখন 6G ট্রায়াল শুরু করে লাভ কী? তবে, সরকার এই সিদ্ধান্ত নিয়েছে যাতে ভারত 6G বিষয়ে অন্যান্য দেশের কোম্পানিগুলির থেকে পিছিয়ে না থাকে। সেজন্য এই কাজ দেরি করা যাবে না।

Digit.in
Logo
Digit.in
Logo