সাবধান! UPI QR কোড ব্যবহার করে লেনদেন করেন? হতে পারে বিপদ, SBI সতর্ক করল গ্রাহকদের

সাবধান! UPI QR কোড ব্যবহার করে লেনদেন করেন? হতে পারে বিপদ, SBI সতর্ক করল গ্রাহকদের
HIGHLIGHTS

UPI ব্যবহার করে লেনদেন করলে সতর্ক থাকুন

SBI এর তরফে পুজোর আগেই সতর্ক করা হল গ্রাহকদের

সতর্ক থাকতে কোন কোন জিনিস মাথায় রাখতে হবে দেখুন

Unified Payment Interface বা UPI চালু হয়েছিল 2016 সাল থেকে। যাতে অনলাইনে তাড়াতাড়ি টাকা লেনদেন করা যায় সেহেতু এই প্রযুক্তি আনা হয়েছিল। এবং এটি কার্যত ডিজিটাল অর্থনীতিতে বিপ্লব ঘটিয়েছিল। এটার ব্যবহার করোনার সময় অনেক বেশি বেড়েছে যাতে স্পর্শ ছাড়াই লেনদেন করা যায়। নগদ ছাড়া লেনদেনের সুবিধা পাওয়ায় গ্রাহকরা এই অপশনটিকে বেছে নিয়েছিলেন। কিন্তু UPI এর মাধ্যমে লেনদেন করতে গেলে PIN ব্যবহার করতে হয়। কিন্তু যেটার ব্যবহার বাড়ে সেখানেই প্রতারকরা হাজির হয়ে যায়। এটাও বাদ গেল না।

UPI ব্যবহার করে লেনদেনের যতই সুবিধা থাকুক বা জনপ্রিয়তা বাড়ুক সেখানেও থাবা বসিয়েছে সাইবার প্রতারকরা। এখান থেকে তারা নানান উপায়ে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। প্রতারণার নিত্য নতুন ফাঁদ পাতছে তারা। তাই UPI ব্যবহার করে লেনদেনের সময় নিজের সুরক্ষা বজায় রাখার জন্য একাধিক জিনিস মেনে চলা উচিত। আর সেই কারণেই ভারতের বৃহত্তম ব্যাংক State Bank of India পুজোর ঠিক আগেই গ্রাহকদের সচেতন করল UPI ব্যবহার করে লেনদেন করার বিষয়। কী বলেছে এই ব্যাংক জানেন? দেখে নেওয়া যাক।

Digital Payment

ডিজিটাল পেমেন্টের জনপ্রিয়তা যে কেবল শহরে বাড়ছে এমনটা নয়। এর জনপ্রিয়তা সমান ভাবে গ্রামাঞ্চলেও বৃদ্ধি পেয়েছে। 10,700,000,000,000 UPI লেনদেন হয়েছে 2022 সালের আগস্ট মাসে, এমনটাই জানিয়েছে NPCI অথবা National Payments Corporation of India। তবে পুজোর ঠিক আগে আগেই গ্রাহকদের UPI লেনদেন নিয়ে সতর্ক করল SBI। তাঁদের সজাগ থাকতে বলেছে UPI লেনদেনের সময়। একই সঙ্গে এই লেনদেনের সময় কোন জিনিস মাথায় রাখা উচিত সেটাও স্মরণ করিয়ে দিয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

UPI লেনদেনের সময় কী কী বিষয় খেয়াল রাখবেন দেখুন:

1. PIN দেওয়ার প্রয়োজন হয় না UPI এর মাধ্যমে কোনও রকম টাকা পেতে গেলে। তাই এমন কোনও অনুরোধ যদি পেয়ে থাকেন তাহলে সতর্ক হন।
2. যাঁকে টাকা পাঠাচ্ছেন তাঁর পরিচয় সম্পর্কে আগে ভাল করে জানুন। সঠিক ব্যক্তিকেই টাকা দিচ্ছেন কিনা দেখে নিন।
3. কালেক্ট রিকোয়েস্ট আসে যদি কোনও অচেনা নম্বর থেকে তাহলে সেটাকে অ্যাকসেপ্ট করবেন না ভুলেও।

UPI Tips by SBI

4. নিজের UPI PIN কখনই কাউকে দেবেন না সে আপনার যত ঘনিষ্ঠ কেউ হোক না কেন। মনে রাখবেন এটা আপনার একটি ব্যক্তিগত তথ্য।
5. QR কোড স্ক্যান করার পর যাঁকে টাকা পাঠাচ্ছেন তাঁর নাম দেখা যায় স্ক্রিনে। তাই টাকা পাঠানোর আগে সেটাকে দেখে নেবেন ভাল করে।
6. ঘন ঘন আপনার UPI PIN বদলান।

এই জিনিসগুলো মনে রাখলেই হবে। তাহলে সহজে আর কোনও প্রতারণার ফাঁদে পড়তে হবে না।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo