পুরনো মোবাইল কেনার সময় করবেন না এই ভুল, মাথায় রাখবেন এই 5 বিষয়

পুরনো মোবাইল কেনার সময় করবেন না এই ভুল, মাথায় রাখবেন এই 5 বিষয়
HIGHLIGHTS

Second Hand Smartphone কেনার আগে ডিভাইসটি সঠিকভাবে পরীক্ষা করে দেখুন

পুরানো ফোন কেনার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত

সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময়, টাচস্ক্রিনটি কাজ করছে কিনা তা ভাল করে পরীক্ষা করে দেখুন

Old Smartphone Buying Guide: ফ্ল্যাগশিপ স্মার্টফোন কেনার কথা ভাবছেন কিন্তু বাজেট নেই তবে সেকেন্ড সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কিনতে চাইছেন তবে আমাদের এই খবর বিশেষত আপনার লোকদের জন্য। সেকেন্ড হ্যান্ড ফোন কেনার ক্ষেত্রে কোনও ভুল নেই তবে, পুরানো ফোন কেনার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত, না হলে পরে আফসোস হতে পারে। আসুন জেনে নেওয়া যাক সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময় আপনার অবশ্যই কোন-কোন জিনিসগুলি মনে রাখতে হবে।

ফিজিকাল কান্ডিশান খেয়াল করবেন

সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার আগে ডিভাইসটি সঠিকভাবে পরীক্ষা করে দেখুন এবং এটা খেয়াল করবেন যে কোনও ফিজিকাল ড্যামেজ নেই তো। অনেক সময় ফোন হাত থেকে পড়ে এবং নিচে পড়ে দাগ কেটে যায় এবং ফোনের ইন্টারনাল পার্টস যেমন স্পিকার বা মাইক্রোফোনও ক্ষতি হতে পারে। যত্ন সহকারে নিরীক্ষণ করার পরে আপনি ডিভাইস সম্পর্কে জানতে পারবেন যে কোথাও আপনি ডিফেক্টিভ ডিভাইসে ফালতু টাকা খরচ করছেন না তো?

টাচস্ক্রিন পরীক্ষা করা জরুরী

সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময়, টাচস্ক্রিনটি কাজ করছে কিনা তা ভাল করে পরীক্ষা করে দেখুন। এমন সম্ভাবনা রয়েছে যে নতুন দেখতে লাগা ডিভাইসেও টাচস্ক্রিন ডিফেক্টিভ হতে পারে। স্ক্রিনের প্রতিটি অংশে আঙ্গুল দিয়ে সোয়াইপ করার চেষ্টা করুন, কীবোর্ডটি খুলুন এবং সমস্ত কী টিপলে আপনাকে টাচস্ক্রিন পরীক্ষা করতে সহায়তা করবে।

ফোনের পার্ট্স দেখাও জরুরী

ফিজিকাল ড্যামেজ এর পরীক্ষা করার সাথে সাথে ফোনের সমস্ত পার্ট্স দেখাও দরকার। ফোন কিনতে যাওআর সময় নিজের সাথে হেডফোন নিয়ে যান, যাতে আপনি ফোনের অডিও আউটপুটও পরীক্ষা করতে পারেন, ফোনটি চার্জ করে দেখবেন যে চার্জিং পোর্ট কাজ করছে কিনা।

ফোনের বিল নেওয়া দরকার

যতটা গুরুত্বপূর্ণ ফোনের পরীক্ষা করা, ততটাই গুরুত্বপূর্ণ, ফোনের সাথে বিলটি নেওয়া। যদি ফোনের ওয়্যারেন্টি বাকি থাকবে, ততক্ষণ মেরামতটি সম্পন্ন করার জন্য বিলটির প্রয়োজন হবে। কেবল এটাই নয়, আপনাকে অবশ্যই বাক্সে উপস্থিত IMEI নম্বর মিলাতে হবে, এর জন্য ফোনের ডায়াল প্যাডে কোড *#06# ভরুন, এমন করার পর আপনার ফোনের স্ক্রিনে IMEI নম্বর দেখতে পারবেন। যদি ওয়্যারেন্টি না ছেড়ে যায়, তবুও ফোনটির বিলটি নিন।

ক্যামেরা অ্যাপ চেক করুন

স্মার্টফোন চেক করার সময়, ক্যামেরার সমস্ত লেন্স সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য ক্যামেরাটি পরীক্ষা করা দরকার। এগুলি ছাড়াও, ক্যামেরার লেন্স স্ক্র্যাচ না হওয়ার বিষয়টিও খেয়াল করবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo